Cake Recipe: এবার বড়দিনে চাই নতুনত্বের ছোঁয়া! ঘরেই বানান দুরন্ত স্বাদের কফি ফ্রুট কেক

আমাদের আজকের কেক তৈরির উপাদানও কিন্তু ঝুটঝামেলাহীন— ময়দা, কোকো পাউডার, কফি পাউডার, দুধ, গ্রানুয়েলেটেড সুগার, কফি এসেন্স।

Cake Recipe: এবার বড়দিনে চাই নতুনত্বের ছোঁয়া! ঘরেই বানান দুরন্ত স্বাদের কফি ফ্রুট কেক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 10:00 PM

শীতের আমেজ, ডিসেম্বর মাস আর সঙ্গে চাই? কী ? সোজা উত্তর— কেক। তবে যে সে কেক হলে কী আর চলবে? একটু ভিন্ন ঘরানার কেক দরকার। তবে সময়ের ব্যাপারটাও খেয়াল রাখতে হবে। এখন সকলের হাতে সত্যিই সময়ের বড় অভাব। তাই চটজলদি বানানো যাবে এমন কেকের রেসিপি জানতে পারলে মন্দ হয় না। বিশেষ করে যাঁদের কাছে কফি আর শীত সমার্থক তাঁদের কাছে ‘কফি ফ্রুট কেক’ নিশ্চয় উপাদেয় হবে। কী? কেকের নাম শুনেই মনটা চনমন করে উঠছে? আমাদের আজকের কেক তৈরির উপাদানও কিন্তু ঝুটঝামেলাহীন— ময়দা, কোকো পাউডার, কফি পাউডার, দুধ, গ্রানুয়েলেটেড সুগার, কফি এসেন্স। প্রথমত যে কোনও অন্য ফ্রুট কেকের মতো শুকনো ফলের টুকরোগুলিকে সারা রাত কফিতে ভিজিয়ে রাখতে হবে। তবেই কফি কেকের স্বাদগন্ধ মিলবে পূর্ণমাত্রায়। এক্ষেত্রে কফি পাউডারে দুধ মিশিয়ে ভালো করে গুলিয়ে নিতে হবে। এরপর যোগ করতে হবে ড্রাই ফ্রুটস। পরের দিন কেকের সঙ্গে অন্যান্য উপাদানগুলি মিশিয়ে ৫০ মিনিট ধরে কেক বেক করা যেতে পারে। বেক করার পরেই পরিবারের সকলের হাতে হাতে ঘুরবে সুন্দর বাদামি রঙের কফি ফ্রুট কেক। সুঘ্রাণে ভরে যাবে শীতের বাতাস।

৪ জনের জন্য কেক বানাতে উপকরণ

• ৩ এবং ১/৪ টেবল চামচ ময়দা • ১/২ টেবিল চামচ কোকো পাউডার • ১/৪ টেবিলচামচ কফি এসেন্স • ১/২ কাপ এবং ১ ও ১/২ টেবিলচামচ নানা ধরনের ড্রাই ফ্রুট • ১/২ টেবিলচামচ কফি পাউডার • ৩ এবং ১/৪ টেবিলচামচ গ্রানুয়েলেটেড সুগার • ১/৪ কাপ এবং ২ ও ১/২ চা চামচ দুধ।

রেসিপি

প্রথম ধাপ: একটি বড় পাত্রে নিজের পছন্দমতো শুকনো ফল রাখুন। কফি এসেন্স, কফি পাউডার ও দুধ যোগ করুন পরিমাণমতো। ভালোভাবে মিশিয়ে নিন উপাদানগুলি। পাত্রের মুখ ঢাকা দিয়ে সারা রাত ধরে কফিতে শুকনো ফলগুলিকে ভিজিয়ে রাখুন। শুকনো ফলে কফি ঢুকে যাওয়ার সময় দিন।

দ্বিতীয় ধাপ: পরের দিন ১৬০ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় ওভেনকে উত্তপ্ত হতে দিন। এরপর একটা কেক তৈরির পাত্র (কেক টিন) নিন। পাত্রের অন্দরের গাত্রে বেকিং সোডা মাখান। পাত্রটিকে পাশে সরিয়ে রাখুন।

তৃতীয় ধাপ: ময়দা, কোকো পাউডার, চিনি ও আগের রাত থেকে ভিজিয়ে রাখা ড্রাই ফ্রুট একসঙ্গে নিয়ে ভালো করে মেশান ও মাখুন। ব্যস তৈরি হয়ে গেল আপনার ‘কেক ব্যাটার’।

চতুর্থ ধাপ: কেক ব্যাটারের পুরোটাই ঢেলে দিন কেক টিনে। এবার ৫০ থেকে ৫৫ মিনিট পর্যন্ত বেক হতে দিন। কেক সঠিকভাবে বেক হয়েছে কি না জানতে ৫০ মিনিট পরে টুথপিক ব্যবহার করতে পারেন। তারপরেও বেক হয়নি বুঝলে আরও ৭-৮ মিনিট অপেক্ষা করতে পারেন। বেক হয়ে গেলে কী করবেন? কী আর করবেন? সুস্বাদু, উপাদেয় কেকের আনন্দ উপভোগ করুন। নতুনভাবে বেঁচে উঠুন এই শীতে।

আরও পড়ুন: Recipe: চুর্মার স্বাদ নিতে রাজস্থানে নয়, বাড়িতেই সহজে বানিয়ে নিতে পারেন এই ঐতিহ্যবাহী ডেজার্ট