Recipe: চুর্মার স্বাদ নিতে রাজস্থানে নয়, বাড়িতেই সহজে বানিয়ে নিতে পারেন এই ঐতিহ্যবাহী ডেজার্ট

রাজস্থানী থালি অর্ডার করলে তাতে চুর্মা থাকা মাস্ট। তাই চুর্মার স্বাদ নিতে মরুরাজ্যে পাড়ি না দিলেও চলবে। কারণ বাড়িতেই এই প্রসিদ্ধ ও ট্র্যাডিশনাল মিষ্টি তৈরি করে নিতে পারবেন।

Recipe: চুর্মার স্বাদ নিতে রাজস্থানে নয়, বাড়িতেই সহজে বানিয়ে নিতে পারেন এই ঐতিহ্যবাহী ডেজার্ট
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 10:44 AM

রাজস্থান-সহ উত্তর ভারতের ঐতিহ্যবাহী একটি মিষ্টি জাতীয় খাবার। যাকে চুর্মা বলা হয়। সাধারণত ডাল-বাটির সঙ্গে রাজস্থানে পরিবেশন করা হয়। এছাডডা বেকড বা ডিপ ফ্রাই বাটি হিসেবে পরিবেশন করা হয়। ঘি, চিনি দিয়ে তৈরি এই জনপ্রিয় ভারতীয় ডেজার্টটি বিদেশেও বেশ প্রসিদ্ধ। রাজস্থানী থালি অর্ডার করলে তাতে চুর্মা থাকা মাস্ট। তাই চুর্মার স্বাদ নিতে মরুরাজ্যে পাড়ি না দিলেও চলবে। কারণ বাড়িতেই এই প্রসিদ্ধ ও ট্র্যাডিশনাল মিষ্টি তৈরি করে নিতে পারবেন। খুব সহজেই এই অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে পারবেন। তার আগে দেখে নেওয়া দরকার কী কী লাগবে এই রেসিপিটি বানাতে।

উপকরণ

১ কাপ বেসন ২ চা চামচ জিরা গুঁড়ো ২ চা চামচ লঙ্কা গুঁড়ো ২ চা চামচ ধনে গুঁড়ো ২ চা চামচ কসুরি মেথি ২ চা চামচ নুন ২ চা চামচ দই ২ চা চামচ বেকিং পাউডার ১ চা চামচ হলুদ গুড়ো ২ চা চামচ চিনি গুড়ো ২ চা চামচ ড্রাইফ্রুট কুচি ২ চা চামচ মুগ ডাল সিদ্ধ ২ চা চামচ মুসুর ডাল সিদ্ধ ২ চা চামচ ছোলার ডাল সিদ্ধ আধ কাপ ঘি ১ গ্লাস ছাঁচ ২ টো পাঁপড় সেকা

পদ্ধতি

প্রথমে একটা বাটিতে বেসন,২ চামচ ঘি, নুন, ধনে গুড়ো, জিরে গুড়ো, লঙ্কা গুড়ো, কসুরি মেথি বেকিং পাউডার,দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। হাতে যেন শুকনো ঢেলা করা যায়। এরপর অল্প জল মিশিয়ে ডো বানিয়ে রেখে দিন। এবার একটা নন্সিটক কড়াইতে 2 চামচ ঘী দিয়ে তাতে সমস্ত মশলা দিয়ে দিন। এবার সব রকম ডাল সিদ্ধ দিয়ে ঘন করুন। আপনার ডাল তৈরি।

এবার সসপ্যানে ঘি দিয়ে গরম করুন। এবার ডো থেকে ছোট ছোট বল বানিয়ে দিয়ে দিন। ঢাকা দিয়ে কম আঁচে হতে দিন। মাঝে মাঝে উল্টে দিন। ফুলে উঠলে আর রঙ পরিবর্তন হয়ে গেলে আপনার বাটি তৈরি হয়ে যাবে। এবার ২ বাটি, ২ চামচ ঘি,চিনি গুড়ো, ড্রাই ফ্রুট কুচি নিয়ে একসাথে মিক্সিতে গুড়ো করে নিন। আপনার চুর্মা তৈরি হয়ে গেল। এবার একটা বড়ো থালায় বাটি,ডাল, চুর্মা, ছাঁচ, পাঁপড় দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তথ্য সৌজন্যে কুকপ্যাড

আরও পড়ুন: Recipe: একঘেঁয়েমি স্ন্যাকসের বদলে চেখে দেখুন রেস্তোরাঁ স্টাইলের স্পাইসি রুই মাছ ভাজা!