Cake Recipe: এবার জমজমাট বড়দিন! বাড়িতেই বানান হিট নলেন গুড়ের কেক

শীত মানেই খেজুর রস আর গুড়ের গন্ধে ম ম করা দিন। আর মাত্র কয়েকদিন বাকি। আর তারপরই সকলের প্রিয় বড়দিন পালন করা হবে সারা বিশ্বজুড়ে। বড়দিন মানেই চারিদিকে নানান স্বাদের কেকের সুবাস।

Cake Recipe: এবার জমজমাট বড়দিন! বাড়িতেই বানান হিট নলেন গুড়ের কেক
বাড়িতেই বানান হিট নলেন গুড়ের কেক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 9:54 AM

আর মাত্র কয়েকদিন বাকি। আর তারপরই সকলের প্রিয় বড়দিন পালন করা হবে সারা বিশ্বজুড়ে। বড়দিন মানেই চারিদিকে নানান স্বাদের কেকের সুবাস। চকোলেট, পাম, ফ্রুট কেকের কদর বেশি হলেও বাজারে এসেছে নলেন গুড়ের কেক। শুনে অবাক লাগলেও এই মজাদার ও অসাধারণ স্বাদের কেকটি বাড়িতেও অনায়াসে তৈরি করতে পারবেন।

শীত মানেই খেজুর রস আর গুড়ের গন্ধে ম ম করা দিন। শীতের মৌসুমের আরেক আকর্ষণ হল এই নলেন গুড়। নলেন গুড়ের কেক বানাতে গেলে কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা বিস্তারিত জেনে নিন…

কী কী লাগবে

ডিম- ৩ টি ময়দা- ১ কাপ কর্ন ফ্লাওয়ার- ২ টেবিল চামচ গুঁড়া দুধ- ২ টেবিল চামচ বেকিং পাউডার- ১ চা চামচ নলেন গুড়- ১ কাপ তেল- ১/৪ কাপ লবণ- এক চিমটি

কীভাবে তৈরি করবেন

সব শুকনো উপাদান একসঙ্গে মিশিয়ে ছাকনির সাহায্যে ছেকে নিন। এরপর একটি বড় পাত্রে ডিম ভেঙে নিন। ডিম যেন ঘরের স্বাভাবিক তাপমাত্রায় হয় সেদিকে খেয়াল রাখবেন। হ্যান্ড বিটার বা হুইস্ক দিয়ে ভালোভাবে ডিমগুলো বিট করুন। এটি ফোমের মতো হলে তেল বা মাখন দিয়ে আবার বিট করুন। শুকনো উপাদানগুলোর সঙ্গে গুড় মিশিয়ে নিন। এরপর তাতে ডিমের মিশ্রণ স্প্যাচুলা বা চামচ দিয়ে মিশিয়ে নিন। দিয়ে দিন সামান্য লবণ। একটি কেকের ছাঁচ তেল বা মাখন দিয়ে গ্রিজ করে নিন। নিচে কাগজ বিছিয়ে নিতে পারেন। এরপর তাতে কেকের মিশ্রণ দিয়ে দিন। কয়েকবার ট্যাপ করে নিন।

ওভেন​প্রিহিট করে নিন। এরপর কেকটি ১৬০ ডিগ্রিতে ২০ মিনিটের জন্য বেক করুন। ২০ মিনিট পরে একটি টুথপিক বা কাঠি দিয়ে চেক করুন। টুথপিক পরিষ্কার বের হলে বুঝতে হবে কেক তৈরি। যদি না হয় তবে আরও ৫ মিনিটের জন্য বেক করুন। এরপর নামিয়ে ঠান্ডা করে কেটে কেটে পরিবেশন করুন সুস্বাদু নলেন গুড়ের কেক।

আরও পড়ুন: Winter Special Recipe: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন গুড়ের ফিরনি!