Recipe: বেগুন ভাজা তো খান, এবার জিভের স্বাদ বদলাতে চটপট বানিয়ে ফেলুন দই বেগুন!

পুজোর সময় তো বটেই, বাড়িতে অতিথি এলে তাঁদের জন্য পোলাওয়ের সঙ্গে মাছ-মাংস পদের পাশে দই বেগুন যুক্ত করতে পারেন।

Recipe: বেগুন ভাজা তো খান, এবার জিভের স্বাদ বদলাতে চটপট বানিয়ে ফেলুন দই বেগুন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 5:39 PM

বেগুন ভাজা আর গরম ভাত। তাই দিয়েই দুপুরের এক থালা ভাত সাবড়ে দেওয়া যায়। যাঁরা বেগুন খেতে পছন্দ করেন, তাঁরা পারলে লুচি, পরোটা, রুটি এমনকি বিরিয়ানির সঙ্গেও বেগুন ভাজা খেতে পারেন। বেগুন ভাজা শিশু থেকে বুড়ো, সকলেরই প্রিয়। বেগুন দিয়ে পাঁচ মিশালি তরকারি, বেগুন ভর্তা, বেগুন পোস্ট এই জাতীয় খাবার খেয়েছেন অনেক। কিন্তু দই বেগুন! পুজোর সময় তো বটেই, বাড়িতে অতিথি এলে তাঁদের জন্য পোলাওয়ের সঙ্গে মাছ-মাংস পদের পাশে দই বেগুন যুক্ত করতে পারেন।

কীভাবে দই বেগুন রান্না করবেন, তার রেসিপিটি একঝলকে দেখে নিন…

৬ জনের জন্য দই বেগুন বানাতে হলে কী কী লাগবে

৬টি লম্বা ও সরু করে কাটা বেগুন, ১ চা চামচ আদা বাটা, ১টা শুকনো লংকা, আধ কাপ দই, জলে ভিজিয়ে রাখা কাজুবাটা, এক চা চামচ কাঁচা লংকা বাটা, আধ চা চামপ ধনে ঘুঁড়ো, ১ চা চামচ গোটা কালো জিরে, ১ চা চানচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো নুন ও চিনি, আধ চা চামচ কাশ্মীরি লংকা গুঁড়ো, ১ চিমটে হিং, আধ চামচ হলুদ, ৪ টেবিল চামচ সাদা তেল

কীভাবে করবেন

প্রথমে বেগুনগুলিতে নুন, হলুদ ও কাশ্মীরি লংকা গুঁড়ো মেখে ১০ মিনিট আলাদা করে রেখে দিন।এবার একটি বাটিতে গুঁড়ো মশলা , নুন, চিনি ও সামান্য জল মিশিয়ে দই ভাল করে ফেটিয়ে রাখুন।

একটি পাত্রে তেল গরম করে তাতে বেগুনগুলো ভালো করে ভেজে তুলে নিতে হবে। এবার বাকি তেলে শুকনো লমকা, কালো জিরে, হিংয়ের ফোরণ দিতে হবে। তারপর আদা বাটাস কাঁচা লংকা বাটা, ও নুন দিয়ে ভাল কষিয়ে নিতে হবে। তেল না ছাড়া অবধি কষতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে দিলে ১/৪ কাপ জল দিয়ে ভাল করে গ্রেভি তৈরি করুন। গ্রেভিতে গরম মশলা দিয়ে ভাজা বেগুন গুলি তাতে দিয়ে দিন। এরপর ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিন।

পোলাও, গরম সাদা সাদা ভাতের সঙ্গে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: পুজোর দিনে জমিয়ে রান্না করতে চান! মেনুতে রাখুন গলদা চিংড়ির পোলাও, রইল তার রেসিপি