Afghani Chicken: ফ্রিজে আছে লেগপিস? বানিয়ে ফেলুন আফগানি চিকেন, খাওয়া যাবে ভাত-রুটি ছাড়াই

Easy Chicken Recipe: আফগানি চিকেন শুনলেই বেশ রাজকীয় ব্যাপার বলে মনে হয়। এই চিকেন যেমন খেতে ভাল তেমনই দেখতেও কিন্তু সুন্দর

Afghani Chicken: ফ্রিজে আছে লেগপিস? বানিয়ে ফেলুন আফগানি চিকেন, খাওয়া যাবে ভাত-রুটি ছাড়াই
আফগানি চিকেনের সহজ রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 9:30 PM

আবহাওয়ার খামখেয়ালিপনায় সর্দি, কাশির সমস্যা এখন ঘরে ঘরে। সেই সঙ্গে দাপিয়ে বেড়াচ্ছে বিভিন্ন ভাইরাসও। হাম, পক্স, অ্যাডিনো থেকে সকলকেই সাবধানে থাকতে হবে। কখনও ফ্যানের হাওয়া ভাল লাগছে তো কখনও গরম লাগছে। আর মাথায় দু-এক ফোঁটা বৃষ্টির জল পড়লে তো রক্ষে নেই। এই রকম আবহাওয়াতেই শরীর বেশি কাহিল হয়ে পড়ে। সেই সঙ্গে জাঁকিয়ে বসে সংক্রমণও। আর তাই নিজের খেয়াল নিজেকেই রাখতে হবে। শরীর যাতে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন পায় সেইদিকে খেয়াল রাখুন পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাইরের খাবারের পরিবর্তে বাড়ির বানানো খাবার খান। অফিস ফেরত সন্ধ্যের মুখে প্রায়দিনই বৃষ্টি নামছে। আর তাই ভুল করেও কিন্তু ভিজবেন না। সারাদিন খাটুনির পর রাতে বাড়ি ফিরে রান্না করতেও তেমন ইচ্ছে করে না। যারা ডায়েট করছেন তাঁরা কার্বোহাইড্রেট এড়িয়ে যেতে চান। ফলে রাতে ভাত, রুটির পরিবর্তে শুধু চিকেনই রাখুন মেনুতে। আজ রইল বিশেষ একটি চিকেনের রেসিপি। তবে লেগপিসেই এই চিকেনের স্বাদ সবথেকে ভাল হয়।

আফগানি চিকেন শুনলেই বেশ রাজকীয় ব্যাপার বলে মনে হয়। এই চিকেন যেমন খেতে ভাল তেমনই দেখতেও কিন্তু সুন্দর। সহজে বানিয়ে নিতে পারবেন। ৩০ মিনিটের বেশি সময়ও লাগবে না। এই বৃষ্টির আবহাওয়াতে রুটির সঙ্গে খেতেও লাগবে বেশ।

দুটে বড় মাপের পেঁয়াজ কুচিয়ে নিন। এবার ধনেপাতা, আদা, রসুন, কাঁচালঙ্কা, একচামচ সাদা তেল আর সামান্য নুন দিয়ে ভাল করে ব্লেন্ডারে পিষে নিন। এবার চিকেনের টুকরো ধুয়ে ওর মধ্যে আদা-রসুনের পেস্ট, গোলমরিচের গুঁড়ো আর সামান্য নুন দিয়ে ১০ মিনিটের জন্য মাখিয়ে রাখুন। এবার একটা বাটিতে ১ কাপ মাপের টকদই দিয়ে ওর মধ্যে ধনেপাতা-পেঁয়াজের পেস্ট, সামান্য হলুদ, ধনে গুঁড়ো, গরম মশলা, সামান্য লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। চাইলে এই মিশ্রণে ১ বড় চামচ ফ্রেশ ক্রিম মিশিয়ে নিতে পারেন।

এবার এই মিশ্রণের কিছুটা চিকেনে মাখিয়ে রাখুন। এবার গ্রিল প্যানে মাখন মাখিয়ে চিকেনের টুকরো গুলো ১০ মিনিটের জন্য গ্রিল করে নিন। কড়াইতে ১ চামচ তেল দিয়ে ওর মধ্যে দারুচিনি, এলাচ, লবঙ্ক আর কয়েকটা গোলমরিচ দিয়ে দই, পেঁয়াজের মিশ্রণ দিয়ে দিন। ভাল করে নেড়ে চেড়ে চিকেনের টুকরো মিশিয়ে নিন। লো ফ্লেমে পুরো রান্নাটি হবে। এবার এর মধ্যে ১ চামচ কাজুবাটা মিশিয়ে নিন। এবার কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করার পর সামান্য ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর অল্প কসৌরি মেথি ছড়িয়ে নামিয়ে নিন।