Libido And Fertility In Males: পুরুষদের জন্য এই আয়ুর্বেদিক ভেষজ ‘সাক্ষাৎ শিলাজিত’! খেলেই স্ত্রীয়ের মন জয় করবেন সহজেই…

Ayurveda: লিবিডো কমে গেলে বা শুক্রাণুর গুণগত মান কমে গেলে হীনমন্যতায় না ভুগে প্রথমে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন

Libido And Fertility In Males: পুরুষদের জন্য এই আয়ুর্বেদিক ভেষজ 'সাক্ষাৎ শিলাজিত'! খেলেই স্ত্রীয়ের মন জয় করবেন সহজেই...
এই ভেষজেই কাজ হবে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 1:31 PM

ক্রমশই বাড়ছে ছেলেদের বন্ধ্যাত্বের সমস্যা। একটানা বসে কাজ করা, কোনও রকম শরীরচর্চা না করা, অতিরিক্ত মানসিক চাপ… এই সব কিছুর জোড়া ফলকেই কমছে পুরুষদের লিবিডো। সেই সঙ্গে কমছে শুক্রাণুর গুণগত মানও। লিবিডো কমে গেলে মনের উপরেও কিন্তু তার প্রভাব পড়ে। মেজাজ খিটখিটে হয়ে যায়। খাওয়া-ঘুমের কোনও ঠিক থাকে না। একই সঙ্গে বিবাহিত অনেক দম্পতিই আজকাল আর সন্তান চাইছেন না। তবে কেন পুরুষদের মধ্যে কমছে লিবিডো? এর কারণটাই বা কী!

নেপথ্যে একাধিক কারণ আছে বলে জানিয়েছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার। যার কারণ হিসেবে তিনি দাবি করেছেন- অতিরিক্ত ব্যায়াম, মাত্রাতিরিক্ত জিম, মানসিক চাপ, হরমোনের অসামঞ্জস্যতা এসব তো আছেই। পাশাপাশি কোনও রকম শরীরচর্চা না করা, ওবেসিটি, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, ক্লান্তি, শরীরে পুষ্টির অভাব , ক্যানসার, যৌনাঙ্গের কোনও রোগ থাকলেও সেখান থেকে কমে যায় যৌন ইচ্ছে। কমে শুক্রাণুর গুণগত মানও।

বন্ধ্যাত্ব এবং লিবিডো কমে যাওয়ার নেপথ্যে কোন কারণ রয়েছে ?

বন্ধ্যাত্বের সমস্যায় মহিলাদের দোষারোপ করা আমাদের সমাজের অভ্যাস। সন্তান না হলেই ধরে নেওয়া হয়, মহিলার কোনও রকম শারীরিক সমস্যা রয়েছে। সমীক্ষা কিন্তু তা বলছে না। আজকাল ছেলেদের মধ্যেই ইনফার্টিলিটির সমস্যা সবচাইতে বেশি। শুক্রাণুর সংখ্যা কমেছে। কমেছে ভালো শুকিরাণুর সংখ্যাও। যে কারণে যৌন মিলনের পরও মহিলাদের পক্ষে গর্ভধারণ সম্ভব হচ্ছে না। শুক্রাণুর পরিমাণ কমে যাওয়াতেই লিবিডো কমছে বলে ধারণা বিশেষজ্ঞদের।

কী ভাবে আয়ুর্বেদ এই সমস্যার সমাধান করে?

লিবিডো কমে গেলে বা শুক্রাণুর গুণগত মান কমে গেলে হীনমন্যতায় না ভুগে প্রথমে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসা,ওষুধে সমস্যার অনেকখানি সমাধান হয়। এছাড়াও কামশক্তি বাড়াতে আয়ুর্বেদ রোজকার খাদ্যতালিকায় কিছু খাবার রাখার পরামর্শ দেন। যেমন- দুধ, ঘি, মধু, অশ্বগন্ধা, ত্রিফলা, কুমড়োর বীজ, আখরোট-সহ একাধিক খাদ্য। নিয়মিত ভাবে পুষ্টিকর খাবার-দাবার খেলে, সুস্থ জীবনযাত্রা থাকলে শুক্রাণুর গুণগত মান বাড়ে- একথা কিন্তু জোর দিয়ে বলছেন চিকিৎসকেরা। সেই সঙ্গে রোজ নিয়ম করে জাফরান, রসুন, কাঁচালঙ্কা, লবঙ্গ, জায়ফল এসব খেতে পারলে সেখান থেকেও শুক্রাণুর সংখ্যা বাড়ে।

এছাড়াও আরও যা কিছু রাখতে পারেন-

ফ্রেশ ফল, শাকসবজি, নারকেল, দুধ এসব রোজ নিয়ম করে খান। সেই সঙ্গে শুকনো ফল, বাদাম, আখরোট, খেজুর, ডুমুর এসবও নিয়ম করে রাখুন তালিকায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম দুধের সঙ্গে দুটো করে খেজুর খেলে অনেক রকম উপকার পাওয়া যায়। ভাল ঘুম না হওয়াও লিবিডো কমে যাওয়ার অন্যতম কারণ। দুধের সঙ্গে একচামচ মধু মিশিয়ে টানা খেয়ে যেতে পারলে সেখান থেকেও অনেক রকম উপকার পাওয়া যায়।