ডিনারে কিংবা লাঞ্চে, পাতে দিন স্বাস্থ্যকর হরিয়ালি চিকেন! দেখে নিন কীভাবে বানাবেন?

লকডাউনে মানুষ ঘরবন্দি থেকে কিছু না হোক, নানারকম পদের রান্না করতে শিখে গিয়েছে। বিশেষত যাঁরা একেবারেই রান্নাঘরে পা বাড়ান না, তাঁরাও গত ১ বছরে অনেক নিত্য নতুন রান্না করার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন।

ডিনারে কিংবা লাঞ্চে, পাতে দিন স্বাস্থ্যকর হরিয়ালি চিকেন! দেখে নিন কীভাবে বানাবেন?
হরিয়ালি চিকেনের রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2021 | 6:25 PM

বাঙালি, মোঘলাই, চাইনিজ, কোরিয়ান, ইতালিয়ান- সব ধরণের খাবারই ট্রাই করেছেন। এবার বাড়িতে ট্রাই করুন হরিয়ালি চিকেন। ডিনার কিংবা লাঞ্চে এই স্বাস্থ্যকর ও অসাধারণ স্বাদের এই টিকেনের রেসিপিতে মন গলবে পরিবারের সবার। আসুন দেখে নেওয়া যাক, আজকের স্পেশাল হরিয়ালি চিকেনের রেসিপি….

প্রথমে দেখে নিন, হরিয়ালি চিকেন বানাতে কী কী লাগে…

– ৫০ গ্রাম চিকেন, পালংশাক ১০০গ্রাম, ধনেপাতা ১৫০ গ্রাম, পুদিনা পাতা ১৫০ গ্রাম, পাতিলেবুর রস হাফ কাপ, টক দই ১ কাপ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ৪ চামচ, কাঁচা লংকা ৬টি, শাহি গরম মশলা গুঁড়ো ২ চামচ, সাদা তেল হাফ কাপ, স্বাদমতো নুন,

কীভাবে করবেন হরিয়ালি চিকেন

– প্রথমে চিকেনের পিসগুলি ভালো করে পরিস্কার করে ধুয়ে নিন। তাতে হলুদ, নুন আর লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ৩০ মিনিট আলাদা করে রেখে দিন।

– এরপর একটি ব্লেন্ডারে আদা,রসুন, পালংশাক, কাজুবাদাম, আমন্ড, গোটা গোলমরিচ, কাঁচা লংকা, মিন্ট পাতা, ধনে পাতা দিয়ে ব্লেন্ড করুন। এবার তাতে অল্প জল দিয়ে পেস্টটি আরও মসৃণ করে নিন। তারপর ম্যারিনেট করা চিকেনের মধ্যে দই আর এই সবুজ রঙের মিশ্রণটি দিয়ে ভালো করে মাখিয়ে নিন চিকেনগুলোকে। আরও ৩০ মিনিট ম্যারিনেট করে আলাদা করে রেখে দিতে হবে।

আরও পড়ুন: সংক্রমণ এড়াতে বর্ষার ডায়েটে যোগ করুন এই ৫ সুপারফুড!

– এবার একটি কড়াইতে সাদা তেল নিয়ে তাতে দারচিনি, লবঙ্গ এলাচের ফোরণ দিয়ে ম্য়ারিনেট করা চিকেনগুলি দিন। ২ মিনিট বাজার পর অপর পিঠউল্টে দিয়ে আর ২ মিনিট রান্না করুন। মাঝারি আঁচে রেখে কড়াইতে অল্প জল দিয়ে স্বাদমতো নুন দিন। অল্প নেড়ে তাতে পেঁয়াজ ভাজা ও শাহি গরম মশলা ছড়িয়ে দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। ঢাকনা দিয়ে ১৫মিনিট রান্না করুন।

লাচ্ছা পরোটা, নান কিংবা রুমালি রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন হরিয়ালি চিকেন।