Gud-Chana benefits: ভাদ্রের ভ্যাপসা গরমে বাড়ছে গ্যাস-অম্বল? রোজ সকালে ছোলা গুড় আর আদাতেই পাবেন মুক্তি!

Health Tips: এই সময়ে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এই সমস্যা দূর করতে খুবই উপকারী হল গুড় আর ছোলা

Gud-Chana benefits: ভাদ্রের ভ্যাপসা গরমে বাড়ছে গ্যাস-অম্বল? রোজ সকালে ছোলা গুড় আর আদাতেই পাবেন মুক্তি!
শরীর সুস্থ রাখতে যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 8:51 AM

হজমের সমস্যা এখন সারা বছরের সঙ্গী। আজকাল একজায়গায় বসে টানা কাজ, কোনও রকম শরীরচর্চা না করা, মশলাদার খাবার বেশি খাওয়া এবং খাবারের মধ্যে যদি দীর্ঘক্ষণের গ্যাপ পড়ে যায় তাহলে সেখান থেকে সমস্যা হতে বাধ্য। গ্যাস-অম্বলের সমস্যা তো হবেই। সঙ্গে পড়তে পারে পিত্ত। এছাড়াও আজকাল খাদ্যাভ্যাসে পরিবর্তন হয়েছে। হজম ক্ষমতা আগের তুলনায় দুর্বল। অনেকেই অ্যানিমিয়া, ব্লাডসুগার, উচ্চরক্তচাপ, ট্রাইগ্লিসারাইডের মত একাধিক সমস্যায় ভুগছেন। ফলে শরীর অতিরিক্ত অত্যাচার সহ্য করতে পারে না। দেশী খাবারের গুরুত্ব কমেছে। সেই তুলনায় পিৎজা, বার্গার, চাউমিন, বিরিয়ানি এসব জায়গা দখল করে বসেছে। আবহাওয়ার খামখেয়ালিপনা এখন সারাবছরই চলতে থাকে। কখনও বৃষ্টি, কখনও রোদ- সব মিলিয়ে এমন আবহাওয়ার কারণে প্রভাব পড়ে শরীরেও।

গ্যাস, অম্বলের সমস্যা হলে শরীরে খুবই কষ্ট হয়। রোজকার জীবন ব্যাহত। খাওয়ার কোনও রুচি থাকে না। সবেতেই বিরক্ত লাগে। এমন সমস্যায় কাজ করা মুশকিল হয়ে পড়ে। এছাড়াও দিনের পর দিন এই সমস্যা শরীরের জন্যেও একেবারে ভাল নয়। গ্যাস-অম্বল থেকে যদি বমি হয় তখন গলায়, পেটে চাপ পড়ে। গলা চিরে যায়। এই ভাদ্রে সেই সমস্যা হয় সবচাইতে বেশি। আয়ুর্বেদ মতে এই সময়ে পিত্তদোষের সমস্যা হয়। তাই এই মাসে রোজ সকালে ঘুম থেকে উঠে একমুঠো ভেজানো ছোলা, আখের গুড় আর আদা খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গুড় শরীরের জন্য ভাল। বিশেষত তা যদি হয় আখের গুড়। আখের গুড়ের মধ্যে থাকে আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম। যা আমাদের শরীরের জন্য উপকারী। গুড় শরীরে প্রয়োজনীয় পুষ্টিরও জোগান দেয়। যাঁদের সুগার রয়েছে তাঁদের জন্য গুড় খুবই ভাল। সেই সঙ্গে রাখুন ভেজানো ছোলা। ছোলার মধ্যে থাকে ভিটামিন, ক্যালশিয়াম, ফাইবার। যা আমাদের খাবার হজম করতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরে প্রয়োজনীয় ভিটামিন, ফাইবারের চাহিদা মেটায়। গুড়, ছোলা, আদা একসঙ্গে মিশিয়ে খেলে তা ভীষণই উপকারী। থাকবে না হজমের সমস্যা। সেই সঙ্গে দূর হবে যে কোনও সংক্রমণজনিত ব্যাধিও। বিপাক ক্রিয়া ভাল হবে। এছাড়াও যে সব উপকার পাবেন-

অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে এই গুড় ছোলা। গুড় আর ছোলা আমাদের মেটাবলিজম বাড়ায়। মেটাবলিজম বাড়লে ওজন দ্রুত কমে। একজন মানুষের রোজকার প্রোটিনের চাহিদা হল ৪৬ থেকে ৫৬ গ্রাম। ১০০ গ্রাম ছোলা থেকে ১৯ গ্রাম প্রোটিন পাওয়া যায়। গুড়ের মধ্যে থাকে পটাশিয়াম। ফলে শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় থাকে।

এই সময়ে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এই সমস্যা দূর করতে খুবই উপকারী হল গুড় আর ছোলা। গুড়-ছোলার মিশ্রণ আমাদের বিপাক ক্রিয়া বাড়ায়। এর মধ্যে থাকা ফাইবার হজমে সাহায্য করে। এছাড়াও তা শরীরের এনজাইমগুলিকে সক্রিয় করে অন্ত্রের গতিবিধির উন্নতি ঘটায়।

স্মৃতিশক্তি বাড়াতে অপরিহার্য হল ভিটামিন বি৬। ছোলা আর গুড়ের এই মিশ্রণ মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। সেই সঙ্গে শরীরে সেরোটোনিন হরমোন তৈরি করতেও সাহায্য করে। যার ফলে মন মেজাজ ভাল থাকে। তৈরি হয় নোরপাইনফ্রাইন। যা আমাদের চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।