Grapefruit: যে কোনও কঠিন রোগে এই লেবু যেন ‘রামবাণ’, জানুন বাতাবির দারুণ সব উপকারিতা

Health Tips: বিপাক ক্রিয়া বাড়িয়ে ওজন ঝরাতে বাতাবির মত ফলের জুড়ি মেলা ভার...

Grapefruit: যে কোনও কঠিন রোগে এই লেবু যেন 'রামবাণ', জানুন বাতাবির দারুণ সব উপকারিতা
যে কারণে খাবেন বাতাবি...
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 15, 2022 | 10:00 AM

বাজারে প্রায় বছরভরই পাওয়া যায় এই ফল। তবে বর্ষায় এর ফলন সবচাইতে বেশি। দেখতে যেমন সুন্দর তেমনই পুষ্টিগুণেও ভরপুর। কেউ খান নুন-কাঁচালঙ্কা দিয়ে মেখে আবার কারোর পছন্দ জুস। ধরতে পেরেছেন কি,কোন ফলের কথা বলা হচ্ছে? আমাদের অতি পরিচিত বাতাবি লেবু। শহরাঞ্চলে এই লেবু গাছের সংখ্যা কমে আসলেও গ্রামের দিকে অনেক বাড়িতেই রয়েছে এই লেবুর গাছ। এখনও তাতে প্রচুর পরিমাণ লেবু ধরে। সঙ্গে বাংলা রূপকথার গল্পতেও ভীষণ ভাবে উল্লেখ রয়েছে বাতাবি লেবুর। বাতাবি লেবু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। সেই সঙ্গে এই লেবুর মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন। ত্বক থেকে শুরু করে শরীর-সুস্বাস্থ্যের জন্য এই ফলের জুড়ি মেলা ভার। বিশেষত এই মরশুমি সর্দি-কাশিতে ভীষণ রকম উপকারী। ঘরে ঘরে এখন জ্বর। সেই সঙ্গে থেমে নেই কোভিডও। তাই রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে বিশেষ উপকারী এই লেবু।

জেনে নিন এই ফলের দারুণ কিছু স্বাস্থ্য উপকারিতা…

বাতাবি লেবু আমাদের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। আজকাল দূষণ বেড়েছে। এই দূষণের প্রভাব পড়ছে আমাদের ত্বকে আর চুলে। বাতাবি লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ কোলাজেন। যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ব্রণর সমস্যা কমায়, সেই সঙ্গে ত্বকের পিএইচ ব্যালেন্স রক্ষা করে। প্রাকৃতিক ভাবে অ্যাস্ট্রিনজেন হিসেবে কাজ করে এই বাতাবি লেবু। যা আমাদের তৈলাক্ত ত্বকের হাত থেকে বাঁচায়।

বাতাবি লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এমনকী লিভারের যে কোনও সমস্যাতেও বাতাবি লেবু খাওয়ার পরামর্শ দেওয়া হয়। জন্ডিস হলেও রোজ দুবেলা বাতাবি লেবুর জুস খেতে বলা হয়। জন্ডিস রোগীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হল এই ফল। এছাড়াও এই ফল ওজন কমাতেও সাহায্য করে।

বাতাবি লেবুর মধ্যে রয়েছে পেকটিন যা ধমনীতে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয়। রক্তের লোহিত কণিকাকে বিষাক্ত পদার্থ ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে বিশুদ্ধ রক্ত পরিবহনেও সাহায্য করে।

বাতাবি লেবুর খোসার মধ্যে থাকে বায়ো-ফ্ল্যাভিনয়েড, যা ক্যানসার কোষের বিস্তার রোধ করে। দেহে প্রয়োজনীয় ইস্ট্রোজেনের সমতা বজায় রাখে। ফলে ব্রেস্ট ক্যানসারের মত রোগ থাকে দূরে।

বাতাবি লেবুর মধ্যে রয়েছে সাইট্রিক অ্যাসিড। যা আমাদের হজমে সাহায্য করায। ফলে যাঁদের গ্যাস, অ্যাসিডিটির সমস্যা রয়েছে তাঁরা রোজ নিয়ম করে খেলে উপকার পাবেন। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই লেবু। লেবুর মধ্যে থাকে ভিটামিন সি আর পটাশিয়াম, যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

কী ভাবে খাবেন এই লেবু

এই খবরটিও পড়ুন

বাতাবি লেবু সমান্য নুন আর কাঁচালঙ্কা দিয়ে মেখে নিন। দুপুরে ভাতের সঙ্গে খান। এছাড়াও খেতে পারেন জুস বানিয়ে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla