Traditional Village Fruit: আম বা লিচু নয়, গ্রাম বাংলার এই ফলই কোষ্ঠকাঠিন্যের সেরা দাওয়াই

Rare Indian Fruits: সুস্থ থাকতে প্রচুর পরিমাণ টাকা খরচা করে হয় এমন কিন্তু নয। দরকার সঠিক পুষ্টি আর খাবার। আর তাই আজ রইল এই ফলের হদিশ...

Traditional Village Fruit: আম বা লিচু নয়, গ্রাম বাংলার এই ফলই কোষ্ঠকাঠিন্যের সেরা দাওয়াই
আঁশ ফলের উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 7:59 AM

গ্রীষ্ম আর বর্ষাতে প্রকৃতি আমাদের ঝুড়ি ভরে ফল উপহার পাঠায়। আম, কাঁঠাল, জাম, লিচু, সবেদা, জামরুল যেমন গাছ ভরে থাকে তেমনই এই সময় গ্রামবাংলায় আরও একটি ফল গাছে ছেয়ে থাকে। অনেকেই এর নাম জানেন না। অনেকেই আবার জানেন না কী ভাবে এটি খেতে হয়। তবে দামে যতই সস্তা হোক না কেন উপকারিতার দিক থেকে এই ফল ১০০ গোল দেবে জাম-লিচুকে। এই ফলটি হল আঁশফল বা কাঠলিচু, যার বৈজ্ঞানিক নাম হল Dimocarpus longan। ক্রান্তীয় অঞ্চলেই এই ফলের দেখা মেলে। এখন বাজারে গেলেও দেখতে পাবেন। সবেদা, পেয়ারার পাশাপাশি ঝুড়িতে শোভা পাচ্ছে আঁশ ফল। দেখতে কিছুটা লিচুর মত হলেও এই ফল কিন্তু স্বাদে সুমিষ্ট নয়। বরং একটু টক।

আঁশফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এছাড়াও রয়েছে খনিজ পদার্থ, শর্করা, ক্যালশিয়াম এবং প্রচুর পরিমাণে জল। ফলটির ৭২ শতাংশ জুড়েই থাকে জল। রোজ তিন থেকে চার চামচ এই আঁশফলের রস করে খেতে পারলে যে কোনও রকম দুর্বলতা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও আঁশ ফলের খোসাতে থাকে পুষ্টি। আর তাই এই খোসা মিহি গুঁড়ো করে গরম দুধের সঙ্গে মিশিয়ে নিন। এরপর তা ছেঁকে খেলে বাড়বে পৌরুষত্ব। জ্যোষ্ঠ বা আষাঢ়ের যে কোনও পুজো-পার্বণে প্রসাদ হিসেবে দেওয়া হয় এই ফল।

আঁশ ফলের উপকারিতা

১.আঁশফলের শুকনো শাঁস থেকে ভেষজ ওষুধ তৈরি করা হয়। এছাড়াও হজমের সমস্যা, পাকস্থলির সমস্যাতেও কাজে লাগে এই ফল। অনিদ্রা দূর করতেও সাহায্য করে।

২.আঁশফলের পাতা ক্যানসার রোধ করে। যে কোনও রকম অ্যালার্জি, ক্যানসার, হৃদরোগ উপশমেও কাজে লাগে এই গাছের পাতা। এছাড়াও এই ফল ডায়াবেটিসের রোগীদের জন্য ভাল। রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

৩.অনেক সময় বাচ্চতাদের পেটব্যথা, পেটে কৃমির সমস্যা হয়। সঙ্গে থাকে ক্ষুধামন্দা, বাচ্চার ওজনও কমে যায়। এক্ষেত্রেও কিন্তু কাজে লাগে আঁশ ফল।

৪.আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়েছে পুরুষদের যৌন ক্ষমতা বাড়াতে এই ফলের জুড়ি মেলা ভার। শারীরিক দুর্বলতা এড়াতে এবং অবসাদ দূর করতেও এই ফল খুব ভাল কাজ করে।

৫.আঁশফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। তাই হার্টের যাবতীয় সুরক্ষা প্রদান করতে এবং হার্টকে সচল রাখতেও কিন্তু ভূমিকা রয়েছে গ্রামীন এই ফলের। স্ট্রোকের ঝুঁকি থেকেও রক্ষা করে।

৬.পেটের যে কোনও অসুখ দূর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা আছে এই আঁশ ফলের। আঁশফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ আয়রন। মাংসপেশির ক্ষয় রোধ করতেও এই ফল খুব উপকারী। এছাড়াও এই ফল একেবারেই ক্যালোরি ফ্রি। ফলে যাঁরা ওজন বাড়ার ভয়ে লিচু খাচ্ছেন না তাঁরাও নির্ভয়ে খান আঁশ ফল।

৭.আঁশফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে। সঙ্গে বিভিন্ন সংক্রমণের হাত থেকেও রক্ষা করে। তাই বাজারে এই ফল দেখে মুখ ব্যাজার না করে আজই কিনে আনুন। আম, বেদানা, লিচুর থেকে দামও কম পড়বে ভাল থাকবে শরীরও।