Healthy Paratha: ব্রেকফাস্টে পরোটা খেয়েই ওজন কমান, বানিয়ে নিন এই স্বাস্থ্যকর রেসিপিতে

Breakfast Ideas: ব্রেকফাস্টে শুধুমাত্র পরোটা খেয়েই ওজন কমানো যায়? সম্প্রতি এমন পরামর্শ দিলেন পুষ্টিবিদরা

Healthy Paratha: ব্রেকফাস্টে পরোটা খেয়েই ওজন কমান, বানিয়ে নিন এই স্বাস্থ্যকর রেসিপিতে
ব্রেকফাস্টে খান পরোটা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 7:00 AM

ব্রেকফাস্টে গরম গরম ফুলকো লুচি, আলুর তরকারি, গরম তিনকোনা পরোটা, আলুভাজা এসবের কোনও জুড়ি নেই।  স্কুলের টিফিন বাক্স থেকে যখন পরোটা আর আলুভাজা বেরতো তখনও বন্ধুদের মধ্যে কাড়াকাড়ি পড়ে যেত। টিফিনে অনেকেই আলুর পরোটাও অনেকে পছন্দ করেন। গরম আলুর পরোটা, সঙ্গে একটু রায়তা হলে মন্দ হয় না। তবে স্বাস্থ্যকর ব্রেকফাস্টের কথা যখন বলা হয় তখন প্রথমেই এই সব ভাজাভুজি তালিকা থেকে বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ ছাঁকা তেলে ভাজা কোনও খাবার মানেই কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়ানো। এসব যত বাড়বে শরীরে নানা সমস্যা তত বেশি জাঁকিয়ে বসবে। তাই পছন্দ না হলেও ওটস, মুজলি, কর্নফ্লেক্স, ফল এসবই খেতে হবে। তবে জানেন কি, ব্রেকফাস্টে শুধুমাত্র পরোটা খেয়েই ওজন কমানো যায়? সম্প্রতি এমন পরামর্শ দিলেন পুষ্টিবিদরা। এইভাবে পরোটা বানিয়ে খেলে শরীর থাকবে সুস্থ আর শরীরে কোনও রকম সমস্যাও হবে না। সেই তালিকায় প্রথমেই রয়েছে

সবজির পরোটা- ফুলকপি, গাজর, বিনস, বাঁধাকপি, ১ টা আলু, অল্প পালং শাঁক কুচিয়ে নিয়ে ভাপিয়ে নিন। এবার জল ফেলে ওর মধ্যে স্বাদমতো নুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সামান্য গরম মশলা মিশিয়ে পুর বানিয়ে নিন টাইট করে। আটা মেখে নিন। এবার লেচি কেটে ওর মধ্যে পুর বরে বেলে নিন। কড়াইতে সামান্য ঘি বুলিয়ে এপিঠ-ওপিঠ করে সেঁকে নিলেই তৈরি পরোটা।

বিটের পরোটা- বিটের অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। বিট গ্রেট করে নিন। এবার কড়াইতে সামান্য তেল দিয়ে প্রথমে গোটা জিরে, একটু জোয়ান, পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে বিট দিন। এবার বিট একটু নরম হলে ওর মধ্যে আটা মিশিয়ে দিন। কাঁচালঙ্কা আর ধনেপাতা কুচিও মিশিয়ে নিন। এবার প্রয়োজন মত জল দিয়ে আটা মেখে নিন। এবার কড়াইতে ঘি ব্রাশ করে পরোটা সেঁকে নিলেই তৈরি।

কুইনোয়ার পরোটা- হাফ কাপ কুইনোয়া শুকনো কড়াইতে নেড়ে গুঁড়ো করে নিতে হবে। এবার তা আটার সঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে পেঁয়াজ, রসুন, ধনেপাতা কুচি, গোটা জিরে, সামান্য জিরে গুঁড়ো, ২ চামচ টকদই  আর স্বাদমতো নুন দিয়ে মেখে নিন। এবার কড়াইতে ঘি দিয়ে সেঁকে নিলেই তৈরি পরোটা। একই ভাবে ওটস গুঁড়ো করেও বানিয়ে নিতে পারেন হেলদি পরোটা।