জামাইষষ্ঠীতে সহজেই তৈরি করুন ইলিশ পোলাও, দেখুন রেসিপি

নতুন রকমের এই রেসিপিটি খুব সহজে বাড়িতেই তৈরি করতে পারবেন। শুধু মনে রাখবেন, বেশি মশলা ব্যবহার না করাই ভাল। তাহলে ইলিশের আসল স্বাদ নষ্ট হয়ে যায়।

জামাইষষ্ঠীতে সহজেই তৈরি করুন ইলিশ পোলাও, দেখুন রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2021 | 7:36 PM

সামনেই জামাইষষ্ঠী। পরিস্থিতির কারণে এ বছর অনেকেই হয়তো সে ভাবে পালন করতে পারবেন না। কিন্তু যাঁরা পালন করবেন, তাঁরা তো সেরা পদ তুলে দিতে চাইবেন জামাইয়ের পাতে। ইলিশ অনেকেরই প্রিয়। জামাইকে খাওয়াতে পারেন ইলিশ পোলাও। নতুন রকমের এই রেসিপিটি খুব সহজে বাড়িতেই তৈরি করতে পারবেন। শুধু মনে রাখবেন, বেশি মশলা ব্যবহার না করাই ভাল। তাহলে ইলিশের আসল স্বাদ নষ্ট হয়ে যায়। কীভাবে তৈরি করবেন এই রেসিপি, দেখে নিন।

কড়াইতে তেল গরম করে নিন। দুই চামচ পেঁয়াজ বাটা, এক চামচ আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা এক চামচ, এক চামচ ধনে গুঁড়ো, স্বাদ মতো নুন দিয়ে মশলা কষিয়ে নিন। পাঁচ মিনিট রান্না করলেই তেল ভেসে উঠবে। এর মধ্যে এ বার আগে থেকে কেটে, ধুয়ে রাখা ইলিশ মাছের টুকরো গুলি দিয়ে দিন। এক পাশ একটু রান্না হয়ে গেলে, সাবধানে উল্টে দিতে হবে। ইলিশ নরম মাছ। তাই উল্টে দেওয়ার সময় যাতে ভেঙে না যায়, লক্ষ্য রাখুন। আট মিনিট মতো রান্না করে অল্প জল মিলিয়ে নিন। কষানো হয়ে গেলে গ্রেভি থেকে মাছ আলাদা পাত্রে তুলে নিন।

অন্য একটি পাত্রে সোয়াবিন তেল দিন। এ বার অর্ধেক কাপ পেঁয়াজ কুচি, পাঁচটা গোটা গোলমরিচ, পাঁচটা লবঙ্গ, দুটো তেজপাতা চিরে দিন। পাঁচটা এলাচ, তিন টুকরো দারুচিনি যোগ করে কয়েক মিনিট ভেজে নিন। এ বার আগে থেকে ধুয়ে জল ঝরিয়ে রাখা পোলাওয়ের চাল দিয়ে দিন। মিনিট পাঁচেক ভেজে নিন। এর পর এক চামচ আদা বাটা দিয়ে মিশিয়ে নিন। মাছের যে গ্রেভি ছিল, সেটা এ বার চালের সঙ্গে মিশিয়ে দিন। তিন মিনিট কড়াইতে সব উপকরণ নেড়ে নিন। এ বার তার মধ্যে পরিমাণ মতো গরম জল যোগ করুন। এর মধ্যে স্বাদমতো নুন, পাঁচটি কাঁচা লঙ্কা চিরে দিন। পাত্রটি ঢেকে আঁচ একেবারে কমিয়ে দিন। মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে নেড়ে দিয়ে মাছ উপরে দিয়ে দিন। এর উপর ছড়িয়ে দিন পরিমাণ মতো ঘি। এ বার উপর থেকে ছড়িয়ে দিন ভাজা পেঁয়াজ। তারপর ঢেকে দিয়ে ১০ মিনিট দমে রাখুন। তাহলে রেডি ইলিশ পোলাও।

আরও পড়ুন, বেসন নয়, ময়দা দিয়ে তৈরি করুন বেগুনি