Viral Video: তুরস্ক পেরিয়ে বাঙালির প্লেটেও নিজের জায়গা পাকা করেছে বাকলাভা! কী ভাবে বানাবেন? রইল ভিডিয়ো

Baklava: তুরস্কের জনপ্রিয় এই ডেজার্টের খ্যাতি এখন বিশ্বজুড়েই। ময়দা, ঘি আর ড্রাই ফ্রুটস দিয়ে বেক করা এই ডিশের স্বাদই আলাদা। কী ভাবে বানাবেন বাড়িতে? রইল রেসিপি

Viral Video: তুরস্ক পেরিয়ে বাঙালির প্লেটেও নিজের জায়গা পাকা করেছে বাকলাভা! কী ভাবে বানাবেন? রইল ভিডিয়ো
দেখে নিন কী ভাবে বানাবেন বাকলাভা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 7:01 PM

সব প্রাদেশিক খাবারের মধ্যেই একটা সাধারণ মিল থাকে। তা হল মিষ্টি। মিষ্টি খেতে সকলেই যে ভালবাসে এ নিয়ে কিন্তু কোনও সন্দেহ নেই। মিষ্টি কিন্তু খেতে কখনও খারাপ হয় না। সে যেখানকারই হোক না কেন। মিষ্টি আমাদের সংস্কৃতিরও মেলবন্ধন ঘটায়। মেক্সিকান চুরোস থেকে শুরু করে ইতালির তিরামিসু- রসগোল্লার পাশাপাশি এই সবকটিই ঠাঁই নিয়েছে বাঙালির ডেজার্ট প্লেটে। সেই সঙ্গে এই পদগুলির চাহিদাও আকাশছোঁয়া। এমনই একটি জনপ্রিয় ডেজার্ট হল বাকলাভা। জন্ম তুরস্কে হলেও স্বাদে-গুণে তা এখন বিশ্বব্যাপী জনপ্রিয়।

বাকলাভা মূলত পেস্ট্রি জাতীয়, উপর থেকে ছড়ানো থাকে ম্যাপেল সিরাপ কিংবা মধু। আর মাঝের স্তরে থাকে ড্রাইফুটসে ঠাসা। নরম তুলতুলে এই পেস্ট্রির আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল মাখন। ঈদের সময় এই বাকলাভা মধ্যপ্রাচ্যের প্রায় সব বাড়িতেই তৈরি হয়। এছাড়াও বছরভর তুরস্কে মেলে স্পেশ্যাল এই ডেজার্ট। কিছুদিন আগেই এক তুর্কিশ ফুড ব্লগার অমর সিরোহি জনপ্রিয় এই বাকলাভার রেসিপি শেয়ার করেছেন তাঁর ইউটিউবে। মুহূর্তে ভাইরাল হয়ে যায় সেই ভিডিয়ো।

এখনও পর্যন্ত প্রায় ২১ লক্ষ মানুষ সেই ভিডিয়োটি দেখেছেন। ইউটিউব ট্রেন্ডিংয়ে বর্তমানে ৮ নম্বরে রয়েছে এই ভিডি্য়ো। বাকলাভার মূল উপকরণ ময়দা, ঘি আর ড্রাই ফ্রুটস। প্রথমে ময়দার লেচি কেটে কয়েকটা পাতলা স্তর বানানো হয়। এরপর স্তরে স্তরে ঘি আর ড্রাই ফ্রুটস ভরে বেকিং ট্রে তে বসানো হয়। এরপর গরম গরম পরিবেশন করা হয় এই বাকলাভা।

শুকনো মিষ্টি, কেক, পেস্ট্রির জন্য বিখ্যাত তুরস্ক। বিখ্যাত এখানকার আইসক্রিমও। এই বাকলাভা বাড়িতে বানিয়ে নিতে পারেন আপনিও। রইল রেসিপি।

উপকরণ

মাখন– দেড় কাপ
ময়দার পাতলা শিট – ২০ থেকে ২২ টা
পেস্তা – ১ কাপ
কাঠ বাদাম কুচি – ১ কাপ
চিনি – হাফ কাপ
জল- হাফ কাপ
গোলাপ জল- ১ চামচ
লেবুর রস – ১ চামচ
লেবুর খোসা

যে ভাবে বানাবেন
ওভেন ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি হিট করে নিন ।

যে পাত্রে বাকলাভা বানাবেন তার মাপে ময়দা থেকে লেচি কেটে বেলে নিন

এবার বেকিং প্যান এ বাটার ব্রাশ করে একে একে ৯ টা লেচি বিছিয়ে দিন। এই লেচির উপর বাটার বা ঘি দিয়ে ড্রাই ফ্রুটস কুচি, কাঠবাদাম ছড়িয়ে দিন। এক চামচ বাটার দিন। আবার বাকি ময়দার শিট দিয়ে তার উপর ঘি আর ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন। এই ভাবে লেয়ারিং করা হয়ে গেলে বাটার ছড়িয়ে দিন।

ওভেনে প্রথম ১৫ নমিনিট বেক করে বরফির আকারে কেটে নিন। আবারও বেক করতে দিন ১৫ কিংবা ২০ মিনিটের জন্য। আবার আগের শেপ মতো কয়েকটা টুকরো করুন। ২ ঘন্টা রাখুন ঠান্ডা হবার জন্য।


হাফ কাপ চিনি আর হাফ কাপ জল দিয়ে চিনির সিরাপ তৈরি করুন। এতে এক চামচ গোলাপ জল মেশাতে ভুলবেন না। আর ওই জল ফুটে উঠলে সামান্য লেবুর রসও দেবেন। তাহলে একটা লেমন ফ্লেভার থাকবে।

এবার এই চিনির রস বাকলাভার উপর ছড়িয়ে দিন। ঠান্ডা হলে লেবুর জেস্ট ছড়িয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Nuts: বিভিন্ন বাদামের ভিন্ন স্বাস্থ্য উপকারিতা! দেখুন ছবিতে