Holi Special Recipe: রঙিন মেজাজে ট্যুইস্ট! এবার হোলির দিনে অতিথিদের দিন স্বাস্থ্যকর অন্য স্বাদের ঠান্ডাই

Holi 2022: ঠান্ডাই একটি প্রচলিত শীতল পানীয় যা ভারতের উত্তরাঞ্চলে অত্যন্ত জনপ্রিয়। ঠান্ডাই শুকনো ফল, বীজ এবং কয়েকটি মশলার মিশ্রণে তৈরি করা হয়। তবে আজ একটু অন্যরকম ঠান্ডাই তৈরি করা হবে।

Holi Special Recipe: রঙিন মেজাজে ট্যুইস্ট! এবার হোলির দিনে অতিথিদের দিন স্বাস্থ্যকর অন্য স্বাদের ঠান্ডাই
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 7:54 AM

গোলাপি হাত, সবুজ গাল, লাল কপাল, হলুদে মাখামাখি গাত্রবর্ণ — এই সব কিছু মিলেই রঙিন উৎসব। সঙ্গে থাকে অত্যন্ত লোভনীয় জিভে জল আনা বিভিন্ন ধরনের খাবার-দাবারও। ঐতিহ্যবাহী বিভিন্ন খাবারদাবার যদিও অঞ্চল বিশেষে আলাদা, তবুও রসনা তৃপ্তি ছাড়া ভারতবাসী হোলি কেন, কোনও উৎসব উদযাপন করার কথা ভাবতেও পারে না।

হোলির এই বিশেষ দিনে খাওয়াদাওয়া, কয়েকটি বিশেষ ধরণের হোলির খাবারের উল্লেখ রয়েছে। তবে তার মধ্যে যেটি সবচেয়ে বেশি লোভনীয় ও সুস্বাদু সেটি নিয়েই আজ আলোচনা। সধারণত এদিন সবচেয়ে জনপ্রিয় এবং সাধারণ যা ভাঙ এর যোগ করার সঙ্গে ঠান্ডাই তৈরী হয়। মহারাষ্ট্রের লোকজন পুরান পোলি পছন্দ করেন। উত্তর ভারত নারকেল, শুকনো ফল দিয়ে ভরা গুজিয়া , গুজরাটে মিষ্টি বসুন্ধি এবং হালওয়াবেশ জনপ্রিয়। ঠান্ডাই একটি প্রচলিত শীতল পানীয় যা ভারতের উত্তরাঞ্চলে অত্যন্ত জনপ্রিয়। ঠান্ডাই শুকনো ফল, বীজ এবং কয়েকটি মশলার মিশ্রণে তৈরি করা হয়। তবে আজ একটু অন্যরকম ঠান্ডাই তৈরি করা হবে। করোনার আতঙ্ক এখনও কিন্তু কাটেনি। তাই উত্‍সবের মাঝেও স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে। তাই সুস্বাদু ও জনপ্রিয় এই ঠান্ডাইয়ে ট্যুইস্ট আনতে সাধারণ গরুর দুধের বদলে আমন্ড দুধ ব্যবহার করুন। স্বাদে যেমন অতুলনীয়, তেমন পুষ্টিকরও বটে। তাহলে আমন্ড ঠান্ডাই কীভাবে বানাবেন, কী কী লাগবে তা দেখে নিন এখানে…

উপকরণ:

১ কাপ গরম জল ৩ টেবিলস্পুন বাদাম ২০ গ্রাম পেস্তা বাদাম ২টেবিল চামচ পোস্ত ১\৪ কাপ তরমুজ বীজ ২ টেবিল-চামচ গোলকুন্ড পান ১ টেবিল চামচ মৌরি আধ চা চামচ গোল মরিচ ৩-৪টে এলাচ আধ কাপ চিনি ১ গ্লাস ঠাণ্ডা আমন্ড দুধ ৩/৪ চা চামচ কেশর বরফের কিউব প্রয়োজনমত

পদ্ধতি

প্রথমে সবকটি উপকরণ নিয়ে একটি গ্রিন্ডারে দিন ও ভাল করে গ্রিন্ড করে নিন। এবার একটি পাত্রের মধ্যে দুধ গরম করতে দিন। তাতে চিনি মেশান ও সঙ্গে এক চিমটি কেশর যোগ করুন।

দুধের সঙ্গে চিনি ও কেশর মিশে গেলে তাতে মশলার গুঁড়োটি যোগ করুন। ভাল করে নেড়ে নিন, যাতে সব উপকরণ দুধের সঙ্গে মিশে যায়। ঘন হতে থাকলে আপনি প্রয়োজনমত জল মেশাতে পারেন। ঘন ঘন দুধ নাড়তে থাকুন, যাতে মশালাগুলো দুধের তলায় জমাট না বেধে না যায়।

দুধ ফুটে বেশ গাঢ় হয়ে গেলে আভেন বন্ধ করে দিন। ঘরের তামপাত্রায় ঠান্ডা করে একঘণ্টার জন্য ফ্রিজে ঠান্ডা করতে দিন। সারারাত ফ্রিজে ঠান্ডা করলে সবচেয়ে ভাল হয়। এবার একটি সার্ভিং গ্লাসের মধ্যে ঠান্ডাই ঢেলে নিন। পরিবেশনের আগে ঠান্ডাইয়ের মধ্যে গোলাপের পাপড়ি বা শুকনো গোলাপের পাপড়ি ছড়িয়ে দিতে পারেন। সামান্য কেশর ছড়িয়ে দিলেও মন্দ হয় না। এছাড়া তাতে আইস কিউব দিয়ে দিতে পারেন।

আরও পড়ুন: Holi Special Recipe: ভাঙ ছাড়া দোলের আনন্দ অসম্পূর্ণ! বাড়িতেই বানিয়ে ফেলুন ভাঙের পকোড়া