Eid Special Recipe: মাত্র ৫ মিনিটে তৈরি করুন স্বাস্থ্যকর ফ্রুট কাস্টার্ড! রইল তার রেসিপি

Latest Food Recipe: জিভে জল আনা এই রেসিটি করতেও বেশি সময় লাগে না। রেসিপিটি ঘন ও ক্রিমি করতে হলে হেভি ক্রিম বা আইক্রিম যোগ করতে পারেন।

Eid Special Recipe: মাত্র ৫ মিনিটে তৈরি করুন স্বাস্থ্যকর ফ্রুট কাস্টার্ড! রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 8:31 AM

গরমের দিনে মনের তেষ্টা মেটাতে ঠান্ডা কাস্টার্ড হল সুপার টেস্টি একটি রেসিপি। রমজান শেষে খুশির ঈদ (Eid 2022)। সেই উপলক্ষ্যে সুস্বাদু ডেসার্ট হিসেবে সবার আগে জায়গা করে নেয় এই নানা রকম ফল দিয়ে তৈরি কাস্টার্ড। নানা রকমের ফল দিয়ে তৈরি ফ্রুটস কাস্টার্ড (Fruit Custard) শুধু ঈদের জন্য নয়, প্রতিটি অনুষ্ঠানের জন্যই উপযুক্ত। খাবারে পর ডেজার্ট হিসেবে অনায়াসে পরিবেশন করতে পারবেন। সব বয়সিদের কাছেই অত্যন্ত পছন্দের একটি খাবার। টেবিলে নানান পদের মাঝে এর উপস্থিতি আগে নজর পড়বে। প্রসঙ্গত, ডায়াবেটিস রোগীরা ও যাঁরা মিষ্টি খেতে পছন্দ করেন না, তাঁরা চিনির পরিবর্তে গুড় ব্যবহার করতে পারেন।

জিভে জল আনা এই রেসিটি করতেও বেশি সময় লাগে না। রেসিপিটি ঘন ও ক্রিমি করতে হলে হেভি ক্রিম বা আইক্রিম যোগ করতে পারেন। এছাড়া বেরিজ বা বাদাম যোগ করলে কাস্টার্ডটি দেখতে যেমন সুন্দর লাগে, তেমনি খেতেও অসাধারণ স্বাদের হয়। গরম বা ঠান্ডা, উভয় ভাবেই আপনি খেতে পারেন। তবে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করলে স্বাদ দ্বিগুণ হয়ে যায়।

স্বাস্থ্যকর ফ্রুট কাস্টার্ড বানাতে কী কী লাগবে, কীভাবে বানাবেন, জেনে নিন এখানে….

উপকরণ

২ কাপ দুধ, ২ টেবিলস্পুন কাস্টার্ড পাউডার, ৪ টেবিলস্পুন হালকা গরম দুধ, ৬ চা চামচ ব্রাউন সুগার, ১/৪ কাপ বেদানা, ১/৪ কাপ কালো আঙুর, ১টি ছোট আপেল, ৬ চা চামচ ব্রাউন সুগার, ২টি কলা, ১টি ছোট আম, ১০ গ্রাম আমন্ড কুচি

পদ্ধতি

প্রথমে সমস্ত ফল সমান মাপের করে সুন্দর ও ছোট আকারে কেটে ফেলুন। একটি পাত্রে রেখে আলাদা করে রাখুন।

এবার একটি প্যানের মধ্যে দুধ ফোটাতে দিন। এবার ৪ টেবিলস্পুন গরম জলের মধ্যে ২ টেবিলস্পুন কাস্টার্ড পাউডার মিশিয়ে পেস্ট বানান। এবার ফুটন্ত দুধের মধ্যে সেই পেস্ট দিয়ে দিন। মাঝারি আঁচে রেখে গরম করুন আর হাতা দিয়ে বার বার নাড়তে থাকুন।

এবার তাতে ব্রাউন সুগার দিয়ে নাড়তে থাকুন। চিনি গুলে গেলে ৬-৯মিনিট সিমে রেখে ফোটান। কাস্টার্জ বেশ ঘনে হয়ে গেলে আভেন বন্ধ করে দিন।

আভেন থেকে নামিয়ে কাস্টার্ড অল্প ঠান্ডা হলে তাতে টুকরো করে কাটা ফলগুলি দিয়েদিন। মিশিয়ে নিন। কাস্টার্ড পুরোপুরি ঠান্ডা হলে সেটি ফ্রিজে রেখে দিন।

কিছু ফলে একেবারে মেশাবেন না। গার্নিশের জন্য রেখে দিতে পারেন। আঙুর,আপেল, কলা আর আমন্ড কুচি দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। সঙ্গে আইসক্রিম যোগ করে দিতে পারেন। তাতে কাস্টার্ড আরএ বেশি ঘন আর সুস্বাদু হবে।

আরও পড়ুন: Recipe: স্পেশাল দিনে মজাদার ও সুস্বাদু রেসিপি চাই? চটপট বানিয়ে ফেলুন লিচুর স্বাদে চালের পায়েস