Recipe: স্পেশাল দিনে মজাদার ও সুস্বাদু রেসিপি চাই? চটপট বানিয়ে ফেলুন লিচুর স্বাদে চালের পায়েস

Bengali Style Recipe: আমের মত রেসিপিতে লিচুর ব্যবহার বহুল পরিচিত নয়, তবে রান্নায় যদি সুস্বাদু ও স্বাস্থ্য়কর ট্যুইস্ট আনতে চান,তাহলে ব্যবহার করতে পারেন।

Recipe: স্পেশাল দিনে মজাদার ও সুস্বাদু রেসিপি চাই? চটপট বানিয়ে ফেলুন লিচুর স্বাদে চালের পায়েস
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 10:21 AM

আমের পাশাপাশি গ্রীষ্মকালের (Summer Season) অন্যতম জনপ্রিয় ফল হল লিচু (Lichi)। দেখতেও যেমন সুন্দর হয়, খেতেও তেমনই দারুণ স্বাদের। তীব্র গরমে এক বাটি লিচু বা এক গ্লাস লিচুর শরবত খাওয়া যেন এক স্বর্গীয় অনুভূতি, তেমনি বাঙালি স্টাইলে পায়েস রান্নায় লিচু যোগ করলে রেসিপিটি হয়ে ওঠে অনন্য স্বাদের। অনেকেই লিচু খেতে খুব ভালবাসেন। আর সেই সময়টা হল এখন। বাজারে খুব অল্প সময়ের জন্য আসে রসালো লিচু। পুষ্টিগুণের দিক থেকে এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ‘সি। ক্যালসিয়াম দরকার হয় হাড়, দাঁত, চুল, ত্বক, নখ ভাল রাখতে। ডায়াবেটিস রোগীদের জন্য লিচু খাওয়া অনেক ভাল কারণ এতে ক্যালরির পরিমাণটা বেশি।

লিচুতে ভিটামিন ‘সি’-এর পরিমাণ কমলালেবুর তুলনায় ৪০ শতাংশ বেশি। মস্তিষ্ক বিকাশে, রক্ত চলাচল স্বাভাবিক রাখতে, ক্য়ানসারের মত মারণরোগের কোষের বিরুদ্ধে লড়াই করতে, হার্টকে সুস্থ রাখতে, চোখের স্বাস্থ্য় ভাল রাখার জন্য লিচুর মত উপকারী ফল খুব কমই আছে। আমের মত রেসিপিতে লিচুর ব্যবহার বহুল পরিচিত নয়, তবে রান্নায় যদি সুস্বাদু ও স্বাস্থ্য়কর ট্যুইস্ট আনতে চান,তাহলে ব্যবহার করতে পারেন। তাই ছুটির দিনে বানিয়ে ফেলুন লিচুর স্বাদে চালের পায়েস। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

১ লিটার দুধ, ১/২ কাপ খোয়া ক্ষীর, ১ কাপ গোবিন্দভোগ চাল, স্বাদমত চিনি, ১চিমটি নুন, ১২-১৪টা লিচু, ৫ -৬ ফোঁটা কেশরি রঙ, ৪টে এলাচ, ২টো তেজপাতা, কাজুবাদাম, কিশমিশ, আমন্ড, চেরি (অপশনাল)

পদ্ধতি

৪জনের জন্য লিচুর পায়েস বানাতে হলে প্রথমে মাঝারি আঁচে একটি কড়াইয়ে দুধ ফোটাতে দিন। দুধ ফুটে ঘন হতে দিন। অন্যদিক, কয়েক ঘণ্টা গোবিন্দভোগ চাল জলে ভিজিয়ে রাখুন। দুধ ঘন হয়ে হলুদ হয়ে এলে তাতে গোবিন্দভোগ চাল দিয়ে দিন। চাল সেদ্ধ না হওয়া পর্য়ন্ত রান্না করুন। সেদ্ধ হয়ে এলে তাতে এলাচ গুঁড়ো ও তেজপাতা দিয়ে দিন। কিছু ক্ষণ রান্না করার পর, লিচুর দানা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে দিয়ে দিন। তারপর খোয়া ক্ষীর, স্বাদমত চিনি, এক চিমটে নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। পায়েস ঘন হয়ে এলে তাতে কেশরীর রঙ ছড়িয়ে দিলে দেখতে খুব সুন্দর হয়। ২ মিনিট রান্না করা পর পায়েস ঘন হয়ে এলে একটি সুন্দর পাত্রে ঢেলে রাখুন। পরিবেশনের আগে কাজুবাদাম, কিসমিস, আমন্ড দিয়ে সাজিয়ে দিতে পারেন। ক্ষীরের মত সুস্বাদু, আবার স্বাস্থ্যকর এই পায়েস গরম বা ঠান্ডা করে খেতে পারেন।

আরও পড়ুন:  Kebab Recipe: রাতের মেনুতে রাখুন নিরামিষ হরিয়ালি কাবাব! বানাবেন কীভাবে, দেখে নিন