Kebab Recipe: রাতের মেনুতে রাখুন নিরামিষ হরিয়ালি কাবাব! বানাবেন কীভাবে, দেখে নিন

Easy Recipe in Bengali: শুধু বড়দের জন্য নয়, অধিকাংশ শিশু সবুজ শাক-সবজি খেতে পছন্দ করে না। তাদের স্ন্যাক্স হিসেবে পাতে দিতে পারেন এই সবুজ মজাদার একটি পদ।

Kebab Recipe: রাতের মেনুতে রাখুন নিরামিষ হরিয়ালি কাবাব! বানাবেন কীভাবে, দেখে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 10:16 AM

আমিষের তুলনায় নিরামিষের পদের বাহার অনেক বেশি। তাতেও মন খুঁজে বেড়ায়, নিরামিষের জন্য সুস্বাদু খাবার কী বানাবেন?অধিকাংশ মানুষের ধারণা, নিরামিষের পদ সীমিত। কিন্তু তা একেবারেই নয়। ভাবছেন বাড়িতে ছোটখাটো অনুষ্ঠান বা গেস্ট এলে কী নিরামিষ পদ রান্না করবেন? কাবাব সকলের প্রিয়। তাই বাড়িতেই স্বাস্থ্যকর কিন্তু জিভে জল আনা একটি রেসিপি রেঁধে তাক লাগিয়ে দিতে পারেন। স্টার্টারে যারা একটু স্বাস্থ্য সচেতন খাবার খেতে চান, এরিয়ে যেতে চান তেল-মশলাদার, তাঁদের জন্য এই ভেজ হরিয়ালি কাবাব হল আদর্শ। শুধু বড়দের জন্য নয়, অধিকাংশ শিশু সবুজ শাক-সবজি খেতে পছন্দ করে না। তাদের স্ন্যাক্স হিসেবে পাতে দিতে পারেন এই সবুজ মজাদার একটি পদ। কাবাবের সঙ্গে স্যালাদ আর ধনে-পুদিনার চাটনি অবশ্য়ই পরিবেশন করবেন।

৬ জনের জন্য এই মুখরোচক ও মজাদার রেসিপিটি বানাতে হলে কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন, তা জানুন …

উপকরণ

২৫০ গ্রাম সেদ্ধ পালং শাক, ৪টি কাঁচালঙ্কা, ২ চা চামচ ধনে পাউডার, ১ চিমটে জায়ফল পাউডার, ৫টি কাজুবাদাম, ২৫০গ্রাম ছোলার ডাল, ১ ১/২ চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, স্বাদমত নুন, ১ কাপ বেসন, ৫ টেবিলস্পুন রিফাইন্ড তেল

পদ্ধতি

রান্না করার আগে সারারাত ছোলার ডাল ভিজিয়ে রাখুন। তাড়াতাড়ির সময় ৪ঘণ্টা ভিজিয়ে রাখতে ভাল হয়। এবার একটি ব্লেন্ডারে ভেজানো ছোলার ডাল, সেদ্ধ পালং শাক, ধনেপাতা, কাঁচালঙ্কা, নুন একসঙ্গে ব্লেন্ড করে একটা পেস্ট বানিয়ে নিন। এবার একটি পাত্রের মধ্যে রেখে আলাদা করে রেখে দিন।

এবার এই পেস্টের সঙ্গে বেসন মিশিয়ে ভাল করে মেখে নিন। নরম ও আঠালো মিশ্রণটি থেকে ছোট ছোট বলের আকার দিয়ে কাবাব বানিয়ে নিন। প্রতিটি কাবাবের উপর অর্ধেক কাজু চেপে বসিয়ে দিন। এবার মাঝারি আঁচে একটি ফ্ল্যাট তাওয়া বসিয়ে গরম করুন। অল্প পরিমাণ তেল ব্রাশ করে সব কাবাবগুলি ভাজতে থাকুন। গরম তাওয়ায় এক পিঠ ফ্রাই হলে উপর পিঠ উল্টে দিন। দুইদিন সোনালি বাদামি রঙের হয়ে গেলে বুঝবেন ভাজা হয়ে গিয়েছে। এবার ধনে-চাটনির সঙ্গে পরিবেশন করুন।

টিপস

কুরকুরে টেক্সচার করতে কাবাব তৈরির সময় সুজি বা ব্রেড ক্রাম্বস দিয়ে কোট করে ভাজতে পারেন।

কাবাবের স্বাদ বৃদ্ধি করার জন্য এক চিমটে গরম মশলার সঙ্গে আদা-রসুনের পেস্ট করে যোগ করতে পারেন।

আরও পড়ুন: Recipe: লেমন রাইস, জিরা রাইস তো খেয়েছেন, এবার গরমে স্বাদ বদলাতে রান্না করুন ম্যাঙ্গো রাইস