Ramdan Special Food: ইফতার পার্টিতে চটপট কিছু বানাতে বাড়িতেই তৈরি করুন শামি কাবাব!

Shami Kabab Recipe: যে কোনও সময় আত্মীয় বা বন্ধুবান্ধবদের নিমন্ত্রণ করলে বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন এই অসাধারণ স্বাদের কাবাবটি।

Ramdan Special Food: ইফতার পার্টিতে চটপট কিছু বানাতে বাড়িতেই তৈরি করুন শামি কাবাব!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 2:38 PM

দক্ষিণ এশিয়ার একটি স্থানীয় রান্না, কিন্তু এর স্বাদ আর সুগন্ধে গোটা বিশ্ব মোহিত। ভারতীয় উপমহাদেশ তথা দক্ষিণ এশীয় রান্নার অংশ এবং আধুনিক ভারতীয়, পাকিস্তানি এবং বাংলাদেশী খাবারগুলির মধ্যে একটি জনপ্রিয় খাবার। বিশেষ করে রমজানের সময় (Ramdan Food) দেশগুলিতে সবচেয়ে বেশি তৈরি করা হয়। বাড়িতেও ইফতারের (Iftar Party) জন্য তৈরি করেন। ঈদের  সময় শের খুরমার সঙ্গে পরিবেশন করা হয়। তবে শামি কাবাবের (Shami Kabab) আসল স্বাদ পেতে হলে ঢাকা, ডেকান, পাঞ্জাব, কাশ্মীর, উত্তর প্রদেশর বিভিন্ন এলাকায়।

বর্তমানে উপমহাদেশের নিরামিষ ও আমিষভোজীরা শামি কাবাব তৈরির বিভিন্ন নতুন পদ্ধতি ও রেসিপি উদ্ভাবন করেছে। নিজের ইচ্ছা মত শামি কাবারের রেসিপি সাজানো যেতে পারে। কেচাপ, গরম সস, মরিচ রসুনের সস, রাইতা বা চাটনি সহ রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করা হয়। তবে হায়দরাবাদে সাধারণ ভাত বা চাপাতি দিয়ে খাওয়া হয়। বাংলাদেশে বিকেলের স্ন্যাকস হিসেবে বেশি পরিবেশিত হয়। তবে যে কোনও সময়, যে কোনও অনুষ্ঠানে আত্মীয় বা বন্ধুবান্ধবদের নিমন্ত্রণ করলে বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন এই অসাধারণ স্বাদের কাবাবটি।

কাবাবের কথা শুনলেই জিভে জল চলে আসে। তাই কম সময়ে, কম তেলে কীভাবে বাড়িতেই চিকেন শামি কাবাব তৈরি করবেন, দেখে নিন…

উপকরণ

মুরগির মাংস, শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি, শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা-রসুন বাটা, গরম মশলার গুঁড়ো, নুন, তেজপাতা, ছোলার ডাল, পরিমাণ মতো তেল এবং জল।

পদ্ধতি

আগের দিন রাত্রি থেকে ভিজানো ছোলার ডাল ধুয়ে একটা বড় চওড়া পাত্রে রাখুন। তার সঙ্গে কুচানো আদা, কুচানো রসুন, লবণ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা পাউডার, জিরা গুঁড়ো, গোটা শুকনো লঙ্কা, গোটা এলাচ, গোটা দালচিনি আর চিকেন দিন। অল্প পরিমাণ জল দিয়ে ঢাকনা লাগিয়ে মিডিয়াম ফ্লেমে সেদ্ধ হতে দিতে হবে। খুব বেশি জল দেবেন না, এমন পরিমাণে দিতে হবে যাতে চিকেন আর ডাল সেদ্ধ হয়ে যাবার পর জল থাকবে না বা থাকলেও একদম অল্প থাকবে।

চিকেন আর ডাল সেদ্ধ হয়েছে কি না চেক করে নিতে পারেন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। যদি অল্প জল থেকে যায় তাহলে সেটা ফ্লেম বাড়িয়ে দিয়ে শুকিয়ে নিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে, সেখান থেকে গোটা মশলা গুলো বেছে বার করে নিতে হবে। সবকিছু ফুড প্রসেসারে দিয়ে ব্লেন্ড করে একটা রাফ মিক্সচার তৈরি করুন। মিক্সচারটা হবে শুকনো আর পাউডার টাইপের। এই মিক্সচারের সঙ্গে এবার কুচানো কাঁচা লঙ্কা, পেঁয়াজ কুচি, পুদিনা পাতা আর ধনে পাতা দিয়ে মেখে নিতে হবে। স্বাদমতো নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে।

এবার আলাদা একটা বাটিতে একটা ডিম ফেটিয়ে রাখুন। ফেটানো ডিমটা ধীরে ধীরে অল্প অল্প করে মেশাতে থাকুন আর একটা ডো বা মন্ড তৈরি করুন। পুরো ডিমটা এক বারে সবটা দেবেন না, মিশ্রণটা বাইন্ড করার জন্য যতটুকু লাগবে ততটাই দিন। এরপর মাঝারি সাইজের বল বানিয়ে হাতের তালুতে হালকা চাপ দিয়ে একটু চ্যাপ্টা করে কাবাব এর শেপ দিতে হবে।একটি টি টাওয়েল দিয়ে ঢেকে রাখুন, যাতে বাইরের হাওয়া লেগে কাবাবগুলোর ওপরের অংশটা ড্রাই হয়ে না যায়। ছড়ানো ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে গরম হতে দাও।

অন্যদিকে বাটিতে একটা ডিম ভালো করে ফেটিয়ে রাখুন। তেল গরম হলে একটা একটা কাবাব একে একে ডিমের গোলাতে ডুবিয়ে তেলে দিতে হবে। মিডিয়াম আঁচে কাবাব গুলোর দুই দিক সোনালী করে ভেজে নিয়ে তেল ঝরাতে দিন। স্যালাদ, লেবু, পেঁয়াজ ও সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন:  Ramdan Special Recipe: রমজান মাসে মন খুশি করতে বাড়িতেই বানান শির খুরমা! রইল তার রেসিপি