Mutton Marinade: পাঁঠার মাংস রান্নার পরেও শক্ত থেকে যাচ্ছে? ঠিক কোথায় ভুল করছেন? জেনে নিন সঠিক ম্যারিনেশনের পদ্ধতি…

আপনি যত অ্যাসিডিক খাবার দিয়ে ম্যারিনেট করবেন, মাংস তত নরম হবে। তাই, সেক্ষেত্রে চাইলে লেবুর ব্যবহারও করতে পারেন। ম্যারিনেট যত ভাল হবে, তত তাড়াতাড়ি মাংস সিদ্ধ হবে। ম্যারিনেট ভাল হলে রান্না খেতেও সুস্বাদু হবে।

Mutton Marinade: পাঁঠার মাংস রান্নার পরেও শক্ত থেকে যাচ্ছে? ঠিক কোথায় ভুল করছেন? জেনে নিন সঠিক ম্যারিনেশনের পদ্ধতি...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 8:47 AM

আজ রবিবার। বাঙালির ঘরে রবিবার যা ই রান্না হয়ে থাক না কেন, দুপুরে মাটন কষা না হলে জমে না। কিন্তু যিনি রান্না করছেন, তাঁর কাছে মাটন রান্নাটা একটা অত্যন্ত ঝক্কির কাজ বলে মনে হতেই পারে। তার প্রধান কারণ হল, পাঁঠার মাংস সিদ্ধ করাকে ঘিরে তৈরি হওয়া সমস্যা। অনেক সময়ই মশলাপাতি একদম ঠিকঠাক হলেও মাংস ছিবড়ের মতো থেকে যাওয়ায় পুরো রান্নাটাই নষ্ট হয়ে যায়। 

তবে, মাংস সিদ্ধ করার কিছু সহজ উপায় আছে। সেই উপায়গুলো মেনে চললেই মাটন কষা তৈরি করায় কোনওরকম সমস্যা দেখা দেবে না। এত সুস্বাদু একটা খাবারের রান্না কখনওই বিরক্তির মাধ্যমে শুরু হওয়া উচিত নয়। আর এই পদ্ধতিগুলো মেনে চললে বিরক্তি আসার কথাও নয়…

১) মাংস কেনার সময়:

বাজার থেকে মাংস কেনার সময় খেয়াল রাখতে হবে যেন পাঁঠার পায়ের দিক থেকে মাংস কেটে দেওয়া হয়। এই মাংসই সবচেয়ে সুস্বাদু হয় এবং সহজে সিদ্ধ হয়ে যায়। কীভাবে মাংস কাটা হচ্ছে, তার উপরও কিছুটা নির্ভর করে কেমন রান্না হবে। তাই মাংস কেনার সময় এই বিষয়ের ওপর খেয়াল রাখা জরুরি।

Tips for softening mutton

২) ম্যারিনেশন:

পাঁঠার মাংস রান্না করতে গেলে প্রস্তুতি আগের রাত থেকে শুরু করলে ভাল হয়। অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা মাংস ম্যারিনেট করে না রাখলে, মাংস সিদ্ধ হতে যথেষ্ট সময় নেবে। তবে ম্যারিনেট করার সময় কী কী দিচ্ছেন, তার উপরও নির্ভর করে মাংস কতটা নরম হচ্ছে। দই দিয়ে ম্যারিনেট করা সব সময়ই ভাল। সঙ্গে যদি কাঁচা পেঁপের পেস্ট, নুন, গোলমরিচ দিয়ে মাখিয়ে রাখতে পারেন, তা হলে আরও ভাল হবে। মনে রাখবেন, আপনি যত অ্যাসিডিক খাবার দিয়ে ম্যারিনেট করবেন, মাংস তত নরম হবে। তাই, সেক্ষেত্রে চাইলে লেবুর ব্যবহারও করতে পারেন। ম্যারিনেট যত ভাল হবে, তত তাড়াতাড়ি মাংস সিদ্ধ হবে। ম্যারিনেট ভাল হলে রান্না খেতেও সুস্বাদু হবে।

৩) রান্নার সময়:

মটন যদি প্রায় তিন ঘণ্টা ধরে অল্প আঁচে কষাতে পারেন, তাহলে, সবচেয়ে নরম হবে আর স্বাদও হবে চরম। তবে এই পদ্ধতি অনেকটাই সময় সাপেক্ষ। সে ক্ষেত্রে আপনি ঘণ্টা খানেক কড়াইয়ে কষিয়ে প্রেসার কুকারে দিয়ে ৪-৫টা সিটি দিয়ে নিন। প্রথম সিটিটা পড়বে হাই আঁচে। তারপর আঁচ কমিয়ে বাকিটা। সব মিলিয়ে অন্তত ১৫ মিনিট আপনাকে কুকারে রাখতে হবে মাংস।

৪) নুন:

অনেকে মাংস ম্যারিনেট করতে চান না। সব সময় ম্যারিনেট করার মতো সময়ও থাকে না। সে ক্ষেত্রে অন্তত এক ঘণ্টা মাংসে নুন মাখিয়ে রেখে দিন। দু’ঘণ্টাও রাখতে পারেন। রান্নার আগে বাড়তি নুন ধুয়ে ফেলতে ভুলবেন না।

আরও পড়ুন: Rainbow Salad: স্যালাড স্বাস্থ্যকর তো বটেই, একে সুস্বাদু করে তুলতে চান? তাহলে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন রেনবো স্যালাড…

আরও পড়ুন: Recipe: মুখরোচক স্ন্যাকস খুঁজছেন? চটজলদি বানিয়ে ফেলুন মাশরুমের এই পদটি

আরও পড়ুন: Recipe: দীপাবলির রাতে মেক্সিকান ট্যাকস তৈরি করুন ভারতীয় স্টাইলে! রইল চানার তৈরি ট্যাকসের রেসিপি