Recipe: ওজন বেড়ে যাওয়ার ভয়? উইকএন্ড জমুক তেল ছাড়া চিকেনে, রইল রেসিপি…

Chicken: তেল বা মাখন ছাড়াই বাড়িতে ছুটির দিনে লেমন পেপার চিকেন রেঁধে নিতে পারেন। এই পদের রেসিপি এমন সহজ তেমন সময়ও লাগে অল্প।

Recipe: ওজন বেড়ে যাওয়ার ভয়? উইকএন্ড জমুক তেল ছাড়া চিকেনে, রইল রেসিপি...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 6:10 PM

উইকএন্ড এলেই মনে হয় কিছু মুখরোচক খাবার হলে ভাল হয়। কিন্তু কোলেস্টেরল বেড়ে যাওয়ার কারণে বেশি তেল দিয়ে রান্না আপনার চলে না। পাশাপাশি রেস্তোরাঁর খাবারও শরীরের পক্ষে এই মুহূর্তে ভাল নয়। কিন্তু তেল ছাড়া মুখরোচক খাবার কি সম্ভব? হ্যাঁ সম্ভব। বরং তেল ছাড়াই বাড়িতে আমিষ খাবার বানিয়ে নিতে পারেন। তেল বা মাখন ছাড়াই বাড়িতে ছুটির দিনে লেমন পেপার চিকেন রেঁধে নিতে পারেন। এই পদের রেসিপি এমন সহজ তেমন সময়ও লাগে অল্প। পাশাপাশি এতে কোনও রকম তেল বা মাখন ব্যবহার করা হয় না। তাই ওজন বেড়ে যাওয়া, কোলেস্টেরল বৃদ্ধি নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক অয়েল ফ্রি লেমন পেপার চিকেনের রেসিপি।

লেমন পেপার চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ কেজি মুরগির মাংস, ২ লেবুর রস, ২ চামচ রসুন বাটা, ১ চামচ আদা বাটা, স্বাদ অনুযায়ী নুন, পরিমাণমতো গোলমরিচের গুঁড়ো, ২ চামচ গোটা গোলমরিচ আর কয়েক চামচ টক দই।

লেমন পেপার চিকেন তৈরির পদ্ধতি:

প্রথমে চিকেনটা ভাল করে ধুয়ে নিন। এবার চিকেনটা ম্যারিনেট করার জন্য এতে লেবুর রস, গোলমরিচের গুঁড়ো, নুন, লেবুর জেস্ট, আদা বাটা, রসুন বাটা ও টক দই দিন। উপকরণগুলো দিয়ে ভাল করে মাংসটা ম্যারিনেট করে রাখুন। ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে।

একটা নন-স্টিকের প্যান গরম করুন। এতে ১ চামচ গোটা গোলমরিচ দিয়ে রোস্ট করুন। এরপর এতে ম্যারিনেট করে রাখা মাংসটা দিয়ে দিন। মাংসটা ভাল করে ভাজুন। নাড়াচাড়া করতে করতে দেখবেন মাংস দিয়ে জল বেরোচ্ছে। তখন বুঝবেন মাংসটা ভাজা হয়ে গিয়েছে। এরপর এতে সামান্য জল ঢেলে দিন। এতে ম্যারিনেটের মশলাটা দিয়ে দিন। এরপর আঁচ কমিয়ে মাংসটা ঢাকা দিয়ে দিন।

১০ মিনিট পর ঢাকা সরিয়ে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কিনা। মাংস সেদ্ধ হয়ে গেলে উপর দিয়ে কাঁচা লঙ্কাকে চিড়ে দিয়ে দিন। লেবুর গোল গোল স্লাইস করে উপর দিয়ে গার্নিশ করুন। ব্যস তৈরি আপনার তেল ছাড়া লেমন পেপার চিকেন।