Lahori Chicken Recipe: স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো লাহোড়ি চিকেন, রইল রেসিপি

Chicken Lahori: ডিনারে পরোটা কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন। যদি লাঞ্চে খেতে চান তবে রুটির পরিবর্তে জিরা রাইস কিংবা সাদা ভাতের সঙ্গেও খেতে পারেন। মন্দ লাগবে না।

Lahori Chicken Recipe: স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো লাহোড়ি চিকেন, রইল রেসিপি
স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো লাহোড়ি চিকেন, রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 7:15 PM

চিকেন (Chicken) খেতে কমবেশি ছোট থেকে বড় সকলেই ভালবাসেন। চিকেন বিরিয়ানি থেকে স্যুপ সবই পছন্দের তালিকার উপরের দিকেই থাকে। রেস্তোরাঁয় গিয়ে চিকেনের অনেক পদই আমরা ট্রাই করে থাকি। এমনই একটা পদ হল চিকেন লাহোড়ি (Chicken Lahori)। লালা-লাল মশলাদার এই পদ জ্বিভে জল এনে দেয়। নান, বা পরোটা জাতীয় খাবারের সঙ্গে এর যুগলবন্দি মুখে হাসি ফোটাতে বাধ্য। এছাড়া বিরিয়ানি (Biriyani) কিংবা রাইস জাতীয় খাবারের সঙ্গেই দারুণ খেতে লাগে এই পদ।

তবে এই পদের স্বাদ গ্রহণ করতে হলে রেস্তোরাঁতেই যেতে হবে এমনটা কিন্তু নয়। বাড়িতে খুব সহজেই বানিয়ে নিতে পারেন চিকেন লাহোড়ি। কীভাবে বানাবেন ভাবছেন তো? চিন্তা নেই। রইল রেসিপি…

উপকরণ: চিকেন ১ টা গোটা পেঁয়াজ ১ টেবিল চামচ আদা কুঁচি ৩ টে রসুনের টুকরো গোটা গোলমরিচ ও গুঁড়ো জিড়ে গুঁড়ো লবঙ্গ দারুচিনি শুকনো লঙ্কা ১ কাপ টকদই ১ কাপ টমেটো পিউরি ধনেপাতা তেজপাতা পরিমাণ মতো নুন হলুদ চিকেন স্টক

স্টেপ ১- প্রথমেই কেটে রাখা পেঁয়াজগুলো লাল-লাল করে ভেজে নিন। যতক্ষণ না লাল রঙ হচ্ছে ভাজতে থাকুন।

স্টেপ ২- পেঁয়াজ ভাজা-ভাজা হয়ে আসলে তাতে আদা-রসুন বাটা যোগ করে একটু নেড়ে নিতে হবে। এবার তাতে গোলমরিচ গুঁড়ো, দারুচিনি, লবঙ্গ, টমেটো পিউরি, দই যোগ করুন। হলুদ দিন। স্বাদমতো নুন ও শুকনো লঙ্কা যোগ করুন। এবার ভাল করে মিশ্রণটি কষিয়ে নিন।

স্টেপ ৩- মিশ্রণটি মাঝারি আঁচে খুব ভাল করে কষিয়ে নেওয়া হয়ে গেলে তাতে চিকেন স্টক ও তেজপাতা যোগ করুন। এবার ঢাকা দিয়ে আঁচ কমিয়ে ফুটতে দিন। ঢাকা খুলে দেখে নিন মাংস সেদ্ধ হয়েছে কিনা। মাংস সেদ্ধ হয়ে গেলেঅই তৈরি আপনার চিকেন লাহোড়ি। রঙের জন্য নামানোর আগে অল্প পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো যোগ করুন। ডিনারে পরোটা কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন। যদি লাঞ্চে খেতে চান তবে রুটির পরিবর্তে জিরা রাইস কিংবা সাদা ভাতের সঙ্গেও খেতে পারেন। মন্দ লাগবে না।