Hakka Noodles: রেস্তোরাঁর মতো হাক্কা নুডলস বাড়িতে বানাতে চান? তাহলে এই বিশেষ পদ্ধতিগুলো জেনে নিন…

অনেকেই বাড়িতে হাক্কা নুডলস তৈরি করতে ভয় পান। বদলে তাঁরা রেস্তোরাঁ থেকে অর্ডার করতেই বেশি পছন্দ করেন। আসল ব্যাপারটা হল, হাক্কার স্বাদ এতটাই ভাল হয় যে আপনি রিস্ক নিতে ঠিক পছন্দ করেন না।

Hakka Noodles: রেস্তোরাঁর মতো হাক্কা নুডলস বাড়িতে বানাতে চান? তাহলে এই বিশেষ পদ্ধতিগুলো জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 3:58 PM

যাঁরা চাইনিজ খাবারের ভক্ত, তাঁরা সকলেই বেশ পছন্দ করেন হাক্কা নুডলস। সবজি, চিকেন ও ডিম দিয়ে তৈরি করা নুডলস খেতে যতটা ভাল, একদম সঠিকভাবে বানানো ততটাই কঠিন। নুডলস বেশি বা কম সেদ্ধ হলে, সবজি ঠিক মতো ভাজা না হলে অথবা স্যস বেশি বা কম হয়ে গেলে পুরো স্বাদটাই নষ্ট হয়ে যায়।

তাই অনেকেই বাড়িতে হাক্কা নুডলস তৈরি করতে ভয় পান। বদলে তাঁরা রেস্তোরাঁ থেকে অর্ডার করতেই বেশি পছন্দ করেন। আসল ব্যাপারটা হল, হাক্কার স্বাদ এতটাই ভাল হয় যে আপনি রিস্ক নিতে ঠিক পছন্দ করেন না। সেক্ষেত্রে আপনাকে রেস্তোরাঁর মতো করে নিজেকে তৈরি করতে হবে।

যেকোনও রান্নার ক্ষেত্রেই আসল হল প্রস্তুতি। প্রস্তুতি ঠিকঠাক থাকলে রান্না অনেক সহজেই হয়ে যাবে। কিন্তু আপনি যদি প্রস্তুতি ঠিক না রাখেন তাহলেই সমস্যা। প্রস্তুতি ঠিক রাখতে আপনাকে মূলত আগে থেকে জেনে নিতে হবে যে আপনি ঠিক কেমন চাইছেন আপনার রেসিপিকে। আপনার রেসিপি সুস্বাদু চাইছেন তো অবশ্যই কিন্তু সেটা ঠিক কেমন হলে আপনার মনের মতো হবে তা আগে থেকে জেনে নিন।

Restaurant Like Hakka Noodles at Home

সঠিক পাত্র:

রেস্তোঁরার মতো হাক্কা নুডলস বানানোর জন্য চাই সঠিক পাত্র। রেস্তোরাঁয় বেশি আঁচে তৈরি করা হয় হাক্কা নুডলস। আর সেই আঁচ সহ্য করার জন্য প্রয়োজন কার্বন-স্টিল বা লোহার কড়াই বা ফ্রাইং প্যান। এর ফলে নুডলস একে-অপরের সঙ্গে চিপকে যাবে না।

সঠিক তেল:

হাক্কা নুডলস বানানোর জন্য সানফ্লাওয়ার, চিনে বাদাম বা এমন তেলের ব্যবহার করা উচিত যা বেশি তাপমাত্রা সহ্য করতে পারে। এই ধরনের তেল ব্যবহার করলে নুডলস টস করতেও সুবিধে হয়।

সবজি নির্বাচন:

সাধারণত হাক্কা নুডলসে বাঁধাকপি, গাজর, ব্রকলি, শিমলা মির্চ, বিনস-র মতো সবজি ব্যবহার করা হয়। সবজি গরম জলে ভিজিয়ে তাড়াতাড়ি তুলে নিতে হবে। যে সবজি সেদ্ধ হতে বেশি সময় নেয় তা আগে দিন। এতে সবজি সেদ্ধ হবে কিন্তু বেশি সেদ্ধ হয়ে বাকি সবজির সঙ্গে মিশে যাবে না।

স্যস:

ঠিকঠাক স্যস ব্যবহার না করলে পুরো প্রস্তুতি নষ্ট হয়ে যেতে পারে। আপনি নুডলসগুলো টস করার সময় একদম সামান্য স্যসের ব্যবহার করতে পারেন। অতিরিক্ত সস নুডলসে ব্যবহার করা মশলা বা সবজির স্বাদ নষ্ট করে দিতে পারে।

আরও পড়ুন: Byzantine Food Recipe Part I: খানা খানদানি-পর্ব ০৭, বাইজ়ান্টাইন সাম্রাজ্যের বিখ্যাত মঠে ডাকসাইটে সন্যাসীরা তারিয়ে খেতেন পারশে মাছের সুইট অ্যান্ড সাওয়ার?

আরও পড়ুন: Karwa Chauth recipe: কারওয়া চৌথে ‘সারগি’ হিসেবে তৈরি করুন ওটসের সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি

আরও পড়ুন: Byzantine Food Recipe Part II: খানা খানদানি-পর্ব ০৮, পারশে তো বটেই, কাচকি, বাটা, ভাঙন সবই পড়ত বাইজ়ান্টাইন পাতে!