Karwa Chauth recipe: কারওয়া চৌথে ‘সারগি’ হিসেবে তৈরি করুন ওটসের সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি

কারওয়া চৌথে ঐতিহ্যগতভাবে সারগি খাওয়ার রীতি রয়েছে। এই সারগি হল একটি মিষ্টি জাতীয় খাবার বা স্ন্যাকস থাকে, যা সূর্যোদয়ের আগে খেতে হয়। তারপর থেকে টানা উপবাসের জন্য প্রস্তুতি চলে।

Karwa Chauth recipe: কারওয়া চৌথে 'সারগি' হিসেবে তৈরি করুন ওটসের সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি
ওটসের ক্ষীর।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 7:48 AM

দশেরার শেষেই ফের এক উজ্জ্বল ও প্রেমের প্রতীক হিসেবে উত্‍সবের আমেজ তৈরি হয়। কারওয়া চৌথ উপলক্ষ্যে বিশেষ করে উত্তরভারতের বিবাহিত মহিলারা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস রাখেন, এমনকি এক ফোঁটা জল পান না করে স্বামীর মঙ্গলকামনার জন্য প্রার্থনা করে থাকেন।

কারওয়া চৌথে ঐতিহ্যগতভাবে সারগি খাওয়ার রীতি রয়েছে। এই সারগি হল একটি মিষ্টি জাতীয় খাবার বা স্ন্যাকস থাকে, যা সূর্যোদয়ের আগে খেতে হয়। তারপর থেকে টানা উপবাসের জন্য প্রস্তুতি চলে।

সারগি হিসেবে যে কোনও মিষ্টিই ব্যবহার করা যেতে পারে। কিন্তু মানুষ এখন আগের থেকে অনেক স্বাস্থ্য সচেতন। তাই সারগিতে যদি কোনও স্বাস্থ্যকর মিষ্টি জাতীয় খাবার বানানো যায় তাহলে কোনও কথাই থাকে না। সারাদিনের উপোসের জন্য স্বাস্থ্যের কথা ভেবে ওটসের ক্ষীর বেশ পুষ্টিকর। এর জেরে শরীরে দীর্ঘক্ষণ শক্তি বজায় থাকবে, উপবাসের জন্য যা যথেষ্ট।

কী কী লাগবে

রোস্টেড ওটস ১৫ গ্রাম, স্কিমড মিল্ক ৩০০ মিলি, চিনি ১ চা চামচ, ছোট এলাচ ১টি, ড্রাই ফ্রুটস অনুমানমতো

কীভাবে করবেন

আভেনে একটি সসপ্যানের মধ্যে দুধ ফোটাতে দিন। আভেন সিমারে রেখে ১০ মিনিট দুধ গরম করুন। এবার তাতে রোস্চেড ওটস দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। বারবার নাড়তে থাকুন। দুধ ফুটে ক্ষীরের মতো হয়ে গেলে তাতে চিনি ও এলাচ যোগ করতে হবে। আবার কয়েক মিনিট রান্না করুন। ক্ষীর ঘন হয়ে এলে আভেন বন্ধ করে দিন। ড্রাই ফ্রুটস কুচিয়ে ছড়িয়ে দিন। গরম গরম সার্ভ করতে পারেন। আবার ফ্রিজে রেখে ঠান্ডাও খেতে পারেন।

উপকারিতা

– ওটসে কোনও গ্লুটেন থাকে না। নিয়মিত ময়দার চেয়ে বেশি প্রোটিন এবং ফাইবার থাকে। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এবং দারুণ পুষ্টিকর হওয়া ছাড়াও ওটস রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত করতে পারে, কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে এবং LDL কোলেস্টেরলকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

– এর দ্রবণীয় ফাইবার বিটা-গ্লুকান হজমে সহায়তা করে, পেটকে তৃপ্ত রাখে, ক্ষুধা নিবারণ করে। অতএব, তারা ওজন কমানোর জন্য উপযুক্ত।

– শুকনো ফল খাওয়া শক্তি এবং শক্তি বৃদ্ধি করে। যেহেতু সেগুলি ফাইবার সমৃদ্ধ, তাই ভাল হজম প্রদান করতে সক্ষম।

আরও পড়ুন: Karwa Chauth 2021: করওয়া চৌথের উপবাস ভঙ্গ করে কী মিষ্টি খাবেন? বাড়িতেই খুব সহজেই বানিয়ে ফেলুন মেথি মাঠরি!