Karwa Chauth 2021: করওয়া চৌথের উপবাস ভঙ্গ করে কী মিষ্টি খাবেন? বাড়িতেই খুব সহজেই বানিয়ে ফেলুন মেথি মাঠরি!

১৩-১৪ ঘণ্টা উপবাস রাখার পর যেকোনও মানুষই ক্লান্তিবোধ করবেন। তবে ভারতীয় রীতি অনুসারে, উপবাসের দিন উত্‍সবের ছোঁয়া তো থাকেই, সঙ্গে সুস্বাদু সব খাবারেরও আয়োজন করা হয়। ভাল ভাল খাবার যে কোনও উত্‍সবেরই অবিচ্ছেদ্য অংশ।

Karwa Chauth 2021: করওয়া চৌথের উপবাস ভঙ্গ করে কী মিষ্টি খাবেন? বাড়িতেই খুব সহজেই বানিয়ে ফেলুন মেথি মাঠরি!
মিঠি মাঠরি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 4:42 PM

কারওয়া চৌথের উত্‍সব শুধু স্বামীর মঙ্গলকামনার্থেই নয়, এটি একপ্রকার প্রেমের বন্ধন উদযাপনেরও উত্‍সব। প্রতি বছরের মতো এই আগামী ২৪ অক্টোবর স্বামীর দীর্ঘায়ুর জন্য আচার ও কঠোর নির্জলা উপবাস রেখে কারওয়া চৌথ ব্রত পালন করবেন বিবাহিত মহিলারা। হিন্দুদের বিশ্বাস, এই দিন নিয়ম মেনে উপবাস পালন করলে সুখ, সমৃদ্ধি ও বৈবাহিক সুখ উন্নতি হয়।

১৩-১৪ ঘণ্টা উপবাস রাখার পর যেকোনও মানুষই ক্লান্তিবোধ করবেন। তবে ভারতীয় রীতি অনুসারে, উপবাসের দিন উত্‍সবের ছোঁয়া তো থাকেই, সঙ্গে সুস্বাদু সব খাবারেরও আয়োজন করা হয়। ভাল ভাল খাবার যে কোনও উত্‍সবেরই অবিচ্ছেদ্য অংশ। তাতে মিষ্টি তো মাস্ট। তবে কারওয়া চৌথ উপলক্ষ্যে একটি সুস্বাদু, সহজ ঐতিহ্য়বাহী মেথি মাঠরি মিষ্টি বানানো হয়। খুব বেশি পরিশ্রম না করেই খুব সহজ উপায়ে চটপট বাড়িতেই বানিয়ে নেওয়া যায় এই জিভে জল আনা রেসিপিটি।

কী কী লাগবে

২৪টির মতো তৈরি করতে গেলে লাগবে যে কোনও ধরনের ময়দা ২ কাপ, সুজি ১/৪ কাপ, নুন এক চিমটে, ঘি আধ কাপ, বেকিং সোডা ১/৪ চা চামচ, জল আধ কাপের মতোন।

সুগার সিরাপের জন্য লাগবে ১ ১/৩ কাপ চিনি, ১/৩ কাপ জল, ১/৪ কাপ আমন্ড কুচনো, ১/৩ কাপ পেস্তা কুচনো, এলাচ গুঁড়ো ১/৩ চা চামচ।

পদ্ধতি

একটি মিক্সিং বোলের মধ্যে ময়দা, সুজি, নুন, বেকিং সোডা, ঘি নিন। একসঙ্গে মিশিয়ে নিতে হবে। সব মিশ্রণগুলি একসঙ্গে মেশানোর সঙ্গে সঙ্গে অল্প অল্প জল দিন। এরপর একটি নরম ডো বানান। কিচেন টাোয়াল দিয়ে ওই ডোটি প্রায় ১৫ মিনিট ধরে ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

এবার ১৫ মিনিট হয়ে গেলে ডোয়ের উপর ঘিয়ের প্রলেপ দিন। কিছুক্ষণ পর ফের ভাল করে মিশিয়ে নিন। ডো-টি যতক্ষণ না নরম তুলতুলে হচ্ছে ততক্ষণ মেখে যান। হয়ে গেলে ছোট ছোট লেবুর সাউজের বল তৈরি করুন। এবার রুটি বেলার মত চ্যাপ্টা করে একটি ছোট গোল আকার দিন। এবার তার উপর ছু়রি বা বেলনার পিছনের অংশ দিয়ে ছোট ছোট ফুটো করে দিন।

এবার একটি প্যানের মধ্যে তেল গরম করুন। ওই ময়দার গোল আকৃতিগুলি ডিপ ফ্রাইয়ের মতো ভেজে নিন। দুটি পিঠ বাদামি রঙের হলে আলাদা একটি বাটিতে তুলে রাখুন। ঠান্ডা হতে দিন।

সুগার সিরাপের জন্য একটি প্যানে চিন ও জল নিয়ে মাঝারি আঁচে ফোটাতে থাকুন। মাঝে মাঝে নেড়ে জলের মধ্যে চিনি গুলে যাচ্ছে কিনা দেখে নিন। সিরাপ তৈরি হয়েছে কিনা বুঝবেন কীভাবে? চিনি ও জল ফুটো সাদা ফেনার মতো হয়েগেলে, আঠালো ভাব এলে বুঝবেন আপনার সুগার সিরাপ রেডি। এবার ভাজা অংশগুলি সিরাপের মধ্যে দ্রুত ডুবিয়ে তুলে রাখুন। সবকটি একই পদ্ধতিতে করে একটি ট্রে-তে সাজিয়ে তুলতে পারেন। এবার আমন্ড ও পেস্তা কুচো সবকটির উপর সুন্দর করে ছড়িয়ে দিতে পারেন। এই সুস্বাদু স্বাদের মিষ্টিটি ১৫-২০ দিন কন্টেনারের মধ্যে স্টোর করে রেখে দিতে পারবেন অনায়াসে।

আরও পড়ুন:  Lakshmi Puja Special Recipe: মিষ্টি-কদমা-নাড়ু ছাড়া লক্ষ্মীপুজো ভাবাই যায় না! আজই বানান বাঙালি মিষ্টি ‘ক্ষীরকদম’