Recipe: বেঁচে যাওয়া মুসুর ডাল ফেলে দেবেন না, বরং বানিয়ে ফেলুন সুস্বাদু পরোটা, জমে যাবে ডিনার…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Sep 15, 2022 | 1:13 PM

Leftover Dal Paratha: বিশেষত যদি মুসুর ডাল অবশিষ্ট থেকে যায়, তাহলে সেটা ফেলে না দিয়ে বানিয়ে নিন মশলাদার পরোটা।

Recipe: বেঁচে যাওয়া মুসুর ডাল ফেলে দেবেন না, বরং বানিয়ে ফেলুন সুস্বাদু পরোটা, জমে যাবে ডিনার...
মুসুর ডাল দিয়ে বানিয়ে নিন মশলাদার পরোটা...

প্রতিদিনের খাদ্যতালিকায় প্রায় ডাল থাকেই। অনেকেই রয়েছেন যাঁরা বেশি ডাল খাওয়া পছন্দ করে না। কিন্তু সমস্যা হল, বেশিরভাগ দিনই ডাল বেঁচে যায়। আসলে অল্প পরিমাণে ডাল তৈরি করা যায় না। আবার বেশি করে রান্না করলে অবশিষ্ট থেকে যায়। ফ্রিজে তুলে রাখলেও ওই ডাল পুনরায় রান্না করলে স্বাদ নষ্ট হয়ে যায়। সুতরাং বেশিরভাগ মানুষই ওই অবশিষ্ট ডাল ফেলে দেন। যদি ডাল অবশিষ্ট থেকে যায় তাহলে ওই ডাল থেকে বানিয়ে নিতে পারে নতুন কোনও পদ। বিশেষত যদি মুসুর ডাল অবশিষ্ট থেকে যায়, তাহলে সেটা ফেলে না দিয়ে বানিয়ে নিন মশলাদার পরোটা।

মুসুর ডাল দিয়ে পরোটা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

যদি এক বাটি মুসুর ডাল অবশিষ্ট থাকে তাহলে ২ কাপ আটা বা ময়দা নিন। এছাড়াও প্রয়োজন ৩-৪ টেবিল চামচ সাদা তেল, ৩ টেবিল চামচ ধনেপাতা কুচি, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চা চামচ জিরে, ১/২ চা চামচ গরম মশলা, ২টো কাঁচা লঙ্কার কুচি।

মুসুর ডাল দিয়ে পরোটা তৈরি করার পদ্ধতি:

ময়দা মাখার সময়ই আপনাকে রান্না করা মুসুর ডাক ব্যবহার করতে হবে। ময়দার মধ্যে রান্না করা মুসুর ডালটা দিয়ে দিন। এবার এতে জিরে, কাঁচা লঙ্কার কুচি, ধনে পাতা কুচি, গরম মশলা ও ১ চা চামচ সাদা তেল দিন। প্রয়োজন অনুযায়ী জল দিয়ে ময়দা মেখে নিন। ময়দাটা খুব নরম করে মেখে নিন। বেশি শুকনো করে মাখবেন না। প্রয়োজনে জল ব্যবহার করুন। ময়দাটা মেখে নিয়ে ১৫-২০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এতে ময়দাটা ভাল করে সেট হয়ে যাবে।

এই খবরটিও পড়ুন

ময়দা সেট হয়ে গেলে এর উপর তেল ব্রাশ করে নিন। এরপর এই ময়দা থেকে ছোট ছোট লেচি বানিয়ে পরোটা বেলে নিন। ত্রিকোণাকার, গোলাকার বা বর্গাকার আপনার যেমন ইচ্ছা পরোটার আকার দিতে পারেন। ফ্রাইং প্যান বা চাটুতে পরোটা ভেজে নিন। পরোটা ভাজার সময় প্যানে সামান্য তেল বা ঘি দেবেন। পরোটার উভয় দিক ভাল করে ভেজে নিলেই তৈরি আপনার মশলাদার পরোটা। যাঁরা ডাল ভালবাসেন না তাঁরাও চেটেপুটে খাবেন এই মশলাদার পরোটা। তরকারি, টক দই, আচার দিয়ে পরিবেশন করতে পারেন এই মশলাদার পরোটা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla