Weight Loss: ১ চামচ মধু আর হাফ চামচ রসুন মিশিয়ে খান টানা ৭ দিন, পছন্দের পোশাক গায়ে আঁটবেই!

Easy Weight Loss Tips: ওজন কমাতেও ভীষণ রকম উপকারী মধু। কিন্তু তা খেতে হবে নিয়ম মেনে। মধু লেবুর জল খেতে পারেন কিংবা মধু আর রসুন খেয়ে দেখতে পারেন। এতেও কিন্তু দারুণ কাজ হয়

Weight Loss: ১ চামচ মধু আর হাফ চামচ রসুন মিশিয়ে খান টানা ৭ দিন, পছন্দের পোশাক গায়ে আঁটবেই!
ওজন কমাতে যে ভাবে খাবেন মধু আর রসুন
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 1:55 PM

Honey For Weight Loss: ওজন কমানো কিন্তু বেশ পরিশ্রমের। নিয়মিত ভাবে ডায়েট, শরীরচর্চা করতে পারলে তবেই কিন্তু কমবে ওজন। সঙ্গে অতি অবশ্যই লোভ সংবরণ করতে হবে। পুষ্টিবিদ, চিকিৎসকরা সব সময় ক্যালোরি মেপে খাওয়ার পরামর্শ দেন। সারাদিনে কত পরিমাণ ক্যালোরি খরচা করছেন এবং কত ক্যালোরির খাবার খাচ্ছেন তাই কিন্তু গুরুত্বপূর্ণ। এছাড়াও খাবারের পরিমাণ মেপে খান। সব খান কিন্তু মেপে। এভাবে চলতে পারলে নিশ্চয় ফল পাবেন। সেই সঙ্গে কাজে লাগান মধুও। এমন অনেকেই আছেন যাঁরা রোজ সকালে দিন শুরু করেন মধু-লেবুর জল দিয়ে। তবে এমন অনেকে আছেন যাঁদের সকালে লেবু-মধুর জল খেলে অ্যাসিডির সমস্যা হয়।  মধু যদি এই ভাবে খেতে পারেন তাহলে যেমন উপকার পাবেন তেমনই  পেট-কোমরের চর্বিও ঝরবে তাড়াতাড়ি। অবাক হচ্ছেন?

মধুর একাধিক ভূমিকা রয়েছে স্বাস্থ্যরক্ষায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে শুরু করে অতিরিক্ত ওজন ঝরানো সবেতেই সুপারহিট মধু। মধুতে যে ফ্রুকটোজ রয়েছে তা আমাদের হরমোন নিঃসরণে সাহায্য করে। সেই সঙ্গে মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যই কিন্তু তা আমাদের যে কোনও সংক্রমণের হাত থেকেই রক্ষা করে। মস্তিষ্কে চিনির মাত্রা বজায় রাখতে যেমন ভূমিকা রয়েছে তেমনই মধু আমাদের চর্বি পোড়াতেও সাহায্য করে।

পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মার মতে, ‘মধুতে অবশ্যই চিনি থাকে। সেই সঙ্গে মধুতে রয়েছে উপকারী ভিটামিন এবং মিনারেল যা পরিশোধিত চিনির তুলনায় ভাল। এই পরিশোধিত চিনিকে ক্যালোরি হিসাবেই বিবেচনা করা হয়, যা শরীরের জন্য একপ্রকার বিষ। তবে মধু হল বিভিন্ন পুষ্টির ভাণ্ডার, যারা ওজন কমাতে চায় তাদের জন্য একটি ভালো বিকল্প’।

তবে ওজন কমাতে কী ভাবে খাবেন মধু 

মধু ও কালোজিরে- কালোজিরের মধ্যে রয়েছে নাইজেলোন, থাইমোকিনোন, লিনোলিক অ্যাসিড, ওলিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেশিয়াম ,ফসফেট, সেলেনিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি ২, নায়াসিন, ভিটামিন-সি, ফসফরাস, কার্বোহাইড্রেট। মধুর মধ্যেও আছে একাধিক খনিজ। কালোজিরে জলে দিয়ে ফুটিয়ে নিন। এবার ওর সঙ্গে মিশিয়ে দিন এক চামচ মধু আর চারটে তুলসি পাতা। নিয়মিত এই ভাবে খেতে পারলে হজম ভাল হবে। ঠান্ডা লাগার সমস্যা দূর হবে আর ওজনও কিন্তু কমবে।

রোজ সকালে খালিপেটে একচামচ দারচিনি গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে খান। এবার একগ্লাস উষদুষ্ণ জল খেয়ে নিন। এতে হজম ভাল হবে আর ওজনও কমবে। যদি গ্রিন টি-এর সঙ্গে দারুচিনি মিশিয়ে খেতে পারেন তাহলে কিন্তু মেটাবলিজমও বাড়বে।

রসুনের মধ্যে আছে একাধিক গুণ। আর ওজন কমানোর মোক্ষম দাওয়াই কিন্তু এই রসুন। এক চামচ মধুর সঙ্গে দু কোয়া কাঁচা রসুন চিবিয়ে খান। এতে ডিটক্সিফিকেশন ভাল হবে। হজম ভাল হবে। সেই সঙ্গে কোলেস্টেরলের সমস্যা, উচ্চরক্তচাপ সহ- একাধিক শারীরিক সমস্যার সমাধান হবে। আর ওজনও কমবে হুড়মুড়িয়ে।

আরও পড়ুন: Diabetes Breakfast: ব্রেকফাস্টে ওটস নয়, এই দেশি খাবারের কয়েক চামচেই বশে থাকবে সুগার