Diabetic: ডায়াবিটিসে ভুগছেন? রোজকার ডায়েটে এই খাবার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা…

রাজমার মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে রাজমার গ্লাইসেমিক ইনডেক্সও কম। ব্রাউন রাইসের সঙ্গে খেতে পারেন রাজমা

Diabetic: ডায়াবিটিসে ভুগছেন? রোজকার ডায়েটে এই খাবার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা...
ব্রাউন রাইসের সঙ্গে খেতে পারেন রাজমা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 10:50 PM

বিশ্বজুড়েই নিঃশব্দ ঘাতকের মত ছড়িয়ে পড়ছে ডায়াবিটিস (Diabetes)। লকডাউন পরবর্তী সময়ে আক্রান্তের সংখ্যা বেড়েছে অনেকখানিই। অতিরিক্ত মানসিক চাপ, সময় মতো খাবার না খাওয়া, জাঙ্ক ফুড বেশি খাওয়া, শরীরচর্চা না করাই এর প্রধান কারণ। আজকাল ডায়াবিটিসে আক্রান্ত হবার কোনও বয়স নেই। আর ডায়াবিটিসে অজান্তেই শরীরের অভ্যন্তরে নানা রকম ক্ষতি হয়। বিশেষত কিডনি, চোখের উপ মারাত্মক চাপ পড়ে। আর তাই প্রত্যেকেরই উচিত প্রথম থেকে শরীরের দিকে নজর দেওয়া।

মিষ্টি মেপে খেতে হবে। শর্করা, কার্বোহাইড্রেটের (carbohydrates) পরিমাণ কমাতে হবে। নিয়মিত শরীরচর্চা করতে হবে, সেই সঙ্গে বছরে অন্তত দুবার রক্তপরীক্ষা করানো খুব জরুরি। সেই সঙ্গে বাইরের খাবার যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন। চিপস, কোল্ডড্রিংক, চকোলেট, সসেজ সব কিছুর মধ্যেই কিন্তু লুকনো মিষ্টি (Hidden Sugar) থাকে। তবে পুষ্টিবিদরা বললছেন, যাঁরা ডায়াবিটিসে ভুগছেন তাঁরা প্রতিদিনের ডায়েটে রাজমা রাখতে পারেন। এতে শরীর যেমন পর্যাপ্ত পুষ্টি পাবে তেমনই কিন্তু শর্করার মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে। যদিও অনেকে প্রোটিন বেশি থাকার কারণে রাজমা এড়িয়ে চলেন।

উত্তর ভারতে খুবই জনপ্রিয় খাবার হল রাজমা-চাউল। রাজমায় ফাইবার থাকে অনেক বেশি। এছাড়াও এর গ্লাইসেমিক ইনডেক্সও বেশ কম। যা রক্তে শর্করার পরিমাণ রাখে নিয়ন্ত্রণে। শুধু তাই নয় রাজমা কিন্তু কার্বোহাইড্রেট শোষণেও বাধা দেয়। এছাড়াও রাজমায় যে দ্রবণীয় ফাইবার থাকে তা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে সঙ্গে কোলেস্টেরলও রাখে নিয়ন্ত্রণে।

এছাড়াও রাজমার সঙ্গে চেষ্টা করুন ব্রাউন রাইস খেতে। এতে ক্যালোরি একেবারেই থাকে না। সেই সঙ্গে ফাইবারের পরিমাণও থাকে বেশি।

যে যে ভাবে খাবেন রাজমা

*প্রতিদিন দুপুরে ব্রাউন রাইসের সঙ্গে খান একবাটি রাজমা। এতে শর্করা থাকবে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে পেট ভরবে, ফাইবার বেশি থাকায় শরীরের জন্যেও ভাল।

*রাজমা দিয়ে রুটি, স্যালাড খান। ডিনারে বেশ ভাল এই খাবার।

*রাজমা যেন ভালভাবে সিদ্ধ হয় সেইদিকে নজর দিন। রাজমা ভাল করে সিদ্ধ না হলে কিন্তু মুশকিল। সেই সঙ্গে রাজমা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। সেই সঙ্গে রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও হাড় এবং ত্বকের জন্যেও খুব ভাল।

*রাজমার মধ্যে থাকে প্রচুর পরিমাণ খনিজ আর ভিটামিন। সঙ্গে থাকে আয়রন, তামা, ম্যাঙ্গানিজ, ভিটামিন কে এবং ফসফরাস। তাই রোজকার খাদ্যতালিকায় অবশ্যই রাখুন রাজমা।

আরও পড়ুন: Viral Video: মশলা ধোসা আইসক্রিম রোল! নতুন বছরে নতুন এই ফিউশনে চটেই লাল নেটদুনিয়া…