Summer Special Recipe: গরমে মন গলাতে খান টক-ঝাল-মিষ্টি স্বাদের পদ! বানিয়ে ফেলুন কাশ্মীরি আমের আচার

Mango Recipe: কাঁচা আম বাড়িতে থাকলে একটু অন্য ধরনের আমের চাটনি বা আচার খেতে পারেন। কাশ্মীরি আমের আচার স্বাদে যেমন অতুলনীয়, তেমনি স্বাস্থ্যকরও বটে।

Summer Special Recipe: গরমে মন গলাতে খান টক-ঝাল-মিষ্টি স্বাদের পদ! বানিয়ে ফেলুন কাশ্মীরি আমের আচার
কাশ্মীরি ম্যাঙ্গো আচার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 6:52 PM

গরম পড়তে না পড়তই বাজারে কাঁচা আম উঠতে শুরু করেছে। তবে এখনই গাছে ডালে আম হতে শুরু করেনি। গরমে আরাম পেতে কাঁচা আমের শরবত, আম দিয়ে ডাল, চাটনি খেতে বেশ ভালই লাগে। ভাতের সঙ্গে, রুটির সঙ্গে ঝাল, মিষ্টি সব ধরনেরই আমের চাটনি বা আচার ভাল যায়। এমনিতে বাঙালির হেঁসেলে টক-মিষ্টি আমের চাটনি করার একটি প্রচলন রয়েছে। গরমের তাপে এই টক আবার শরীর ও মন দুটোই তৃপ্ত করে।

কাঁচা আম বাড়িতে থাকলে একটু অন্য ধরনের আমের চাটনি বা আচার খেতে পারেন। কাশ্মীরি আমের আচার স্বাদে যেমন অতুলনীয়, তেমনি স্বাস্থ্যকরও বটে। এই গরমে তপ্ত বেলায় ভাতের সঙ্গে আমের চটপটা ও মিষ্টি জাতীয় স্বাদ পেতে চান, তাহলে বানিয়ে ফেলুন কাশ্মীরি আমের আচার। কী কী লাগবে, কেমনভাবে বানাবেন, তা দেখে নিন একনজরে…

উপকরণ

কাঁচা আম- ২ কেজি, চিনি- ১ কেজি, হোয়াইট ভিনেগার ২ কাপ, শুকনো লঙ্কা- ১০ থেকে ১২ টি, আদাকুচি- ৩ টেবিলস্পুন, নুন স্বাদ মতো।

পদ্ধতি

এই চটপটা ও অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে প্রথমে আমের খোসা ছাড়িয়ে কিউব করে কেটে নিন। ধুয়ে কিছুক্ষণ জলের মধ্যে ভিজিয়ে রাখুন। এরপর জল থেকে উঠিয়ে যতটা সম্ভব জল ঝরিয়ে নিন। এবার শুকনো লঙ্কাকে চিড়ে তা থেকে বীজগুলি বের করে নিন। লঙ্কাগুলিকে ছোট ছোট করে কেটি রাখুন। এরপর আভেনে একটি পাত্রে মধ্যে ভিনিগার নিন, তাতে চিনি ঢালুন।

ভিনিগার ও চিনি একসঙ্গে ফুটতে শুরু করলে তাতে শুকনো লঙ্কা, আদা ও নুন দিয়ে ভাল করে নাড়তে থাকুন। যদি এই আচারটি লাল গাঢ় করতে চান তাহলে চিনি বদলে খেজুড়ের গুড় ব্যবহার করতে পারেন। তাতে আচারের লাল ভাব আসে।

এবার ঘন হয়ে আসলে, মাঝারি আঁচে রেখে তাতে আমের টুকরা দিয়ে নাড়ুন। আম সিদ্ধ হয়ে গলে যাওয়ার আগেই নামিয়ে কাচের বোতলে ভরে রাখুন। ঠাণ্ডা হলে বোতলের মুখ বন্ধ করে সংরক্ষণ করুন।

আরও পড়ুন: Summer Drinks: এই গরমে শরীর ও পেট ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন বেলের শরবত! রইল তারই রেসিপি