Summer Drinks: এই গরমে শরীর ও পেট ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন বেলের শরবত! রইল তারই রেসিপি

Easy Recipe: গরমে খেতে পারেন বেলের শরবত। ঘরেই তৈরি করতে পারেন বেলের শরবত। কারণ ঘরে তৈরি বেলের শরবত বেশি স্বাস্থ্যসম্মত।

Summer Drinks: এই গরমে শরীর ও পেট ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন বেলের শরবত! রইল তারই রেসিপি
বেলের শরবত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 9:56 AM

প্রাচীন সময় থেকে আয়ুর্বেদ শাস্ত্রে উপকারী ফল হিসেবে বেলের (Bel) পরিচিতি। অ্যান্টি অক্সিডেন্ট উপাদান তো আছেই, তাছাড়াও আরও রয়েছে অনেক পুষ্টিগুণ (Nutrition)। এই গরমের (Summer season) সময়ে শরীর সুস্থ রাখতে বেল খাওয়া খুবই দরকার।

পেট পরিষ্কার করার জন্য বেল খেতে হয়, এই কথা আমরা সকলেই ছোটবেলা থেকে শুনে আসছি। তবে এই কথা যে একেবারে উড়িয়ে দেওয়া যায়, তাও নয়। রয়েছে বৈজ্ঞানিক যুক্তিও। নিয়মিত রোজ টানা ৩ মাস যদি আপনি বেলের শরবত খেতে পারেন তাহলে আপনার কখনও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবে না। পাকা বেলের শাঁস বের করে চিনি দিয়ে মিশিয়ে আর জল বা দুধে ঘেঁটে শরবত করে অনেকেই খান।

সম্প্রতি গবেষণায় জানা গিয়েছে, পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ দেয়। এছাড়া পাকা বেলে আছে অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান, যা যক্ষ্মা কমাতে সাহায্য করে। রোজ রাতে শুতে যাওয়ার আগে, ব্রাউন সুগারের সঙ্গে বা মধু দিয়ে বেলের শরবত খান, ভাল ফল পাবেন।

গরমে তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের শরবত খেয়ে থাকেন অনেকে। কলা, আপেল, বেদেনা, স্ট্রবেরি, আনারসের জুস খান অনেকে। তবে গরমে খেতে পারেন বেলের শরবত। ঘরেই তৈরি করতে পারেন বেলের শরবত। কারণ ঘরে তৈরি বেলের শরবত বেশি স্বাস্থ্যসম্মত।

কীভাবে বেলের শরবত তৈরি করবেন?

পাকা বেল জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। চামচ বা ছুরি ব্যবহার করে বেলের শক্ত খোসা থেকে শাঁস আলাদা করে রাখুন। এতে পরিমাণমতো জল দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর জলেতে ওই শাঁস ভাল ভাবে গুলিয়ে নিন, যতক্ষণ না পরিপূর্ণ পানির সঙ্গে মেশে ততক্ষণ নেড়ে যা.ন। বেলের বীজগুলো আলাদা করে সরিয়ে ফেলুন। ছেঁকে নিয়ে বেলের শরবত আলাদা করে ফেলুন।

এতে প্রয়োজনে কিছুটা চিনি ও লেবুর রস দিয়ে গুলিয়ে নিন। চিনির বদলে আখের গুড় গিলে তা আরও স্বাস্থ্যকর তৈরি করা হয়। প্রয়োজন হলে বরফের টুকরো যুক্ত করে ঠান্ডা করে নিন। এরপর সুন্দর সার্ভিং গ্লাসে পরিবেশন করুন।

আরও পড়ুন: Holi Special Recipe: উত্‍সবে বেঁচে যাওয়া মোতিচুর লাড্ডু দিয়ে বানান এই সুস্বাদু ফিউশন রেসিপিটি