Lemon Rasam Recipe: পেট ও মন ভাল রাখতে ডিনারে তৈরি করুন সুস্বাদু এই দক্ষিণী খাবার! রইল তার রেসিপি

হজমের জন্য এই খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসুর ডাল ও কয়েকটি স্পেশাল মশলার যোগে এই দুরন্ত খাবারটি শিশু ও বাচ্চাদের জন্যও প্রস্তুত করা হয়ে থাকে। রসমের আবার বিভিন্ন প্রকারভেদ রয়েছে।

Lemon Rasam Recipe: পেট ও মন ভাল রাখতে ডিনারে তৈরি করুন সুস্বাদু এই দক্ষিণী খাবার! রইল তার রেসিপি
লেমন রসম বানাবেন কীভাবে, তা ধাপে ধাপে জেনে নিন,...
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Dec 12, 2021 | 9:10 PM

রসম আসলে তামিল ও তেলেগু শব্দ। এর অর্থ হল রস। আবার স্যুপও হতে পারে। কারণ এটি গরম গরম পরিবেশন করা হয়। দক্ষিণ ভারতীয় পদে রসম হল অত্যন্ত জনপ্রিয় ও অপরিহার্য একটি খাবার। হজমের জন্য এই খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসুর ডাল ও কয়েকটি স্পেশাল মশলার যোগে এই দুরন্ত খাবারটি শিশু ও বাচ্চাদের জন্যও প্রস্তুত করা হয়ে থাকে। রসমের আবার বিভিন্ন প্রকারভেদ রয়েছে। লেবুর রস দিয়ে তৈরি রসমকে লেমন রসম বলা হয়। আর এটি প্রস্তুত করাও খুব সহজ। দ্রুত তৈরি করাও যায় এই রসম। রান্নাঘর থেকে সহজলভ্য উপাদানগুলি দিয়েই প্রস্তুত করা সম্ভব। শীতকালে গরম গরম এই রসম পরিবেশন করতে গেলে কী কী লাগবে, কীভাবে তৈরি করবেন তা আগে জেনে নিন…

৮ জনের জন্য লেমন রসম তৈরি করতে হলে কী কী উপকরণ লাগে, তা নোট করুন…

২ টমেটো, ১ কাপ অরহর ডাল, ৩টে লেবু, ১ ১/২ চা চামচ সরষে বীজ, কারি পাতা, প্রয়োজনমত গোলমরিচ, ১ টেবিলস্পুন আদা, ২টি কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচনো, ২ টেবিলস্পুন ঘি, ১ চা চামচ জিরে গুঁড়ো, ২ কাশ্মীরি রেড চিলি, নুন স্বাদমত

কীভাবে তৈরি করবেন

এই সুস্বাদু ও উপকারী পদটি তৈরি করতে হলে প্রথমে অরহর ডাল ভাল করে ধুয়ে অল্প জলে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর জল থেকে ডাল আলাদা করে রেখে প্রেসার কুকারে ২ কাপ জলে ১০ মিনিট ধরে সেদ্ধ করতে দিন।

এবার অন্য একটি প্যানে ঘি গরম করতে দিন। তাতে টমেটো কুঁচো, লঙ্কা, আদা ও কারি পাতা দিয়ে রান্না করুন। ভাল করে কষে নিন। এরপর হলুদ গুঁড়ো দিয়ে আবার অল্প রান্না করুন। এরপর ২ কাপ জল যোগ করে ফোটাতে দিন। টমেটোগুলি সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে সেগুলি একটু স্প্যাশড করে দিতে পারেন। হয়ে গেলে স্বাদমতো নুন ছড়িয়ে রান্না করুন।

ডাল সেদ্ধ হয়ে গেলে এই মশলার মিশ্রণে ঢেলে দিন। পাঁচ মিনিট রান্না করুন। রান্নাটি হয়ে গেলে আপনার রসম তৈরি। এবার একটি ছোট প্যানে ঘি নিয়ে গরম করুন। ঘি অত্যন্ত গরম হয়ে গেলে তাতে জিরে, সরষে বীজ, কারি পাতা, হিং ও গোলমরিচ ফোড়ন দিন। সরষের বীজে ফুটে এদিক এদিক ছিটকে গেলে ফুটন্ত অবস্থায় রসমের মধ্যে মিশিয়ে দিন। তারপর তৈরি হওয়া রসমের মধ্যে তিনটি লেবুর রস দিয়ে ভাল করে নেড়ে নিন। ইডলি, ধোসা ও সেদ্ধ ভাতের সঙ্গে এই রসম খেলে মন ও পেট দুটোই তৃপ্তি লাভ করবে।

আরও পড়ুন: Recipe: ডায়েটে রয়েছেন, তাতে কী! বাড়িতেই খুব সহজে বানিয়ে নিন চকোলেট অ্যাভোকাডো পুডিং

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla