মছলিবাবার কৃপায় রাখুন ভরসা! জমিয়ে রেঁধে ফেলুন মছলি টিক্কা মশলা

উত্তর ভারতীয় কারি সাধারণত নান, রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করা হয়। কারিতে থাকে ভারতীয় মশলার নানা উপকরণ।

মছলিবাবার কৃপায় রাখুন ভরসা! জমিয়ে রেঁধে ফেলুন মছলি টিক্কা মশলা
মছলি টিক্কা মশলার রেসিপিটি জেনে নিন এখানে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 12:40 PM

ভারতীয় রান্নায় কত প্রকারের কারি রয়েছে, তার কোনও ইয়োত্তা নেই।মাছেরই রয়েছে হাজারো কারি। তার মধ্যে আজ একটু অন্যস্বাদের ও অন্য রকমের মাছের কারি রেসিপি শেয়ার করা হল। উত্তর ভারতীয় কারি সাধারণত নান, রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করা হয়। কারিতে থাকে ভারতীয় মশলার নানা উপকরণ। অন্যদিকে, মূল্যবৃদ্ধি হলেও মাছের প্রতি টাম কমেনি বাঙালির। দুপুরের খাবার কিংবা ডিনারে, মাছের যে কোনও পদ না হলে বাঙালির খাবার হজম হয় না। তাই অসাধারণ স্বাদের মাছের একটি পদের রেসিপি দেওয়া রইল, যা পার্টি, বাড়ির কোনও ঘরোয়া অনুষ্ঠানে মন মাতিয়ে ফেলতে সক্ষম।

মাছলি টিক্কা মশলা

৬ জনের জন্য বানাতে হলে প্রথমে লাগবে ৬৫০ গ্রাম যে কোনও মাছ, ৩ ১/২ টেবিলস্পুন বেসন, ১ ১/২ টেবিলস্পুন চাট মশলা, ১ ১/২ চা চামচ রেডচিলি পাউডার, ৪ টেবিল স্পুন লেবুর রস, ৩ টেবিলস্পুন রিফাইন্ড তেল, স্বাদমতো নুন ও ১টি বড় পেঁয়াজ, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা পাউডার, ১ ১/৩ কাপ টমেটো পিউরি,১ চা চামচ ধনে পাতার পাউডার, ৩টি কাঁচা লঁকা চেরা, ৩ টেবিল স্পুন বাটার

এবার মাছ ম্যারিনেট করার জন্য কী কী লাগবে দেখে নেওয়া যাক

৩ চা চামচ আদা-রসুনের পেস্ট, ৪ চা চামচ দই, ১ চা চামচ কাসুরি মেথি, ১ চা চামচ লেবুর রস, ১/৩ চা চামচ থাইমল বীজ, ১/৩ চা চামচ খাবারের জন্য রঙ

আরও পড়ুন: আর ভাপা-দই নয়, বানিয়ে ফেলুন বরিশালী ইলিশ!

এবার প্রধান পদের জন্য কী কী লাগবে দেখে নিন

২ টেবিলস্পুন সাদা তেল, ১ চা চামচ রসুনের পেস্ট, ১/ ৩ কাপ হেভি ক্রিম, ১ চা চামচ আদার পেস্ট, স্বাদ মতো নুন

কীভাবে বানাবেন এই সুস্বাদু ও জিভে জল আনা মাছলি টিক্কা মশলা

বোনলেশ ফিস হলে খুব ভাল। নাহলে যে কোনও মাছ এই রেসিপির জন্য ব্যবহার করতে পারেন। ছোট ছোট মাপের মাছ কেটে লেবুর রসের ডুবিয়ে তা শুকিয়ে নিন। এবার একটি বড় মাত্রে লেবুর রস, নুন, রেডচিলি পাউডার মিশিয়ে মাছের টুকরো গুলো দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন এক ঘন্টা রেখে দিন।

এবার আলাদাএকটি পাত্রের মধ্যে আদা-রসুনের পেসট, দই. থাইমল বীজ, লেবুর রস, কাসুরি মেথি ও ফুড কালার মিশিয়ে একটি পেস্ট বানান। তাতে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিয়ে দিন। এার তার উপর অল্প করে বেসন ছড়িয়ে আধঘণ্টা থেকে এক ঘণ্টা ম্যারিনেট করতে দিন।

এবার একটি কাবাব সিকারেমাছের টুকরোগুলো সাজিয়ে গেঁথে দিন। আভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে রেখে ১০-১৫ মিনিট ধরে রোস্ট করুন। একপিঠ রোস্ট হলে আভেন থেকে ট্রে বের করে মাছের টুকরোর উপর বাটার ব্রাশ করুন। একইভাবে আরও ২০৩ মিনিট রোস্ট করুন।

আরও পড়ুন: ডিনারে কিংবা লাঞ্চে, পাতে দিন স্বাস্থ্যকর হরিয়ালি চিকেন! দেখে নিন কীভাবে বানাবেন?

রোস্ট হয়ে গেলে মাছের টুকরোগুলি আলাদা করে রাখুন। এবার কারি রান্নার জন্য একটি কড়াই নিন, তাতে তেল গরম করতে দিন । কুঁচনো পেয়াজদিয়ে হালদা বাদামি রঙ হলে আদা ও রসুনের পেস্ট ও গরম মশলা দিয়ে কষতে থাকুন। অল্প নুন দিয়ে মশলাগুলি একসঙ্গে রান্না করুন। এবার রোস্টেড মাছগুলি তে কারিতে দিয়ে ৪ মিনিট ধরে রান্না করতে হবে।

রান্না হয়ে গেলে রুটি, নান বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই মছলি টিক্কা মশলা।