Raw Masala Paneer: ১০ মিনিটের বানানো এই মশলা পনিরে ওজন ঝরবে ৭ দিনে! আজ থেকেই ট্রাই করুন…

Weight Loss Tips: বাড়িতে খুব সহজেই বানিয়ে নিতে পারবেন এই পনির। মশলা পনির মেটাবলিজম বাড়ায়, পেটের সমস্যাতেও দারুণ উপকারী। আর এই পনিরের মধ্যে থাকে না কোনও ফ্যাট

Raw Masala Paneer: ১০ মিনিটের বানানো এই মশলা পনিরে ওজন ঝরবে ৭ দিনে! আজ থেকেই ট্রাই করুন...
ওজন কমান পনির খেয়ে
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 1:38 PM

বাড়তি ওজন ঝরিয়ে ফেলা মানেই অনেকের কাছে না খেয়ে থাকা। খালি পেটে থাকলে ওজন মোটেই কমে না। বরং সেখান থেকে গ্যাস-অম্বল পেটের সমস্যা হয়ে ওজন বেড়ে যায় দ্রুত। আর ওজন একবার বাড়তে শুরু করলে সেখান থেকে আসে একাধিক সমস্যা। যে কারণে আগে থেকেই সতর্ক থাকতে হবে। প্রত্যেক মানুষের শরীরের গঠন অনুযায়ী ডায়েট চার্ট তৈরি করা হয়। সবার ডায়েট একই নয়। কাজেই যে খাবার খেয়ে পড়শির ওজন কমেছে সেই খাবার খেয়ে যে অন্য কেউ উপকার পাবেন তা কিন্তু নয়। শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি, কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন সবই কিন্তু প্রয়োজন। আর তাই রোজকারের ডায়েটে রাখতে পারেন পনির। অনেকেই ভাবেন দুধ থেকে তৈরি পনির খেলে ওজন বাড়বে। পেটের সমস্যা হবে। বরং রোজ এই ভাবে পনির বানিয়ে খেতে পারলে ওজনএ যেমন কমবে তেমনই দূর হবে পেটের সমস্যাও।

পনিরের উপকারিতা

পনির খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা নেহাতই কম। ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই পনির এড়িয়ে চলেন। কিন্তু পুষ্টিবিদদের দেওয়া এই নিয়ম মেনে খেতে পারলে আর কোনও অসুবিধে থাকে না। ১০০ গ্রাম দুঝ থেকে তৈরি পনিরের মধ্যে কার্বোহাইড্রেট থাকে ১.২ গ্রাম। ফলে তার থেকে ওজন বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। ব্রেকফাস্টে পনির স্যান্ডউইচ থেকে শুরু করে পনির পোহা- খেতেই পারেন নিজের মত করে। এতে শরীর যেমন পর্যাপ্ত প্রোটিন পায়, তেমনই ওজনও কমে। তবে কাঁচা পনির খেতে পারলে কিন্তু তার পুষ্টিগুণ সবচাইতে বেশি। কাঁচা পনিরের সঙ্গে রক সল্ট আর চাট মশলা ছড়িয়ে খেলে ভাল ফল পাবেন। আবার বানিয়ে নিতে পারেন পনিরের টিক্কাও। এতেও কিন্তু মেদ ঝরে তাড়াতাড়ি।

কেন খাবেন কাঁচা মশলা পনির 

দোকান থেকে যে পনির কিনে আনা হয় তার মধ্যে কোনও রকম মশলা থাকে না। থাকে কিছুটা পরিমাণ ক্রিমও। মশলা পনিরের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা আমাদের হজমে সাহায্য করে। সেই সঙ্গে মেটাবলিজম বাড়ায়, খিদে নিয়ন্ত্রণ করে এবং ওজন কমায়। লাঞ্চ কিংবা স্ন্যাকস হিসেবে এই মশলা পনির খেতে পারলে সবচাইতে ভাল। বানানোর ঝক্কি বিশেষ নেই। সঙ্গে পেটও ভরে তাড়াতাড়ি। আর এই পনিরের মধ্যে অতিরিক্ত নুন, চিনিও থাকে না। ফলে ফ্যাট গলে তাড়াতাড়ি।

কী ভাবে বানাবেন 

দু লিটার দুধ গরম করতে বসান। এবার ওর মধ্যে চিলিফ্লেক্স, জিরে গুঁড়ো আর অরিগ্যানো মেশান। সবই কিন্তু এক চামচ পরিমাণে নেবেন। মেশানোর পর ২ চামচ ভিনিগার আর হাফ কাপ জল দিন। এভাবে ক্রমাগত নাড়তে থাকুন। এবার ধনেপাতা কুচি, পুদিনা আর ১ চামচ নুন দিন। সব ভাল করে মিশে ছানা কাটলে নামিয়ে নিন। সুচির কাপড়ের মধ্যে রেখে জল ঝারিয়ে টিফিন বক্সে রেখে দিন ১ ঘন্টা। এবার তা বের করে নিয়ে কিউব করে কেটে নিন। চাট মশলা আর ধনেপাতার চাটনি দিয়ে খান এই মশলা পনির।