বাঙালি স্বাদের মাছের কারি তো অনেক হল, এবার রাঁধুন মালাবার ফিশ কারি!

বাঙালি রান্নার পাশাপাশি এই দক্ষিণী পদটিও আপনার প্রিয় হয়ে উঠতে বাধ্য। বন্ধুদের সঙ্গে ডিনার পার্টি কিংবা ঘরোয়া অনুষ্ঠানে কাছের আত্মীয়দের এই পদ রেঁধে খাওয়াতে পারেন।

বাঙালি স্বাদের মাছের কারি তো অনেক হল, এবার রাঁধুন মালাবার ফিশ কারি!
মালাবার ফিশ কারি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 11:42 PM

বাঙালি রান্নায় মাছের পদ অনেক তো খেয়েছেন,এবার দক্ষিণী স্টাইলে মালাবার ফিশ কারি রেঁধে ছুটির দিনে পরিবারের সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। সহজ ও সুস্বাদু মালাবার ফিশ কারির রেসিপি যে কোনও অনুষ্ঠানেই আপনি রান্না করতে পারেন। মাত্র এক ঘন্টার সময়ে এই দক্ষিণী ফিশ কারিটি রান্না শেষ করতে পারবেন। সময় হয়তো বেশি লাগতে পারে, কিন্তু সেক্ষেত্রে এমন জিভে জল আনা এই পদের প্রেমে হাবুডুবও খেতে পারেন। বাঙালি রান্নার পাশাপাশি এই দক্ষিণী পদটিও আপনার প্রিয় হয়ে উঠতে বাধ্য। বন্ধুদের সঙ্গে ডিনার পার্টি কিংবা ঘরোয়া অনুষ্ঠানে কাছের আত্মীয়দের এই পদ রেঁধে খাওয়াতে পারেন। নারকেল কুঁড়ো, কারিপাতা, সরষের বীজ, নারকেল তেল, তেঁতুল গোলা জলের ব্যবহার এই মাছের ডিশটি মুখে দিলেই স্বর্গ বলে মনে হবে। বাঙালি মাছ অন্ত প্রাণ। তাই মাছের বিভিন্ন পদের স্বাদ নিতে কোনও অনীহা নেই। সহজ ও স্বাস্থ্যকর মাছের কারি রান্না করতেও কোনও ক্লান্তি নেই।

মালাবার ফিশ কারি রান্না করতে কী কী উপকরণ লাগবে, তা দেখে নেওয়া যাক…

২৫০ গ্রাম সামদ্রিক মাছ, দেড় ইঞ্চি আদা, আধ কাপ গ্রেটেড নারকোল, নুন স্বাদমতো, ২টি শুকনো লংকা, ২ টেবিলস্পুন নারকেল তেল, ৩ পেঁয়াজের শ্যালট, আধ চামচ হলুদ, ১টি বড় কাঁচা লংকা, ১৫০ গ্রাম তেঁতুলের পেস্ট, কারি পাতা, ১ চা চামচ রেড চিলি পাউডার, আধ টেবিল চামচ গোটা সরষে

কীভাবে বানাবেন

অসাধারণ স্বাদের ফিশ কারি রেসিপিটি বানানোর জন্য নারকেল কুড়ে আলাদা করে রেখে দিন। তেঁতুল বেটে একটি থকথকে পেস্ট বানান। এবার গ্রেটেড নারকেল ও তেঁতুলের পেস্টটি আলাদা আলাদা গ্রিন্ডারে গ্রিন্ড করে নিন। শুকনো হলে অল্প জল দিয়ে মিহি করে পেস্ট দুটি বানিয়ে নিন।

এবার একটি প্য়ানে ১ টেবিল চামচ নারকেল তেল নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হলে তাতে ছোট ছোট করে টুকরো করা কাঁচা লংকা ও আদা দিয়ে স্যতে করে নিন। কয়েক সেকেন্ড স্যতে করারর পর তাতে শুকনো লংকা পাউডার দিতে হবে। অল্প স্যতে করে তাতে তেঁতুলের পেস্টটি ভাল করে নেড়ে নিতে হবে। অল্প রান্না করার পর স্বাদমতো নুন দিন। এবার সবটা একেবারে নেড়ে নিয়ে ২-৫ মিনিট রান্না করুন। তারপর নারকেলের পেস্টটি দিয়ে আরও একবার রান্না করুন ৫-৭ মিনিট।

সামদ্রিক মাছ বা দেশি মাছ, যেকোনও মাছ ব্যবহার করতে পারেন। তবে পমফ্রেট জাতীয় সামুদ্রিক মাছ এই রান্নার জন্য পারফেক্ট। মাঝারি সাইজের হলে গোটাই রাখুন, যদি বড় মাছ হয় তাহলে দুভাগ করে কেটে নিতে পারেন। মাছগুলি জল দিয়ে ভাল করে পরিস্কার করে নিতে হবে। কারির গ্রেভি রান্নার সময় মাছের টুকরোগুলি দিয়ে দিন। আরও পাঁত মিনিট রান্না করুন। মাছগুলি ভাল করে রান্নার জন্য প্যানের ঢাকনা চাপা দিয়ে দিন। পাঁচ মিনিট পর আভেন নিভিয়ে দিন।

দক্ষিণের রান্না কী এত সহজে শেষ হয়! একটি ছোট প্যানে অল্প আঁচে নারকেল তেলে গরম করুন। অল্প গরম হতে তাতে গোটা সরষে, কারি পাতা ও শুকনো লংকা ফোড়ন দিন। সরষেগুলি ফুটতে শুরু করলে ফিশ কারির উপর ফুটন্ত অবস্থায় ছড়িয়ে দিন। এবার বেশি আঁচে ফিশ কারির প্য়ানটি রেখে তাতে পেঁয়াজের স্যালট দিয়ে মিনিটেতিনেক রান্না করুন। রান্না হয়ে গেলে সেদ্ধ ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: মুখরোচক অথচ পুষ্টিকর মৌরালা মাছের পকোড়া কীভাবে বানাবেন, জানেন?