সকালের টিফিন বা ডিনার, জমে উঠুক দেশি স্টাইলের মশালা পাস্তা!

আজকে ক্লাসিক ইতালিয়ান পাস্তাতে ভারতীয় স্টাইলের ট্যুইস্ট এলে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। বলতে দেশি স্টাইলে পাস্তা রান্না। পেঁয়াজ, টমেটো, রসুন আর ভারতীয় মশলার সুবাসে জমে উঠবে মশালা পাস্তা। কী কী লাগবে

সকালের টিফিন বা ডিনার, জমে উঠুক দেশি স্টাইলের মশালা পাস্তা!
জমে উঠুক দেশি স্টাইলের মশলা পাস্তা!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 9:55 AM

সকালের টিফিনে বা সন্ধ্যের স্ন্যাকসে কিংবা ডিনারে, বাঙালি রসনায় জায়গা করে নিয়েছে ইতালিয়ান খাবার। পাস্তা। হরেক রকমের পাস্তা এখন প্রত্যেক হেঁসেলেই মজুত থাকে। হোয়াইট পাস্তা, রেড সস পাস্তা, ক্রিমি ও চিজি পাস্তা রান্নায় এখন বাঙালি গিন্নিরা বেশ পটু। পাস্তা যেহেতু ইতালির একটি জনপ্রিয় ও ক্লাসিক পদ, তাই ইতালিয়ান সস, হার্বস ব্য়বহার করেই এই সুস্বাদু রান্নাটি তৈরি করা হয়। আজকে ক্লাসিক ইতালিয়ান পাস্তাতে ভারতীয় স্টাইলের ট্যুইস্ট এলে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। বলতে দেশি স্টাইলে পাস্তা রান্না। পেঁয়াজ, টমেটো, রসুন আর ভারতীয় মশলার সুবাসে জমে উঠবে মশালা পাস্তা।

কী কী লাগবে

১ কাপ পাস্তা, ২টি বড় টমেটো, ১টি ছোট পেঁয়াজ, ১ মাঝারি মাপের ক্যাপসিকাম,আধ চা চামচ হলুদ, আধ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মশলা পাউডার, আধ চা চামচ রেড চিলি পাউডার, আধ চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, নুন স্বাদমতো, ৪টি রসুনের কোয়া, ২ টেবিলস্পুন ভেজিটেবিল তেল, ১ টেবিল স্পুন টমেটো কেচাপ

কীভাবে করবেন-

একটি প্যানে পরিমাণমতো জল দিয়ে তাতে নুন মেশান। তারপর এতে পাস্তা ঢেলে দিন। পাস্তা সেদ্ধ হয়ে গেলে, গরম জলটি ফেলে দিয়ে পরিষ্কার ঠান্ডা জলে একবার পাস্তাগুলো ধুয়ে ফেলুন। তারপর সেই জল ফেলে পাস্তাগুলো একটা পাত্রে আলাদা তুলে রাখুন।

এবার একটি সসপ্যানে তেল গরম করতে দিন। তাতে রসুন, পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো কুচি দিয়ে রান্না করুন। অল্প কষে তাতে হলুদ গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো, লাল লংকা গুঁড়ো, আমচুর পাউডার ও গরম মশালা দিয়ে আরও কিছুক্ষণ কষতে থাকুন।

মশালা থেকে তেল বেরিয়ে গেলে তাতে সেদ্ধ পাস্তাগুলি মিশিয়ে ভালভাবে রান্না করুন। পাস্তার সঙ্গে মশালাগুলি মিশে গেলে তাতে টমেটো কেচাপ মেসান। দুমিনিট রান্নার পর গ্যাস বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন ভারতীয় স্টাইলের এই সুস্বাদু মশালা পাস্তা।

আরও পড়ুন: Recipe: নিরামিষ রান্নায় ট্যুইস্ট আনতে পনির পেশোয়ারি রাঁধুন আজই! রইল তারই রেসিপি