Recipe: স্বাদে-গন্ধে অনন্য এই রেসিপি! অতিথিকে চমক দিতে চটপট বানিয়ে নিতে পারেন মটন পোলাও

Indian Recipe: চটপট কিছু বানিয়ে নিতে চাই দুরন্ত একটি রেসিপি। আন্তরিকতার সঙ্গে কিছু বানিয়ে পরিবেশন করতে হলে কোন রেসিপি বেস্ট, তার হদিশ দিচ্ছি আমরা।

Recipe: স্বাদে-গন্ধে অনন্য এই রেসিপি! অতিথিকে চমক দিতে চটপট বানিয়ে নিতে পারেন মটন পোলাও
মটন পোলাও
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 9:16 AM

করোনার জেরে বাড়িতে অতিথি আসাই বন্ধ হয়ে গিয়েছিল। তবে এবার করোনা আক্রান্তের সংখ্যা নিম্নগামী হতেই বিধি-নিষেধে অনেক শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবুও আশঙ্কা যায়নি। বর্তমান পরিস্থিতিতে বাড়িতে অতিথি এলে কী পরিবেশন করবেন, সেই নিয়ে চিন্তার কারণ একটা থাকেই। কী রেঁধে খাওয়াবেন, তা নিয়ে গৃহকর্ত্রীর কপালে চিন্তার ভাঁজ থাকেই।

হোটেল থেকে খাবার আনালে তেল-মশলার ভয় থাকেই। এছাড়া বাড়ির রান্নাতেও চাই অভিনব ও সুস্বাদু। তাই চটপট কিছু বানিয়ে নিতে চাই দুরন্ত একটি রেসিপি। আন্তরিকতার সঙ্গে কিছু বানিয়ে পরিবেশন করতে হলে কোন রেসিপি বেস্ট, তার হদিশ দিচ্ছি আমরা।

পোলাও খেতে সকলেই ভালবাসেন। মুরগির পোলাও. মুরগি আখনি পোলাও অনেকেই খেয়েছেন। বাড়িতে ট্রাইও করে থাকতে পারেন। তবে বাড়িতে অতিথি এলে তাঁকে যদি চমক দিতে চান, তাহলে মশালাদার অসাধারণ স্বাদের মটন পোলাও তৈরি করে ফেলতে পারেন। স্বাদে-গন্ধে সেরা এই পোলাও কীভাবে তৈরি করবেন, কী কী লাগবে, তা বিশদে জানতে চোখ রাখুন এখানে…

উপকরণ

২৫০ গ্রাম বাসমতী চাল ৫০০ গ্রাম মটন ২টো পেঁয়াজ কুচি ১টেবিল চামচ রসুন কুচি ১ চা চামচ আদা বাটা ১.৫ চা চামচ ধনে জিরা গুঁড়ো ১ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো আধ চা চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ শাহী জিরা ১ টা তেজপাতা ২-৩ টে গোটা গরম মশলা স্বাদ মত নুন ও চিনি পরিমাণ মত তেল ও ঘি

পদ্ধতি

চাল ধুয়ে জল ঝরিয়ে ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মটন এর মধ্যে সব মশলা ও আদা রসুন পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। এবার হাড়িতে তেল গরম করে তাতে জিরা,তেজপাতা, গোটা গরম মশলা দিয়ে ফোড়ন দিন। অল্প কিছুক্ষণ পর ম্যারিনেট করা মাটন দিয়ে দিন। ঢাকা দিয়ে দিন এবং কম আঁচে কষিয়ে নিন,প্রায় অর্ধেক সিদ্ধ হয়ে গেলে চাল দিয়ে ভালো করে কষিয়ে জল দিয়ে ফুটতে দিন। ঝরঝরে হয়ে গেলে চিনি ও গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন এবং ঘি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Special Recipe: রঙিন উত্‍সবে রঙিন মিষ্টি! স্বাদ বদলাতে বাড়িতেই বানান অসাধারণ স্বাদের আনারস বরফি