Winter Special Recipe: জমজমাট শীতকাল! উত্‍সবের দিনে তৈরি করুন জিভে জল আনা নলেন গুড়ের পায়েস

ভোজনরসিকদের জন্য তাই শীতকাল অত্যন্ত প্রিয় একটি ঋতু। বাঙালিদের উৎসবে অনুষ্ঠানে পায়েসের জুড়ি মেলা ভার। বাঙালির ঘরে যেকোনও শুভ অনুষ্ঠানেই পায়েস রান্না করা শুভ বলে মনে করা হয়।

Winter Special Recipe: জমজমাট শীতকাল! উত্‍সবের দিনে তৈরি করুন জিভে জল আনা নলেন গুড়ের পায়েস
জিভে জল আনা নলেন গুড়ের পায়েস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 9:54 AM

শীতকাল মানেই নলেন গুড়, শীতকাল মানেই রকমারি সুস্বাদু খাবার খাওয়া। ভোজনরসিকদের জন্য তাই শীতকাল অত্যন্ত প্রিয় একটি ঋতু। বাঙালিদের উৎসবে অনুষ্ঠানে পায়েসের জুড়ি মেলা ভার। বাঙালির ঘরে যেকোনও শুভ অনুষ্ঠানেই পায়েস রান্না করা শুভ বলে মনে করা হয়। আর শীতকালে নলেন গুড় তো পায়েসের স্বাদ আরও কয়েকগুন বাড়িয়ে দেয়। শীত তো জমে ক্ষীর! কীভাবে বানাবেন স্বাদে গন্ধে অতুলনীয় নলেন গুড়ের পায়েস, তা দেখে নিন একনজরে….

কী কী লাগবে

গোবিন্দভোগ চাল – ১০০ গ্রাম দুধ – ৪ লিটার নলেন গুড়– ৩০০ গ্রাম এলাচ – ৪/৫ টি দারচিনি – পরিমাণ মতো কাজুবাদাম – স্বাদ অনুযায়ী কিসমিস-স্বাদ অনুযায়ী

কীভাবে খাবেন

প্রথমে চাল ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন।এবার একটি পাত্রে দুধ জাল দিয়ে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে দুধ যেন হাঁড়ির নিচে যেন পুড়ে কিংবা লেগে না যায়। এবার দুধের মধ্যে এলাচ দিয়ে একটু ফুটিয়ে নিন। এরপর এতে জল ঝড়িয়ে রাখা চাল দিয়ে সিদ্ধ না হওয়া পর্যন্ত ধীরে ধীরে নাড়তে থাকুন। এরপর এতে মিশিয়ে দিন নলেনগুড়। খানিকক্ষণ নাড়ার পর মিশ্রনটি খানিক ঘন হয়ে এলে এতে সামান্য নুন দিয়ে নামিয়ে নিন। উপরে ছড়িয়ে দিন কিসমিস কাজু। শীতের দুপুরে বা রাতে ডিনারের পর পরিবেশন করুন এই জিভে জল আনা নলেনগুড়ের পায়েস।

আরও পড়ুন:  Cake Recipe: এবার জমজমাট বড়দিন! বাড়িতেই বানান হিট নলেন গুড়ের কেক