আম-কাঁচা পেঁপে-আনারস নয়, পুজোয় এবার পাতে পড়ুক পঞ্চরত্ন চাটনি!

পুজো মানেই নতুন জামা, পুজো মানেই নতুন নতুন রেসিপি তৈারি করা। গত বছরের মতো এবারেও হয়তো পুজোর আনন্দ ফিকে হতে পারে, কিন্তু বাঙালির জমিয়ে খাওয়া-দাওয়া কখনও বন্ধ হওয়ার নয়।

আম-কাঁচা পেঁপে-আনারস নয়, পুজোয় এবার পাতে পড়ুক পঞ্চরত্ন চাটনি!
ছবি সৌজন্য কুকপ্যাড
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 1:34 PM

করোনা অতিমারির হলেও পুজোর গন্ধ কখনও উবে যায় না। পুজো মানেই নতুন জামা, পুজো মানেই নতুন নতুন রেসিপি তৈারি করা। গত বছরের মতো এবারেও হয়তো পুজোর আনন্দ ফিকে হতে পারে, কিন্তু বাঙালির জমিয়ে খাওয়া-দাওয়া কখনও বন্ধ হওয়ার নয়। পুজোর কটা দিন জমিয়ে রান্না করে পাত পেড়ে খাওয়ার যে অনুভূতি তা অন্য কাউকে বোঝানো সম্ভব নয়। তাই চিকেন, মাটনের এলাহি রেসিপির মাঝেও শেষপাতে চাটনি কিন্তু মাস্ট।

আমের চিটনি, কাঁচা পেঁপের চাটনি, আনরস ও মিক্সড ফ্রুট চাটনি তো বাড়িতেই রান্না করা হয়। কিন্তু পুজোর দিন একটু স্পেশাল না হলে কী চলে। তাই এবার পুজোর স্পেশাল মেনুর তালিকায় যোগ করুন নতুন পঞ্চরত্ন চাটনি।

কী কী লাগবে

৩টে মাঝারি সাইজে টমেটো কুঁচি, ৫-৬টি আমসত্ত্বের স্লাইস, ৮-১০টি ক্র্যানবেরি, ১৪-১৫টি কালো কিসমিস, ১ চা চামচ আদা কুচি, আধ কাপ তেঁতুল গোলা জল, ১টি শুকনো লংকা, আধ চা চামচ পাঁচ ফোরণ,স্বাদমতো নুন, পরিমাণমতো জল , আধ কাপ চিনি ও ১ টেবিল চামচ মিছরি

কীভাবে করবেন

প্রথমে টমেটো, কিসমিস, ক্র্যানবেরি, আদা, আমসত্ত্বকে কুচি কুচি করে আলাদা করে রেখে দিন। এরপর একটি মাঝারি সস প্যানে অল্প গরম করে তাতে পাঁচ ফোরণ ও শুকনো লংকার ফোরণ দিয়ে অল্প জল দিয়ে দিন। এবার সব কুচনো উপকরণগুলি দিয়ে ভাল করে নেড়ে নিন। সামান্য নুন দিয়ে কিছুক্ষণ নুন দিয়ে ফুটতে দিন। অএবার একটি পাত্রে তেঁতুল জল প্রস্তুত করে তাতে ঢেলে দিন। চিনি দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। চাটনি বেশ ঘন হয়ে এলে তাতে মিছরি গুঁড়ো করে ছড়িয়ে দিন। ফের কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিতে হবে। শেষপাতে পরিবেশন করুন পঞ্চরত্ন চাটনি

আরও পড়ুন: Onam 2021: ওনামে সামিল হতে খুব সহজ উপায়ে বাড়িতেই তৈরি করুন খাঁটি ও সুস্বাদু কেরালা রেসিপি!

রেসিপি সৌজন্যে- কুকপ্যাড