Onam 2021: ওনামে সামিল হতে খুব সহজ উপায়ে বাড়িতেই তৈরি করুন খাঁটি ও সুস্বাদু কেরালা রেসিপি!

এই উৎসব সার্বজনীন ও ধর্ম নিরপেক্ষ। বর্ষাকালে ফসল কাটার মরসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ভারতে প্রতিবছর বিভিন্ন রাজ্যে উৎসব-উচ্ছ্বাসের সঙ্গে জীবন্ত হয়ে ওঠে।

Onam 2021: ওনামে সামিল হতে খুব সহজ উপায়ে বাড়িতেই তৈরি করুন খাঁটি ও সুস্বাদু কেরালা রেসিপি!
পুলিসেরি বা মোরু কারি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 9:03 AM

সংস্কৃতি ও ঐতিহ্য বহনকারী ওনাম হল কেরালার জাতীয় ও সবচেয়ে জনপ্রিয় উৎসব। কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের মধ্যে ভাষা ও জাতিগত মিল যেমন আছে, তেমনি সামাজিক এবং সাংস্কৃতিক অমিলও প্রচুর। প্রতি বছর অগস্ট-সেপ্টেম্বর মাসে কেরালার ওনাম উৎসবটি পালিত হয়। এটি সেখানকার সবচেয়ে বড় এবং রাজ্যের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় এক উৎসব। এই উৎসব সার্বজনীন ও ধর্ম নিরপেক্ষ। বর্ষাকালে ফসল কাটার মরসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ভারতে প্রতিবছর বিভিন্ন রাজ্যে উৎসব-উচ্ছ্বাসের সঙ্গে জীবন্ত হয়ে ওঠে। ১২ অগস্ট থেকে শুরু হতে চলেছে ওনাম। আগামী ১০দিনের জন্য মানুষে উত্সবে মেতে থাকবেন। ওনামের ট্র্যাডিশনাল খাবার যা সাধ্যা নামে পরিচিত। এর অর্থ হল অর্থের সঙ্গে বেঁচে থাকা। এই প্রাণবন্ত উত্সবে সামিল হতে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কেরালার খাঁটি পুলিসেরি বা মোরু কারি।

পুলিসেরি বা মোরু কারি

খাঁটি কেরালা রেসিপি বলতে পুলিসেরি অন্যতম। ওনামের দিন, প্রতি মালায়লি বাড়িতে এই রেসিপি অত্যন্ত সধারণ একটি ডিশ। বিশেষ করে ওনামের জন্য়ই এই সুস্বাদু রেসিপিটি বানানো হয়। এটি স্পাইসড বাটারমিল্ক কোকোনাট কারি নামেও সুখ্যাতি রয়েছে।

কী কী লাগবে

১ ১/২ টেবিল চামচ ভার্জিন নারকেল তেল, ১ ১/২ টেবিল চামচ দই, ১/২ কাপ গ্রেটেড নারকেল, ১ চা চামচ রেড চিলি পাউডার, ১ চা চামচ জিরে , ১/৪ চা চামচ মেথি, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টি শুকনো লংকা, ২ কোয়া রসুন, ৩-৪টি কারি পাতা, ১/২ কাপ জল, নুন স্বাদমতো

পদ্ধতি

প্রথমে নারকেলের পেস্ট বানিয়ে নিতে হবে। নারকেল কুঁড়ানো, কাঁচালংকা, রসুনের কোয়া, হলুদ গুঁড়ো, জিরে ও জল একসঙ্গে নিয়ে একটি থকথকে ও মসৃণ পেস্ট বানান।

এরপর আভেনে মাঝারি আঁচে প্যানের মধ্যে ভার্জিন নারকেল তেল নিন। গরম হলে তাতে সরষে ও মেথির ফোড়ণ দিন। স্যতে করার পর কিছুক্ষণ অপেক্ষা করুন। এবার তাতে কারি পাতা ও শুকনো লংকা দিতে হবে। স্যতে করে নিন। ১-২ মিনিট পর নারকেলের পেস্টটি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। ফোড়ন ও পেস্ট-দুটি যাতে ভাল করে মিশে যায়, তা খেয়াল রাখুন।

২-৪ মিনিট পর ভাল করে ফেটিয়ে নেওয়া দই দিয়ে আবার রান্না করতে থাকুন। লক্ষ্য করবেন, দই যেন ডেলা ডেলা না হয়ে থাকে।

প্যানে বাটারমিল্ক মেশানোর পর কম আঁচে রান্না করুন। কারি গাঢ় হয়ে এলে স্বাদমতো নুন দিন। জলের প্রয়োজন হলে জল দিতে পারেন। ৩-৪ মিনিট প্যানে ঢাকনা দিয়ে রান্না করুন। সেদ্ধ ভাতের সঙ্গে গরম গরম মোরু কারি পরিবেশন করুন।

আরও পড়ুন: Viral: কলকাতার কিশোর-কন্ঠী চাওয়ালার কীর্তিতে মুগ্ধ নেটপাড়া! ভিডিয়ো দেখলে মন গলবে আপনারও