বৃষ্টির দিনে মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন পটেটো নাগেটস!

Monsoon Snack Recipes: আলুতে রয়েছে প্রচুর পরিণাণে ভিটামিন এ ও ভিটামিন ডি। এছাড়া ফাইবার, পটাসিয়াম। হার্টকে সুস্থ রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে, পেশি ও হাড়ের শক্তি বৃদ্ধিতে আলু খুব উপকারী।

বৃষ্টির দিনে মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন পটেটো নাগেটস!
পটেটো নাগেটস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 7:01 AM

আলু ছাড়া বাঙালির কোনও রান্নাই সম্পূর্ণ হয় না। ছোট থেকে বড়, সকলেরই প্রিয় আলু। বর্ষার দিনগুলিতে সন্ধ্যের আড্ডায় চটপট মুখরোচক কিছু বানাতে হলে বাইরে থেকে চপ-কাটলেট কেনার দরকার নেই। একটু সময় বের করে চায়ের সঙ্গে টা বানিয়ে নিলেই হয়। তবে কী বানাবেন বুঝে উঠতে পারছেন না। চায়ের আসর জমাতে খুব সহজে বানিয়ে নিতে পারেন পটেটো নাগেটস। স্বাস্থ্যকর, পুষ্টিকর এই স্ন্যাক্স বানাতে বেশি সময় লাগে না। তাহলে পটেটো নাগেটস কীভাবে বানাবেন, তা দেখে নিন…

কী কী লাগবে

২টি মাঝারি মাপের আলু, আধ কাপ গ্রেটেড চিজ, ২ টেবিলস্পুন কর্নফ্লাওয়ার, আধকাপ ব্রেডক্রাম্ব, ১ টেবিলস্পুন রেড চিলি, সাদা তেল, স্বাদমতো নুন

কীভাবে বানাবেন এই রেসিপিটি…

প্রথমে আলু ২টি সেদ্ধ করে চটকে নিন। এবার তাতে গ্রেটেড চিজ, কর্নফ্লাওয়ার, ব্রেডক্রাম্ব, রেড চিলি, স্বাদমতো নুন দিয়ে মিশিয়ে নিন। আলুর মিশ্রণটি তৈরি করে আলাদা করে রেখে দিতে হবে। ঢাকা দিয়ে ফ্রিজে ৩০ মিনিট রেখে ঠান্ডা করে নিন।

আরও পড়ুন: ছুটির দিন গরম ভাতের সঙ্গে পাতে পড়ুক শশা পোস্ত ! বানাবেন কীভাবে?

৩০ মিনিট পর মিশ্রণটি বের করে ৪টে ভাগ করে নিন। এবার হাতে সামান্য পরিমাণে ময়দা নিয়ে আলুর মিশ্রণের একটি ভাগ হাতে নিয়ে রোল করুন। এবার ছুরি দিয়ে ভাগ করে রোলটি কয়েকটি টুকরো কেটে নিন।

অন্য দিকে, আভেনে একটি কড়াইয়ে ডিপ ফ্রাইয়ের জন্য তেল গরম করতে দিন। তেল গরম হলে ছোট ছোট টুকরো করা চিজ রোলগুলি দিয়ে ভাজতে থাকুন। রোলের সব দিকে বাদামি হয়ে গেলে তুলে ফেলুন।

টিস্যু পেপারের উপর রেখে পটেটো নাগেটস টমেটো সস বা মেয়োনিজ দিয়ে পরিবেশন করতে পারেন।

আলুর উপকারীতা

আলু সকলের প্রিয় হলেও, এর বদনামও রয়েছে। ওজন বৃদ্ধিতে আলুর ভূমিকা নাকি অনেকটা।আলুতে রয়েছে প্রচুর পরিণাণে ভিটামিন এ ও ভিটামিন ডি। এছাড়া ফাইবার, পটাসিয়াম। হার্টকে সুস্থ রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে, পেশি ও হাড়ের শক্তি বৃদ্ধিতে আলু খুব উপকারী। যাঁরা কড়া ডায়েট করেন, তাঁদের ডায়েট মেনুতে অবশ্যই আলুর রাখা আবশ্যিক ।