ছুটির দিন গরম ভাতের সঙ্গে পাতে পড়ুক শশা পোস্ত ! বানাবেন কীভাবে?

বাঙালির মনে পোস্তর নানা পদের রান্নার প্রতি প্রেম আলাদা করে জায়গা রাখা রয়েছে। নিরামিষ-আমিষ যে কোনও পদেই পোস্ত ব্য়বহার করা যায়।

ছুটির দিন গরম ভাতের সঙ্গে পাতে পড়ুক শশা পোস্ত ! বানাবেন কীভাবে?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2021 | 4:37 PM

আলু পোস্ত, পটল পোস্ত, পেঁয়াজ পোস্ত, পোস্তর বড়া, বেগুন পোস্ত- এইসব পোস্তর রান্নার সঙ্গে বাঙালিরা অভ্যস্ত। কিন্তু শশা পোস্ত! পোস্ত এমন একটি জিনিস যা বাড়ির যেকোনও সবজির সঙ্গে চটপট রান্না করে নিতে পারেন। আর বাঙালির মনে পোস্তর নানা পদের রান্নার প্রতি প্রেম আলাদা করে জায়গা রাখা রয়েছে। নিরামিষ-আমিষ যে কোনও পদেই পোস্ত ব্য়বহার করা যায়। তবে শশার পোস্ত যদি এই প্রথম শুনে থাকেন, তাহলে একদিন ছুটির দিনে সকলকে তাক লাগিয়ে এই সুস্বাদু পদটি রান্না করতে পারেন।

শশার পোস্ত বানাতে কী কী লাগবে তা দেখে নেওয়া যাক…

৩০০ গ্ৰাম শশা (বড় লম্বালম্বি ভাবে কাটা), ১টি পেঁয়াজ কুচি, কালোজিরা,১টি টমেটো কুচি,৫টি কাঁচালঙ্কা,১ চা চামচ হলুদ গুঁড়ো, পরিমাণ মতো নুন, স্বাদমতো চিনি, ৩ টেবিল স্পুন পোস্ত বাটা

আরও পড়ুন: বেকড সুজি দিয়ে শুরু হোক রবিবারের সকাল! রেসিপিটা জেনে নিন

কীভাবে বানাবেন

কড়াইতে তেল গরম হলে কালো জিরার ফোড়ন দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ অল্প ভাজা হলে শশার টুকরোগুলি দিয়ে ভালো ভাবে নাড়াচাড়া করুন। পেঁয়াজ আর শশা ভাজা হয়ে গেলে তাতে টমেটো কুচি ও কাঁচালঙ্কা দিয়ে দিন। এবার স্বাদমতো নুন ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষতে থাকুন। এবার গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে ১০ মিনিট মত কড়াইয়ে ঢাকা দিয়ে রাখুন। এবার ঢাকনা সরিয়ে অল্প চিনি ও পোস্ত বাটা দিয়ে দিন। অল্প জল রান্নায় দিয়ে ভাল করে নাড়ুন গ্যাসের আঁচ বাড়িয়ে। এবার রান্নায় কাঁচা জল দিয়ে দিন। আবার এটিকে ঢাকা দিয়ে রান্না হতে দিন ১০ মিনিট। এই সময় অবশ্যই আভেনের আঁচ কমানো থাকবে। এবার ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে নামিয়ে ফেলুন, শশা পোস্ত তৈরি।