Bengali Sweets: বাড়িতে বসেই বাংলার প্রাচীন মিষ্টির স্বাদ পেতে চান? তাহলে চটপট বানিয়ে নিন সুস্বাদু প্রাণহরা

উত্‍সবের মরসুমে নিজের বাড়িতে মিষ্টি তৈরি করে অতিথি বা বন্ধুবান্ধবদের পরিবেশন করার যে পরম আনন্দ, তা বলার অপেক্ষা রাখে না।

Bengali Sweets: বাড়িতে বসেই বাংলার প্রাচীন মিষ্টির স্বাদ পেতে চান? তাহলে চটপট বানিয়ে নিন সুস্বাদু প্রাণহরা
প্রাণহরা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 9:38 AM

প্রাণহরা, মনোহরা, এইসব মিষ্টি এখন সকলের পরিচিত। বাংলা জনপ্রিয় সিরিয়ালের দৌলতে গ্রামবাংলার বুকে থেকে হারিয়ে যাওয়া সুস্বাদু সব মিষ্টির কিছু তথ্য এখন সকলেরই জানা। তবে দোকানে খোঁজ করলেই এই সব মিষ্টি এখনও অমিল। কারণ এই মিষ্টিগুলি এতটাই প্রাচীন ও চাহিদা কম, তাই শহুরে মিষ্টির দোকানগুলি প্রাণহরা বা মনোহরা মিষ্টি বানাতে চেষ্টা করেন না। কিন্তু এই সব মিষ্টির স্বাদ ভোলবার নয়। কোনও ভেজাল ছাড়া এই মিষ্টিগুলি তৈরি করা হয়। শুধু মাত্র ছানা দিয়েই গোটা মিষ্টিগুলি তৈরি করে থাকেন ময়রারা।

কিন্তু এই প্রাণহরা মিষ্টিগুলি আপনি বাড়িতেই খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন। কোনও রকম ঝামেলা ছাড়াই চটপট বানিয়ে নেওয়া যায়। উত্‍সবের মরসুমে নিজের বাড়িতে মিষ্টি তৈরি করে অতিথি বা বন্ধুবান্ধবদের পরিবেশন করার যে পরম আনন্দ, তা বলার অপেক্ষা রাখে না। তাও আবার বাংলার প্রাচীন মিষ্টি প্রাণহরা। বাড়িতে কীভাবে এই অসধারণ স্বাদের মিষ্টি বানাবেন, কী কী লাগবে, তা জেনে নিন এখানে…

কী কী লাগবে

জল ঝরানো ছানা ৫০০গ্রাম চিনি ২চামচ কনডেন্সড মিল্ক ৫০গ্রাম গুঁড়ো দুধ ৫০গ্রাম সামান্য পেস্তা গুঁড়ো

কীভাবে তৈরি করবেন

ছানা ভালো করে মেখে নিতে হবে ২ চামচ চিনি দিয়ে। এরপর গ্যাস অন করে কড়াই তে ওই ছানা টা দিয়ে ৩ থেকে ৪মিনিট নেড়ে কনডেন্সড মিল্ক দিয়ে আরও ৫মিনিট নেড়ে নামিয়ে নিন। প্রানহরা আকার দিয়ে তারপর গুঁড়ো দুধ মাখিয়ে ওপরে একটু পেস্তা গুঁড়ো দিয়ে সাজিয়ে নিলেই তৈরি হবে সুস্বাদু প্রানহরা মিষ্টি।

আরও পড়ুন: