Recipe: ডিনারে পরিবারকে চমক দিতে রেঁধে ফেলুন রেলওয়ে চিকেন কারি! কীভাবে করবেন, জেনে নিন…

যে কোনও অনুষ্ঠানে, যে কোনও পার্টিতে এই রান্নাটি নিঃসন্দেহে করতে পারবেন। ডিনার বা লাঞ্চের জন্য রেলওয়ে চিকেন কারি রেঁধে ফেলতে পারেন।

Recipe: ডিনারে পরিবারকে চমক দিতে রেঁধে ফেলুন রেলওয়ে চিকেন কারি! কীভাবে করবেন, জেনে নিন...
রেলওয়ে চিকেন কারি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2021 | 5:47 PM

নামটা শুনে কি অবাক হচ্ছেন? হওয়ারই কথা। রেল স্টেশনের চিকেন কারি নাম শুনে অনেকেই মনে করতে পারেন, সেই রোগীর মতো চিকেনের ঝোল আবার রান্না হয় নাকি। নাহ, তেমন কিছুই নয়। এই চিকেন কারির স্বাদ যদি আপনি একবার নেন, জীবনে বারবার এই রেসিপি চাখতে ইচ্ছে করবে। যে কোনও অনুষ্ঠানে, যে কোনও পার্টিতে এই রান্নাটি নিঃসন্দেহে করতে পারবেন। ডিনার বা লাঞ্চের জন্য রেলওয়ে চিকেন কারি রেঁধে ফেলতে পারেন।

কী কী লাগবে, জেনে নিন এখানে…

১ কিলো চিকেন,২৫০ গ্রাম পেঁয়াজ,১.৫ চা চামচ আদা বাটা,১.৫ চা চামচ রসুন বাটা,১ চা চামচ লঙ্কা গুঁড়ো,১ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো,১ চা চামচ হলুদ গুঁড়ো,স্বাদ মতো নুন প্রয়োজন মতো সর্ষের তেল,১ চা চামচ গোটা জিরে,১ চা চামচ গোটা ধনে,১ চা চামচ গোটা মৌরি,১২ টা গোল মরিচ,১ চা চামচ গরম মসলা গুঁড়ো,১ চা চামচ ঘি,৩ টে ছোট এলাচ,২ টো লবঙ্গ,১/২ ইঞ্চি দারচিনি,১ টা তেজ পাতা,১/২ জয়িত্রী,৩ টেবিল চামচ দই,২ টো বড় আলু,১ টা টমেটো কুচি

কীভাবে করবেন

চিকেন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। তারপর চিকেনের সাথে দই, লঙ্কা হলুদ, আদা বাটা, রসুন বাটা, অল্প তেল দিয়ে চিকেন ম্যারিনেট করে ২ ঘণ্টা রেখে দিতে হবে। আলু খোসা ছাড়িয়ে একটা করে আলু দু পিস করে কেটে নিতে হবে। তারপর নুন মাখিয়ে ছাঁকা তেলে ভেজে তুলে নিতে হবে। ওই তেলে গোটা গরম মসলা, তেজ পাতা ও জয়িত্র ফোড়ন দিতে হবে। ফোরণের সুগন্ধ ছাড়লে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ লালচে হলে আদা রসুন বাটা দিয়ে কষতে হবে। আদার কাঁচা গন্ধ চলে গেলে টম্যাটো ও লাল লঙ্কা দিয়ে কষতে হবে।

টম্যাটো গোলে গেলে ম্যারিনেট করা চিকেন দিয়ে মসলার সাথে ভালো করে মিশিয়ে নিয়ে নুন ও ভাজা আলু দিয়ে কষতে হবে। অন্য দিকে একটা ফ্রাই প্যানে জিরে ও মৌরি দিয়ে ২ মিনিট নেড়ে ধনে ও গোল মরিচ দিয়ে ভেজে নিতে হবে। ভাজা গন্ধ ছাড়লে গ্যাস অফ করে দিতে হবে। তারপর মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। চিকেন কষা হলে যখন তেল ছেড়ে দেবে তখন ঐ ভাজা গুঁড়ো মসলা দিয়ে আর ও একবার কষে জল দিয়ে দিতে হবে। ফুটে উঠলে ঢাকা দিয়ে ১০ মিনিট কম আঁচে চিকেন সেদ্ধ করতে হবে।

চিকেন ও আলু সেদ্ধ হয়ে এলে গরম মসলা গুঁড়ো ও ঘি দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে দিতে হবে। ৫ মিনিট পর পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: Bhai Phota 2021: এবারের ভাইফোঁটায় চমক দিতে চটপট ও খুব সহজে বানান কমলা শ্রীখণ্ড! রইল তার রেসিপি