Ramdaan Special Recipe: রমজানে নবাবি স্বাদ পেতে বাড়িতেই চটপট বানান শাহি টুকরা! রইল তার রেসিপি

Sahi Tukra Recipe: শাহি টুকরা বলতে দুধে ভেজানো রুটিকে বোঝায়,তাই স্থানীয় ভারতীয় উপভাষায় "ডাবল রোটি" বলা হয়, কারণ বেকিংয়ের পরে এটির মূল আকার প্রায় দ্বিগুণ হয়ে যায়।

Ramdaan Special Recipe: রমজানে নবাবি স্বাদ পেতে বাড়িতেই চটপট বানান শাহি টুকরা! রইল তার রেসিপি
শাহি টুকরার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 9:48 AM

শাহি টুকরা এখন আর কারোর কাছে অজানা নয়। কারণ রমজান মাস এলেই কলকাতার অলিতে-গলিতে এর সুগন্ধ পাওয়া যায়। শাহি টুকরা তেলেঙ্গানার হায়দ্রাবাদের একটি জনপ্রিয় মিষ্টি।

হায়দরাবাদী রন্ধনশৈলীতে জনপ্রিয় এই খাবারটি বিবাহ উৎসব এবং বিভিন্ন অনুষ্ঠানে পরিবেশন করা হয়। শাহি টুকরা বলতে দুধে ভেজানো রুটিকে বোঝায়,তাই স্থানীয় ভারতীয় উপভাষায় “ডাবল রোটি” বলা হয়, কারণ বেকিংয়ের পরে এটির মূল আকার প্রায় দ্বিগুণ হয়ে যায়। তবে রমজান মাসের যে কোনও সময় তো বটেই, বিশেষ করে খুশির ঈদের দিন শাহি টুকরার নবাবি স্বাদ চেখে দেখার আনন্দটাই দারুণ। খুব সহজ উপায়ে ও অসাধারণ স্বাদের এই ডেজার্টটি বর্তমানে নানান রেস্তোরাঁতে পাওয়া যায়। বাড়িতেও খুব কম সময়ে এই জিভে জল আনা লোভনীয় ডেসার্টটি বানাতে পারেন। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তা দেওয়া রইল এখানে

উপকরণ

বড় মাপের পাউরুটি (৫ টি), দুধ (৩ কাপ), কেশর (এক চিমটে), ঘি (৩ টেবিল চামচ), আমন্ড কুচি (২ টেবিল চামচ), কাজুবাদাম কুচি (২ টেবিল চামচ), কনডেন্সড মিল্ক (১/২ কাপ), এলাচের গুঁড়া (১ চিমটে),

সিরাপের জন্য

জল (১ কাপ), চিনি (১/২ কাপ)

পদ্ধতি

বড় সাইজের পাউরুটির চারপাশের শক্ত ও বাদামি অংশ ছুরি দিয়ে কেটে সমান করে ফেলুন। তারপর মাঝখান থেকে তিন কোণা করে কেটে নিন। এরপর আধ কাপ উষ্ণ গরম দুধে এক চিমটে কেশর মিশিয়ে নিন।

এবার মাঝারি আঁচে রেখে প্যানে ঘি গরম করতে দিন। এবার ঘি গরম হলে কাজুবাদাম ও আমন্ড কুচি সামান্য ভেজে নিন। আধ লিটার দুধ গ্যাসে বসিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিন। ঘন ঘন নাড়তে হবে যেন দুধে সর পড়ে না যায়। দুধ ঘন হলে ভেজে রাখা বাদাম ও কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এবার কেশর দুধও দিয়ে দিন। আঁচ কমিয়ে দিয়ে ৫ থেকে ৬ মিনিট দুধ ফোটাতে দিন। সবশেষে এলাচের গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। দুধ বেশ ঘন ক্ষীরের মত হয়ে গেলে নামিয়ে রাখুন। তবে খেয়াল রাখবেন দুধ খুব বেশি ঘন করবেন না। কারণ ঠান্ডা হলে দুধ এমনিতেই ঘন হয়ে যায়।

এবার সিরাপ তৈরির উপকরণ একসঙ্গে মিশিয়ে মিডিয়াম আঁচে কয়েক মিনিট ফুটিয়ে নিন। পাউরুটির টুকরাগুলো ঘি গরম করে ভেজে চিনির সিরায় ডুবিয়ে নিন। সিরায় গোলাপজল মিশিয়ে নিতেপারেন। সিরায় ডুবিয়ে ৪/৫ সেকেন্ড রেখে তুলে সার্ভিং ডিশে সাজিয়ে ওপর থেকে ঢেলে দিন ঠান্ডা ঘন দুধের মিশ্রণটি। সঙ্গে সঙ্গে পরিবেশন করুন। এমন নবাবি স্বাদ চেখে দেখতে বাড়িতেই বানান।

আরও পড়ুন: Ramdan Special Food: ইফতার পার্টিতে চটপট কিছু বানাতে বাড়িতেই তৈরি করুন শামি কাবাব!