Til Kheer: জিভে জল আনা তিলের ক্ষীর বানান এবার বাড়িতেই! রইল তার রেসিপি

শীতের সময় তিল যেমন অত্যন্ত জনপ্রিয় একটি উপকরণ, তেমনি এই তিলের ভূমিকা থাকে বাঙালির বিশেষ কয়েকটি পুজো-পার্বণে। শিবরাত্রি, নবান্ন উত্‍সবের সময় তিলের তৈরি হরেক রকমের খাবার তৈরি করা হয়।

Til Kheer:  জিভে জল আনা তিলের ক্ষীর বানান এবার বাড়িতেই! রইল তার রেসিপি
জিভে জল আনা তিলের ক্ষীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 7:49 AM

তিলের নাড়ু, তিলের গজা, তিলের বরফি আগে নিশ্চয় খেয়েছেন। একটু নামী মিষ্টির দোকানে এই তিলের খাস্তা মিষ্টি পাওয়া যায় না। কিন্তু এই শীতের মরশুমে তিল দিয়ে নানারকম মিষ্টি ও খাবার বানিয়ে নিতে পারেন। ঠাণ্ডার আবহে নলেন গুড় (Nolen Gur) এখন বাঙালির ঘরে ঘরে। নবান্ন উত্‍সবে তিলের (Sesame seed) একটি ভূমিকা থাকেই। তাই হেঁসেলে তিলের (Til) কোনও অভাব হবে না। নারকেল নাড়ুর মতই তিলের নাড়ু খাওয়ার ভক্ত নস্টালজিক বাঙালি(Bengali Food)। শীতের সময় তিল যেমন অত্যন্ত জনপ্রিয় একটি উপকরণ, তেমনি এই তিলের ভূমিকা থাকে বাঙালির বিশেষ কয়েকটি পুজো-পার্বণে( Bengali Rituals)। শিবরাত্রি, নবান্ন উত্‍সবের সময় তিলের তৈরি হরেক রকমের খাবার তৈরি করা হয়। আজ জিভের স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর তিলের ক্ষীর( Til Kheer)। কী কী লাগবে ও কীভাবে বানাবেন, দেখে নিন একনজরে…

উপকরণ

২ জনের জন্য কী কী লাগবে দেখে নিন…

১কাপ সাদা তিল ১ চা চামচ ঘি ৩ টেবিল চামচ মিঠাই মেড এক কাপ চিনি বা নলেন গুড় ১/২ কাপ দুধ ১ চা চামচ গোলাপ জল ৪-৫টি এলাচের গুঁড়ো ১ কাপ নারকেল কুড়ো

পদ্ধতি

প্রথমে একটি শুকনো কড়াইয়ে সাদা তিল ভেজে নিন। তেল ছাড়াই তিল ভাজুন। ভাজা হয়ে গেলে সেটি ভাল করে গ্রিন্ড করে নিন। এবার অন্য একটি আভেনে সসপ্যান গরম করে তাতে দুধ ফুটতে দিন। দুধ ফুটে অর্ধেক হয়ে এলে তার তাতে কনডেন্সড মিল্ক দিন। বেশ কিছুক্ষণ নড়াচড়া করে রান্না করুন। দুধ ফুটে ঘন হয়ে এলে তার মধ্যে ভাজা তিলের গুঁড়ো, নারকেল কুড়ো, এলাচ গুঁড়ো মিশিয়ে রান্না করুন। মাঝারি আঁচে ১০-১৫ মিনিট রান্না করুন। ঘন ঘন হাতা দিয়ে ক্ষীরটিকে নড়াচড়া করুন।

দুধ ফুটে ঘন ক্ষীরের মতো হয়ে এলে তাতে চিনি বা নলেন গুড় মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। নলেন গুড় দিলে যতক্ষণ না পর্যন্ত গুড় দুধের সঙ্গে মিশে যাচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। মিষ্টির পরিমাণটা নিজের স্বাদ মত দিন। কয়েক মিনিট রান্না করার পর আভেন বন্ধ করে দিন।

ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা করে বা ফ্রিজের মধ্যে ঠান্ডা করে ডিনারে পরিবেশন করুন।

আরও পড়ুন: Muffin Recipe: চায়ের সঙ্গে টা হিসেবে আজই বানিয়ে ফেলুন জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন! রইল তার রেসিপি