Durga Puja 2022: এবছর প্রথম দুর্গাষষ্ঠী? উপবাস ভাঙতে মেনুতে রাখুন শ্যামাচালের খিচুড়ি

Khichuri Recipe: দুর্গাষষ্ঠী পালন করলে সারাদিন জুড়ে কোনও অন্নগ্রহণ করা যাবে না। দিনের শেষভাগে দিয়ে উপোস ভাঙতে হবে নিরামিষ খাবার খেয়ে।

Durga Puja 2022: এবছর প্রথম দুর্গাষষ্ঠী? উপবাস ভাঙতে মেনুতে রাখুন শ্যামাচালের খিচুড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 8:31 AM

বছরঘুরে আবার মা এলেন। আজ দুর্গাষষ্ঠী। সব তোরজোড় শেষ। এখন শুধুই উৎসবে মেতে ওঠা। আজ মা দুর্গা কাত্যায়ণী রূপে পূজিতা হন। কাত্যায়ণী—অর্থাৎ কার্তিকের মা। এই কারণে সব বাঙালি মায়েদের কাছে দুর্গাষষ্ঠী বিশেষ। যাঁরা সারাবছর কোনও নিয়ম আচার মানেন না, তাঁরাও আজকের দিনে দেবীর কাত্যায়ণী রূপের পুজো করেন। সন্তানের মঙ্গল কামনার জন্য আজ সব মায়েরাই দুর্গাষষ্ঠী পালন করেন।

দুর্গাষষ্ঠী পালনের বিশেষ মাহাত্ম্য রয়েছে। দুর্গাষষ্ঠী পালন করলে সারাদিন জুড়ে কোনও অন্নগ্রহণ করা যাবে না। উপবাস রাখতে হবে। দিনের শেষভাগে দিয়ে উপোস ভাঙতে হবে নিরামিষ খাবার খেয়ে। বেশিরভাগ মায়েরাই শ্যামা চালের খিচুড়ি, সাবুদানা, লুচি, পরোটা খেয়ে উপোস ভাঙেন। তাই সকল মায়েদের জন্য রইল শ্যামা চালের খিচুড়ির রেসিপি।

শ্যামা চালের খিচুড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ কাপ শ্যামা চাল, ১/২ কাপ সোনা মুগডাল, ১/২ কাপ ফুলকপি কুচি, ১/২ কাপ কড়াইশুঁটি, স্বাদ অনুযায়ী নুন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১টা তেজপাতা, ২ চা চামচ ঘি, পরিমাণ মতো সর্ষের তেল, ১/২ চা চামচ গোটা জিরে, ৩টে কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো আর পরিমাণমতো জল।

শ্যামা চালের খিচুড়ি তৈরি করার পদ্ধতি:

প্রথমে শুকনো কড়াইতে মুগ ডালটা ভেজে নিন। এরপর ডালটা ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। আর একটা বাটিতে শ্যামা চালও ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। আপনি চাইলে এই দুটো একসঙ্গেও ভিজিয়ে রাখতে পারেন। ৩০ মিনিট পর এবার একটি হাঁড়ি কিংবা ডেকচিতে ডাল ও চালটা একসঙ্গে দিয়ে ফোটান। এরপর খিচুড়ির মশলা রেঁধে নিন।

এবার কড়াইতে সামান্য সর্ষের তেল বা সাদা তেল গরম করুন। এতে ফুলকপি কুচি ও কড়াইশুটিগুলো ভেজে নিন। সবজি ভেজে আলাদা করে তুলে রাখবেন। এবার ওই কড়াইতেই আবার এক চামচ তেল গরম করুন। এতে গোটা জিরে, তেজপাতা ও আদা বাটা ফোড়ন দিন। এর সঙ্গে ধনে, জিরে ও হলুদ গুঁড়ো দিন। ভাল করে মশলাটা কষে নিন।

এতক্ষণে চাল ও ডাল ফুটে যাবে। কষা মশলাটা এবার ডাল ও চালের সঙ্গে মিশিয়ে দিন। খিচুড়িতে ভেজে রাখা সবজিগুলো দিয়ে দিন। এবার এতে স্বাদ মতো নুন দিয়ে নাড়তে থাকুন। খিচুড়ি তৈরি হয়ে গেলে উপর দিয়ে ঘি ছড়িয়ে দিন। নামানো আগে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিন। ব্যস তৈরি আপনার শ্যামা চালের খিচুড়ি।