Chaat Recipe: বন্ধুদের সঙ্গে গেট টুগেদারে চাই চটপটা রেসিপি! বানিয়ে ফেলুন অন্য স্বাদের, পুষ্টিকর এই পাপড়ি চাট

পরিবার, বন্ধুদের সঙ্গে আড্ডার মাঝে বা পার্টিতে যদি কোনও অসাধারণ স্বাদের স্ন্যাক্স তৈরি করতে হয়, তাহলে বানিয়ে ফেলতে পারেন পুষ্টিকর কিন্তু স্বাদেও অনন্য, স্ট্রবেরি পাপড়ি চাট।

Chaat Recipe: বন্ধুদের সঙ্গে গেট টুগেদারে চাই চটপটা রেসিপি! বানিয়ে ফেলুন অন্য স্বাদের, পুষ্টিকর এই পাপড়ি চাট
এমন স্ন্যাকসের সন্ধান খোঁজেন অনেকেই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 11:37 PM

ভারতীয় স্ট্রিট ফুডগুলির মধ্য়ে চাটের প্রাধান্য অনেক। হরেক কিসিমের চাটের স্বাদ পেতে যেতে হবে পুরনো দিল্লি, লখনউয়ের অলিগলি আর কলকাতার আনাচে-কানাচে। কারণ প্রত্য়েক ভারতীয়ের মধ্যে দুষ্টু শৈশব লুকিয়ে থাকে। যাঁদের মন সেই টক-ঝাল-মিষ্টি চাট চেখে দেখার জন্য ছটফট করেন।

আবার অনেকে কড়া ডায়েট মেনে চলার পক্ষপাতী। তাতে সব খাবারের মধ্যেই পুষ্টিকরের নির্যাস থাকতেই হবে। কিন্তু কখনও কখনও তো জিভে জল আনা চাটের প্রতি আকর্ষণ থাকেই। পরিবার, বন্ধুদের সঙ্গে আড্ডার মাঝে বা পার্টিতে যদি কোনও অসাধারণ স্বাদের স্ন্যাক্স তৈরি করতে হয়, তাহলে বানিয়ে ফেলতে পারেন পুষ্টিকর কিন্তু স্বাদেও অনন্য, স্ট্রবেরি পাপড়ি চাট। পাপড়ি, আলু, স্প্রাউট, সেউ ও স্ট্রবেরি ইমলি চাটনি দিয়ে তৈরি এই চাট বাড়িতে একবার ট্রাই করতে পারেন। অত্যন্ত সুস্বাদু কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ ভাল, এমন স্ন্যাকসের সন্ধান খোঁজেন অনেকেই। তাই সন্ধ্যের জলখাবারে ট্যুইস্ট আনতে চটপট ও খুব সহজে বানিয়ে ফেলতে পারেন এই স্ট্রবেরি পাপড়ি চাট।

কী কী লাগবে

চারজনের জন্য বানাতে হলে লাগবে

১২টি পাপড়ি, ৫০ গ্রাম মিক্সড স্প্রাউট, ৪ টেবিলস্পুন তেঁতুলের চাটনি, ৪টি খেজুর, ১টি আলু, ১ চা চামচ চাট মশলা

টপিংসের জন্য কী কী লাগবে, দেখে নেওয়া যাক

৫০ গ্রাম দই, ১ ১/২ চা চামচ চিলি পাউডার, ২৫ গ্রাম সেউ ও ১ চা চামচ জিরে গুঁড়ো

পদ্ধতি

স্ট্রবেরির স্বাদযুক্ত তেঁতুলের চাটনি তৈরিকরতে প্রথমে মাঝারি আঁচে একটি প্যান গরম করুন। তাতে একসঙ্গে ভেজানো তেঁতুল, খেজুর ও স্ট্রবেরি সিরাপ, ১ চা চামচ চিলি পাউজার ও জিরে গুঁড়ো রান্না করুন। সিদ্ধ হয়ে সব একসঙ্গে মিশে গেলে আলাদা করে রেখে দিন।

এবার পাপড়ি চাটের জন্য একটি সুন্দর প্লেটের মধ্যে পাপড়িগুলিতে ভাল করে সাজিয়ে নিন। এবার তার উপরে সিদ্ধ আলু ছোট ছোট করে কাটা ও স্প্রাউট ছড়িয়ে দিন। তার উপর স্বাদমত চাট মশলা ও সামান্য চিলি পাউডার ছড়িয়ে দিন। এবার স্ট্রবেরির স্বাদযুক্ত তেঁতুলের চাটনি দিয়ে পাপড়ির উপর চামচ দিয়ে ছড়িয়ে দিন। এরপর ফেটানো টক দই দিয়ে ছড়িয়ে দিন।

চাটের জন্য চাট মশলা অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। গার্নিস করার সময়ই চাট মশলা, চিলি পাউডার ও ফ্রেস ধনে পাতা দিয়ে সাজিয়ে দিন। সবশেষে সকলের প্রিয় সেউ ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Holi Special Recipe: আসছে দোল উত্‍সব! মন ও শরীর তাজা করতে এই কাবাবের রেসিপির কোনও বিকল্প নেই