Holi Special Recipe: আসছে দোল উত্‍সব! মন ও শরীর তাজা করতে এই কাবাবের রেসিপির কোনও বিকল্প নেই

মুখে জল এতনে দেওয়া এই রসাল রেসিপিটি অতিথিদের মুগ্ধ করবে তো বটেই, স্বাদ ও গন্ধে এই কাবারের কদরই আলাদা। মুঘল বাদশাহদের প্রিয় এই দহি কে কাবাবের সহজ রেসিপিটি যে কোনও অনুষ্ঠানের জন্য পারফেক্ট ডিশ।

Holi Special Recipe: আসছে দোল উত্‍সব! মন ও শরীর তাজা করতে এই কাবাবের রেসিপির কোনও বিকল্প নেই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 8:44 AM

সামনে রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। শিবরাত্রি, দোল উত্‍সব। তাই এই জনপ্রিয় ও বিশেষ অনুষ্ঠানে পরিবার ও বন্ধুদের সঙ্গে তৈরি করতে পারেন মোঘল আমলের একটি রেসিপি। মুখে জল এতনে দেওয়া এই রসাল রেসিপিটি অতিথিদের মুগ্ধ করবে তো বটেই, স্বাদ ও গন্ধে এই কাবারের কদরই আলাদা। মুঘল বাদশাহদের প্রিয় এই দহি কে কাবাবের সহজ রেসিপিটি যে কোনও অনুষ্ঠানের জন্য পারফেক্ট ডিশ।

এই খাস্তা টেক্সচারের মধ্যে রয়েছে নরম ও রসাল গুণ, যা কাবাবে এক কামড়েই মুখের মধ্য়ে গলে যাবে সব। পুদিনা বা মিন্টের চাটনি বা টমেটো কেচাপের সঙ্গে এই কাবাব পরিবেশন করতে পারেন। সঙ্গে যদি পেঁয়াজের টুকরো পাতে দেওয়া হয়, তাহলে তো আর কোনও কথাই হবে না। গেট টুগেদার পার্টিতে দহি কে কাবাবের রেসিপিতে মন গলবে সবার। এখন জেনে নেওয়া যাক, দহি কে কাবাব বানাতে কী কী লাগবে ও কীভাবে বানাবেন…

উপকরণ

৪ জনের জন্য দহি কে কাবাব বানাতে কী কী লাগবে দেখে নিন একনজরে…

১কাপ জল ঝরানো টকদই ৪-৫টেবিল চামচ বেসন ২টেবিল চামচ ধনেপাতা কুচি ২টো কাঁচা লঙ্কা কুচি স্বাদ মতন নুন ১টেবিল চামচ কাজুবাদাম কুচি ১টেবিল চামচ আমন্ড কুচি ১/২চা চামচ লঙ্কা গুঁড়ো ২টেবিল চামচ ঘি

পদ্ধতি

শুকনো কড়াইয়ে বেসন ভেজে নিন। যেন কাঁচা গন্ধ চলে যায়। এবার একটা পাত্রে জল ঝরানো টকদই,রোস্টেড বেসন, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি, বাদাম কুচি, লঙ্কা কুচি ও স্বাদ মতন নুন দিয়ে মেখে নিতে হবে। এবার হাতে অল্প ঘি লাগিয়ে কিছুটা করে মিশ্রন নিয়ে চ্যাপ্টা আকারের কাবাব বানিয়ে নিতে হবে। প্যানে ঘি গরম করে মাঝারি আঁচে কাবাবগুলো সোনালী করে ভেজে নিলেই রেডি। পুদিনা পাতার চাটনি দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Special Recipe: লতাজির প্রিয় ছিল ধনে মটন কারি! স্পেশাল দিনে বাড়িতে বানান এই স্পেশাল ডিশ, রইল রেসিপি