Special Recipe: লতাজির প্রিয় ছিল ধনে মটন কারি! স্পেশাল দিনে বাড়িতে বানান এই স্পেশাল ডিশ, রইল রেসিপি

ধনে পাতা ও কাঁচালঙ্কার পেস্ট দিয়ে টক-ঝাল মটন কারি লতা মঙ্গেশকরের ছিল অন্যতম প্রিয় খাবার। লতাজিকে শ্রদ্ধা জানাতে এবার বাড়িতেই বানান করিয়েন্ডার মটন।

Special Recipe: লতাজির প্রিয় ছিল ধনে মটন কারি! স্পেশাল দিনে বাড়িতে বানান এই স্পেশাল ডিশ, রইল রেসিপি
লতাজিকে শ্রদ্ধা জানাতে এবার বাড়িতেই বানান করিয়েন্ডার মটন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 12:56 PM

তাঁর সুরেলা কণ্ঠ কখনও বিলীন হবে না। তাঁর সোনার মত মন ও কন্ঠ যতদিন মানবসভ্যতা বিরাজ করবে, ততদিন সকলের হৃদয়ে তিনি রানীর মতোন অধিষ্ঠান করবেন। একসময় তিনিই বলেছেন, আমি কখনও গান ছেড়ে থাকতে পারব না। যখন আমার মৃত্যু হবে, তখন আমার সঙ্গেই সঙ্গীত চলে যাবে। মিউজিকই প্রথম প্রেম। কিন্তু আরও একটি প্রেম হাবুডুবু খেতেন ভারতরত্ন লতা মঙ্গেশকর। সুস্বাদু খাবারের প্রতি তাঁর যে দুর্বলতা ছিল তা আর কারোর অজানা নয়। সবরকম খাবার খেতে পছন্দ করতেন তিনি। বিশেষ করে আচার, টক জাতীয় খাবার, জাঙ্ক ফুড খেতে ভালবাসতেন। তাঁর খাবারের প্রতি আকর্ষণের স্মৃতি এখনও তাজা ভক্তদের।

সুরের রাণী নিজে যেমন খেতে ভালবাসতেন, তেমনি খাবার রান্না করতেও পছন্দ করতেন। এমনটাই জানিয়েছেন লতার বোন তথা অন্যতম কিংবদন্তী সঙ্গীতশিল্পী আশা ভোঁসলে । একটি সাক্ষাত্‍কারে তিনি জানিয়েছিলেন, লতাজি আমার রান্নার দারুণ ফ্যান ছিলেন।এমনকি লোকজনকে বলতেন যে আমার মতন রান্না আর কেউ করতে পারবে না। আমার মনে হয় উনি বিশেষ করে শামি কাবাব খেতে পছন্দ করতেন। আমাকে বেশ কয়েকবার অনুরোধ করেছিল বানিয়ে দিতে। তিনি আরও জানিয়েছেন, লতাদিদি মটন করিয়েন্ডার বা ধনে মটন কারি খেতেও পছন্দ করতেন।

লতা মঙ্গেশকরের ভক্ত অগণিত। সারা বিশ্বেই তাঁর সুরেলা কণ্ঠের অনুরাগী রয়েছেন। তাঁকে শ্রদ্ধা জানানোর একমাত্র উপায়, তাঁর গাওয়া গানগুলি স্মরণ করে গেয়ে ওঠা। আরও একটি উপায় রয়েছে। তাঁর পছন্দের রেসিপি বানিয়ে তাঁকে শ্রদ্ধা জানানো। রবিবার বা বিশেষ দিনগুলিতে বাঙালি এমনিতেই মটনের নানান স্বাদের রেসিপি বানাতে আগ্রহী। সাদা ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে এক বাটি মটনের ঝোল , তাতে অবশ্যই আলু থাকতেই হবে, এমন মটন কারি বেশি পছন্দ বাঙালির। তবে আসন্ন রবিবার একটু অন্যরকমভাবে মটনের অসাধারণ স্বাদের রেসিপি বানিয়ে তাক লাগাতে পারেন। ধনে পাতা ও কাঁচালঙ্কার পেস্ট দিয়ে টক-ঝাল মটন কারি লতা মঙ্গেশকরের ছিল অন্যতম প্রিয় খাবার। লতাজিকে শ্রদ্ধা জানাতে এবার বাড়িতেই বানান করিয়েন্ডার মটন।

কী কী লাগবে

-দারচিনি, লবঙ্গ, এলাক, তেজপাতা – ১/৪ কাপ সরষের তেল – ১ টেবিলস্পুন ধনে গুঁড়ো – ১টেবিলস্পুন শুকনো লঙ্কা গুঁড়ো – ৪টে আলু – ১কেজি মটন -৩-৪ টেবিলস্পুন ধনে পাতা ও কাঁচালঙ্কার পেস্ট – আধ কাপ দই – ৩টি পেঁয়াজ – গোটা রসুন, -১ টেবিলস্পুন আদা-রসুন পেস্ট -২-৩টে কাঁচা লঙ্কা

কীভাবে বানাবেন

প্রথমে মটনকে দই মাখিয়ে ম্যারিনেট করতে দিন। এরপর ধনেপাতা ও কাঁচালঙ্কার পেস্ট তৈরি করুন। রান্নার জন্য একটি বড় প্যানে সরষের তেল দিন। তেল গরম হলে তাতে ডুমো ডুমো করে কাটা আলু ফ্রাই করে নিন। গোল্ডেন ব্রাউন রঙের হলে তা তুলে নিতে হবে। এরপর ওই তেলেই লবঙ্গ, এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে ফোড়ণ দিন। এবার তাতে ধনেপাতা ও কাঁচালঙ্কার পেস্ট দিয়ে ভালে করে নেডে় নিন। স্যতে করার পর তাতে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও শুকনো লঙ্কার গুঁড়ো দিন। মশলা থেকে তেল ছেড়ে দিলে তাতে মটনগুলি দিয়ে দিন। এরপর স্বাদমতো নুন দিয়ে স্যতে করে নিন। জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত কষে নিন। এরপর তেল বের হলে এক কাপ জল দিন। ভাজা আলুগুলো দিয়ে প্রেসার কুকারে বসিয়ে দিন। একটি গোটা রসুন ও গোটা পেঁয়াজ দিয়ে দিন। এরপর দরকার হলে জল দিতে পারেন। প্রেসার কুকাকে ৭-৮টি হুইসল বাজলে কুকারের ঢাকনা খুলে দেখে নিন, হাড় থেকে মটনের মাংসগুলি ছেড়েছে কিনা। যদি রান্না হয়ে যায় তাহলে গরম গরম পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

আরও পড়ুন:  Liquid Gold: আইস ওয়াইন কী? কেন এই ওয়াইনকে ‘তরল সোনা’ বলে ডাকা হয়?