Leftover Rice Recipes: বাড়িতে বাড়তি ভাত ফেলে না দিয়ে এই রেসিপিগুলো বানিয়ে ফেলুন…

ভাত দিয়ে যে কত রকমারি খাবার তৈরি করা হয় তার কোনও হিসেব হয় না। নিত্য নতুন রেসিপি তৈরি করা যায় ভাতকে কাজে লাগিয়ে। আসলে ভাতের সঙ্গে কম বেশি সব কিছুই খাপ খাইয়ে খেয়ে নেওয়া যায়।

Leftover Rice Recipes: বাড়িতে বাড়তি ভাত ফেলে না দিয়ে এই রেসিপিগুলো বানিয়ে ফেলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 3:27 PM

কাজের মাঝে হঠাৎ ইচ্ছে হল যে আজ ভাত খাবেন না। একটু কিছু অর্ডার করে খাবেন বা বাইরে গিয়ে খাবেন। এখন ভাত তো তৈরি হয়েই গেছে। তা সেই বাড়তি ভাত কী করবেন? হ্যাঁ, ফ্রিজে রাখার উপায় তো সব সময়ই আছে। কিন্তু, বাসি ভাত খাওয়ার চেয়ে যদি সেই বাসি ভাতকে দিয়েই একটা নতুন রেসিপি তৈরি করে নেওয়া যায় তাহলে কেমন হয়?

ভাত দিয়ে যে কত রকমারি খাবার তৈরি করা হয় তার কোনও হিসেব হয় না। নিত্য নতুন রেসিপি তৈরি করা যায় ভাতকে কাজে লাগিয়ে। আসলে ভাতের সঙ্গে কম বেশি সব কিছুই খাপ খাইয়ে খেয়ে নেওয়া যায়। আর তাই, ভাতের চাহিদা সব সময়ই বেশি থাকে। দেখে নেওয়া যাক, বাসি ভাত থেকে কীভাবে সুস্বাদু মন ভাল করা রেসিপি তৈরি করে নেওয়া যায়।

Leftover Rice Recipe

  • ভাত ও ডাল ব্লেন্ডারে দিয়ে ভাল করে পিষে ফেলুন। একদম মসৃণ আর থকথকে একটা পেস্ট হবে। এরপর এই পেস্টে দিন পেঁয়াজ, লঙ্কা, জিরে গুঁড়ো, নুন, ধনে কুচি। চাইলে মাংসও দিতে পারেন। এবার আবার এটাকে ভাল করে মিশিয়ে নিন। প্যানে অল্প তেল দিয়ে এই মিশ্রন থেকে প্যানকেকের মতো করে বানিয়ে নিন।
  • বাসি ভাতকে গরম করে ভাল করে চটকে নিন। স্বাদের জন্য আপনার পছন্দ মতো যে কোনো মশলা দিন। ভেতরে চিজের পুর দিয়ে গোল গোল বল তৈরি করুন। এই বল ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো ছড়িয়ে দিন। সোনালি করে ভেজে নিলেই দেখবেন দারুণ সুস্বাদু স্ন্যাক্স তৈরি হয়ে গেছে।
  • পেঁয়াজ, লঙ্কা, ধনে পাতা ও আপনার পছন্দের যে কোনো মশলা দিয়ে বাসি ভাতে মেখে নিন। এবার ক্যাপসিকামকে মাঝ বরাবর কেটে নিন। ভেতর থেকে বীজ বের করে এই ভাতের মিশ্রণে ভরুন। ওপরে মোটা করে চিজ ছড়িয়ে দিন। সোনালি হয়ে যাওয়া পর্যন্ত ওভেনে বেক করুন।
  • ঘন দুধ নিন। তার মধ্যে বাসি ভাতগুল দিয়ে দিন। এর সঙ্গে কিছুটা চিনি আর ভ্যানিলা যোগ করুন। এবার জ্বাল দিতে থাকুন। মাঝে একবার খুন্তি বা হাতা দিয়ে দিয়ে ভাল করে ঘেঁটে দেবেন যাতে ভাতগুলো আধাভাঙ্গা হয়ে যায়। একদম ঘন হলে নামিয়ে নিন। এরপর ফ্রিজে রেখে দিন। আপনার পছন্দের যেকোনও ফলের সঙ্গে পরিবেশন করুন।
  • তেলের মধ্যে লঙ্কা কুচি দিয়ে দিন, তারপর তাতে বাসি ভাত দিয়ে দিন। সামান্য জিরে গুঁড়ো, চাট মশলা, ধনে পাতা দিয়ে ভাজুন। ভাত গরম হয়ে গেলে সমস্ত প্যানে এটাকে সমানভাবে ছড়িয়ে দিন। এরপর ২ থেকে ৩ টি ডিম ফেটিয়ে এই মিশ্রণের ওপরে ছড়িয়ে দিন। একদমই নাড়বেন না। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রেখে দিন। কিছুক্ষণ পরে এটাকে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Rainbow Salad: স্যালাড স্বাস্থ্যকর তো বটেই, একে সুস্বাদু করে তুলতে চান? তাহলে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন রেনবো স্যালাড…

আরও পড়ুন: Recipe: মুখরোচক স্ন্যাকস খুঁজছেন? চটজলদি বানিয়ে ফেলুন মাশরুমের এই পদটি