Wine And Diabetes: খাবারের পাশাপাশি চুমুক দিন ওয়াইনে, কমবে ডায়াবিটিসের আশঙ্কা! নয়া দাবি সমীক্ষায়

Wine: সম্প্রতি একটি গবেষণা থেকেই উঠে এসেছে এই তথ্য। তবে ওয়াইন খেলেও তা পরিমাণে খেতে হবে। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শ ছাড়া মোটেই খাবেন না...

Wine And Diabetes: খাবারের পাশাপাশি চুমুক দিন ওয়াইনে, কমবে ডায়াবিটিসের আশঙ্কা! নয়া দাবি সমীক্ষায়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 1:08 PM

ওয়াইন (Wine) পছন্দ? কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে নিয়মিত খেতে পারেন না? তবে এবার থেকে রোজকার দুপুরের এবং রাতের খাবার সেরে চুমুম দিন এক গ্লাস ওয়াইনে। কমবে ডায়াবিটিসের (Type 2 Diabetes) আশঙ্কা। আমরা নই, বলছে বিজ্ঞান। সম্প্রতি বেশ কিছু সমীক্ষা থেকে উঠে এসেছে এই তথ্য। সেই সমীক্ষায় বলা হয়েছে, মহিলারা প্রতিদিন ১৪ গ্রাম এবং পুরুষরা ২৮ গ্রাম পর্যন্ত অ্যালকোহল (Alcohol) খেতে পারেন। তবে যে কোনও এক বেলা। হয় দুপুরের খাবার শেষে অথবা রাতের খাবার খেয়ে ওয়াইন খেলে কমবে ডায়াবিটিসের সম্ভাবনা। যদিও ডায়াবিটিসের সমস্যায় সব সময় অ্যালকোহল এড়িয়ে চলার কথা বলা হয়। কারণ এতে ক্ষতির সম্ভাবনাই বেশি। লিভার, কিডনি, উচ্চরক্তচাপ, স্থূলতা, ডিপ্রেশনের মত সমস্যা সবই কিন্তু আসে এই অ্যালকোহল থেকেই। অ্যালকোহলের মাত্রা বাড়লে বাড়ে এসবে আক্রান্ত হওয়ার ঝুঁকিও।

এই গবেষণার জন্য গবেষকরা মোট ৩,১২,৪০০ জনকে বেছে নিয়েছিলেন। টানা ৬ বছর ধরে তাঁদের উপর সমীক্ষা চালানো হয়েছে। আর সেখানেই দেখা গিয়েছে যাঁরা নিয়মিত ভাবে মদ্যপান করেছেন তাঁদের মধ্যে অনেকেই টাইপ ২ ডায়াবিটিস বাঁধিয়ে ফেলেছেন। আবার আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তরফে একচি গবেষণায় যেমন বলা হয়েছে, দীর্ঘ ১১ বছর ধরে যাঁরা নিয়মিত হার্টের চেকআপের জন্য আসছেন তাঁদের সকলের মধ্যেই বেড়েছে ডায়াবিটিসের সম্ভাবনা। প্রতি বছর গড়ে ৮,৬০০ হার্টের রোগীও আক্রান্ত হন ডায়াবিটিসে। এবং এঁদের প্রত্যেকেই নিয়মিত ভাবে খাবারের সঙ্গে অ্যালকোহল খেতেন।

এছাড়াও রেডওয়াই খাওয়ার কিন্তু একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। মূলত আঙুরের রস থেকে তৈরি হয় রেড ওয়াইন। আর এর মধ্যে থাকে মেলাটোনিন। যা আমাদের ভাল ঘুমাতে সাহায্য করে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর নানা অসুখ-বিসুখের কবলে পড়তে পারে। এর মধ্যে হাড়ের সমস্যা রয়েছে। এক্ষেত্রে হাড়ের যত্ন নেওয়া এবং সঠিক খাওয়াদাওয়া জরুরি। হাড় সুস্থ রাখতে ওয়াইন উপকারী হতে পারে। বৈজ্ঞানিক গবেষণা অনুযায়ী, অল্প পরিমাণে ওয়াইন সেবন হাড়ভাঙা বা হাড়ের সমস্যা থেকে রক্ষা করতে পারে। ওয়াইনে প্রচুর পরিমাণে ফেনলিক যৌগ, ফাইটোস্ট্রোজেন এবং প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হাড়ের জন্য উপকারী।

অনেক সময় দাঁতে ব্যাকটেরিয়াজনিত নানা সমস্যা হয়। আর সেক্ষেত্রেও কিন্তু খুব ভাল কাজ করে রেড ওয়াইন। দাঁতে গহ্বর সৃষ্টি করে এমন ব্যাক্টেরিয়া এবং স্ট্রেপ্টোকোকাস অপসারণে রেড ওয়াইন উপকারী হতে পারে। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

 ইউরোপীয় জার্নাল অফ ফার্মাকোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী রেসভেরাট্রল, কোষ ও স্নায়ুকে সুরক্ষিত করতে পারে এবং পারকিনসন্স রোগে আক্রান্ত রোগীর মস্তিষ্কের ক্ষতিও কম করতে পারে। তবে প্রতি ক্ষেত্রেই কিন্তু চিকিৎসকের পরামর্শ মতো চলবেন। তিনি যেমন বলবেন তেমন ভাবেই খাওয়া-দাওয়া করুন।